Connect with us

ক্রিকেট

৮৪ রানে থামলেন তানজিদ, চাপ সামালাচ্ছেন মুশফিক-মেহেদী

Avatar of author

Published

on

সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে ২৩৫ রানের জবাবে ব্যাট করতে নেমে সৌম্য সরকারের বদলে কনকাশন হিসেবে খেলতে নেমেছিলেন তানজিদ হাসান তামিম। রান তাড়া করতে নেমে বাংলাদেশ একের পর এক উইকেট হারালেও এক প্রান্ত আগলে রাখেন তানজিদ। তবে অর্ধশতক তুলে শতকের কাছাকাছি গিয়ে ৮৪ রান থামলেন তিনি।

তানজিদের বিদায়ে ১৩০ রানে ৫ম উইকেট হারায় বাংলাদেশ। এরপর কিছুটা চাপে পড়লে সেই চাপ সামাল দিচ্ছে মুশফিক-মিরাজ জুটি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৫ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৭৬ রান। মুশফিকুর রহিম অপরাজিত আছেন ২৫ রানে। মেহেদী হাসান মিরাজ করেছেন ২৪ রান।

এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ২৩৫ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

 

 

Advertisement
Advertisement

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়াতে ব্যর্থ বাংলাদেশ

Published

on

চেষ্টা করল বাংলাদেশের নারীরা। তবে হার এড়ানো গেল না। সিরিজের শেষ ম্যাচে পরাজয় স্বীকার করে নিতে হলো ২১ রানে। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৫৬ রানের সংগ্রহ তোলে ভারত। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রানে থামে বাংলাদেশ।

সিলেটে ৩ পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। অন্যদিকে ভারতের একাদশ ছিল অপরিবর্তিত। লক্ষ্যমাত্রা ১৫৭ রান মাথায় নিয়ে ব্যাট করতে নেমে চেষ্টা চোখে পড়েছে স্বাগতিকদের। যদিও দুই ওপেনার দিলারা আক্তার ও সোবহানা মোস্তারী- কারও ইনিংসই বড় হয়নি। দিলারা ৪ রানে, সোবহানা ফিরেছেন ১৩ রানে।

রুবিয়া হায়দারের ব্যাটে রান করার প্রয়াস চোখে পড়ে। তবে সেটিও থেমেছে ২০ রানে, রাধা যাদবের শিকার হয়ে। রাধা মোট ৩ টি উইকেট সংগ্রহ করেন। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির ব্যাটও হাসেনি। জ্যোতি যখন ফিরেছেন ৫ উইকেট হারিয়ে ৫২ রানে অবস্থান করছিল তখন বাংলাদেশ।

সেসময় চলছিল ৯ ওভারের খেলা। ঠিক সেখান থেকে দারুণ পার্থক্য তৈরি করেন রিতু মনি ও শরিফা খাতুন। দলীয় শতক নিশ্চিত করে ফিরে যান রিতু, তার ব্যাটে আসে ৩৩ বলে ৩৭ রানের ইনিংস। অন্যদিকে অপরাজিত ছিলেন শরিফা। তার ২১ বলে ২৮ রানের ইনিংস ছিল লড়াকু মানের।

এর আগে স্মৃতি মান্ধানা, দয়ালয়ান হেমলতা ও হারমানপ্রীত কৌরের যথাক্রমে ৩৩, ৩৭ এবং ৩০ রানের ইনিংসে ভর দিয়ে লড়াকু সংগ্রহ তোলে ভারত। রিচা ঘোষ খেলেন ১৭ বলে ২৮ রানের অপরাজিত ইনিংস।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশের জন্য লক্ষ্যমাত্রা ১৫৭ রান

Published

on

টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ নারী দলের বিপক্ষে মাঠে নামে ভারত।  টস জিতে প্রথমে ব্যাট করতে নামে দলটি। স্বাগতিক দলের বোলারদের ভালোই নিয়ন্ত্রণ করে ভারতের নারীরা।  মান্ধানা, হেমলতা, হারমানপ্রীতদের ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৬ রানের সংগ্রহ তোলে ভারত।

 

অপরিবর্তিত একাদশ নিয়ে সিলেটের মাঠে নামে ভারত। দলটির প্রথম উইকেটের পতন ঘটে দলীয় ২৫ রানে। শেফালি ভার্মাকে ১৪ রানে ফিরিয়ে দেন সুলতানা খান।   এরপর স্মৃতি মান্ধানা এবং দয়ালান হেমলতা মিলে দারুণ খেলতে থাকেন। মান্ধানার উইকেট পতন ঘটে, দলের রান যখন ৬২।  নাহিদা আক্তারের ডেলিভারিতে ৩৩ রানে ফিরে যান মান্ধানা।  অধিনায়ক হারমানপ্রীত কৌরের ব্যাটেও রান পায় ভারত।

 

কৌর ও হেমলতা মিলে গড়ে তোলেন ৬০ রানের জুটি।  সফরকারী মেয়েরা আরও এগিয়ে যেতে পারত। তবে পর পর দুই ওভারে কৌর ও হেমলতা ফিরে যান।   উইকেট দু’টি সংগ্রহ করেন নাহিদা এবং রাবেয়া খান।  দলের সংগ্রহ ছিল তখন ১২২ রান।  চলছিল ১৬ তম ওভারের খেলা।  এরপর রিচা ঘোষের ব্যাটে কিছু রান পায় ভারতীয় দল।  শেষ পর্যন্ত ২০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৫৬ রান সংগ্রহ করে ভারত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শেষ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে ভারত

Published

on

বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।  টি-টোয়েন্টি সিরিজের প্রথম ৪ ম্যাচে বাংলাদেশের মেয়েদের পরাজিত করে সফরকারী দলটি।  আজকের ম্যাচ হারলে হোয়াইটওয়াশের লজ্জা দেখতে হবে বাঘিনীদের।

 

শেষ ম্যাচে বাংলাদেশের লক্ষ্য থাকবে হার এড়ানো।  অন্তত সান্ত্বনার জয় আশা করবে তারা।  অন্যদিকে ভারত চাইবে শেষটাও ভালো করতে।  একাদশের দিকে তাকালে দেখা যায় বাংলাদেশ দলে ৩ পরিবর্তন হয়েছে।  আজকের একাদশে মুর্শিদা খাতুন, মারুফা আক্তার ও হাবিবা ইসলাম’কে রাখা হয়নি।  পরিবর্তে সুযোগ পেয়েছেন সোবহানা মোস্তারি, সুলতানা খাতুন ও ফারিহা তৃষ্ণা।  অন্যদিকে অপরিবর্তিত দল নিয়ে মাঠে নামছে ভারত।

 

বাংলাদেশ একাদশ: নিগার সুলতানা (অধিনায়ক),  দিলারা আক্তার, রুবয়া হায়দার, সোবহানা মোস্তারী,  স্বর্ণা আক্তার, রিতু মনি, শরিফা খাতুন, রাবেয়া খান, নাহিদা আক্তার, সুলতানা খাতুন ও ফারিহা তৃষ্ণা।

Advertisement

 

ভারত একাদশ: হারমানপ্রীত কৌর (অধিনায়ক),  শেফালি ভার্মা, স্মৃতি মান্ধানা, দয়ালান হেমলতা, রিচা ঘোষ, সাঞ্জানা, পূজা ভাস্ত্রকার, দীপ্তি শর্মা, আশা সোবহানা, তিতাস সাধু ও রাধা যাদব।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত