তথ্য-প্রযুক্তি

 ব্লুটুথ ইয়ারফোন পরিষ্কার করার টিপস

 ব্লুটুথ ইয়ারফোন পরিষ্কার করার টিপস
দীর্ঘসময় মোবাইল ধরে থেকে হাতব্যথা থেকে রেহাই মেলে ছোট্ট এ যন্ত্রের সাহায্য। নিত্যপ্রয়োজনীয়  যন্ত্রটির নাম ব্লুটুথ ইয়ারফোন। অবসরে গান শুনতে কিংবা দীর্ঘসময় কথা বলতে ইয়ারফোন খুবই কাজের। তবে সারাক্ষণ ব্যবহার করা হলেও নিয়মিত অনেকেই ইয়ারফোন পরিষ্কার করেন না। ফলে ইয়ারফোন ও এর কেসে দ্রুত ময়লা জমে যেতে পারে। ইয়ারফোনগুলোর কার্যকারিতা ও স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য নিয়মিত পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। ইয়ারফোনের যে অংশ কানে লাগানো থাকে, সেই অংশই বেশি নোংরা হয়ে যায়। নিয়মিত পরিষ্কার না করার ফলে অনেক ইয়ারফোনে শব্দ কমে যাওয়াসহ নানান সমস্যা দেখা দেয়। জেনে নিন খুব সহজে যেভাবে ইয়ারফোন পরিষ্কার করতে পারেন-

ব্লুটুথ ইয়ারফোন পরিষ্কারের জন্য যেসব বিষয় খেয়াল রাখতে হবে

পরিষ্কার করার সময় কোনো ব্লুটুথ ইয়ারফোনকে পানি বা তরল পদার্থে নিমজ্জিত করা যাবে না। ধারাল বস্তু দিয়ে ইয়ারফোনগুলো পরিষ্কার করা যাবে না। যেমন—সেফটি পিন ব্যবহার করা যাবে না। আলতোভাবে এগুলো পরিষ্কার করতে হবে।

ব্লুটুথ-ইয়ারফোন
ব্লুটুথ-ইয়ারফোন

ব্লুটুথ ইয়ারফোন পরিষ্কার করবেন যেভাবে

হাতের কাছের জিনিস দিয়েই ব্লুটুথ ইয়ারফোন পরিষ্কার করতে পারবেন। তবে এর জন্য অবশ্যই সাবধানতা বজায় রাখতে হবে।

টুথপিক

ইয়ারফোনের ময়লা বের করার জন্য টুথপিক ব্যবহার করা যেতে পারে। তবে এটি আলতোভাবে করতে হবে। তা না হলে টুথপিক ইয়ারফোনে ক্ষতি করতে পারে।

কিউ টিপ

কান পরিষ্কারের কিউ–টিপ ব্যবহার করে এয়ারফোন ও চার্জিং কেসের ময়লাগুলো বের করা যায়।

নরম মেকআপ ব্রাশ

পরিষ্কার নরম মেকআপ ব্রাশ ব্যবহার করে এয়ারফোনের ময়লাগুলো আলতোভাবে ঝেড়ে ফেলা যায়।

মাইক্রোফাইবার কাপড়

সানগ্লাস, চশমার জন্য দোকান থেকে চার কোনা কাপড় দেওয়া হয়, সেগুলোকে মাইক্রোফাইবার ক্লথ বলা হয়। এগুলো অনেক নরম। তাই এই কাপড় ব্যবহার করে আলতোভাবে ঘষে ঘষে এয়ারফোনগুলো পরিষ্কার করা যায়। এয়ারফোনের সঙ্গে প্লাস্টিকের টিপসগুলো পরিষ্কার করার জন্য শুধু সেগুলো খুলে কুসুম গরম সাবানপানিতে ৩০ মিনিটের জন্য ডুবিয়ে রাখতে পারেন। এরপর কাপড় দিয়ে মুছে বাতাসে শুকাতে দিতে হবে। পুরোপুরি শুকিয়ে গেলে টিপসগুলো আবার এয়ারফোনের সঙ্গে যুক্ত করে ব্যবহার করা যাবে।

এ সম্পর্কিত আরও পড়ুন  ব্লুটুথ | ইয়ারফোন | পরিষ্কার | করার | টিপস