আইন-বিচার

হাইকোর্টে রিট শুনানি

আওয়ামী লীগ নিষিদ্ধ করার সুযোগ নেই: অ্যাটর্নি জেনারেল

বায়ান্ন প্রতিবেদন

অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান ছবি: ফাইল ছবি

আওয়ামী লীগ নিষিদ্ধ চেয়ে দায়ের করা রিট সরাসরি খারিজ চেয়েছেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান। পরে রিটকারী সময় চাইলে ১ সেপ্টেম্বর আদেশে দিন ধার্য করে দেন।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চে রিটের শুনানিতে অংশ নিয়ে একথা বলেন রাষ্ট্রের এই শীর্ষ আইন কর্মকর্তা।

অ্যাটর্নি জেনারেল আদালতে বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের কোনো সিদ্ধান্ত নেই রাজনৈতিক দল নিষিদ্ধের। সংবিধানে রাজনৈতিক দল পরিচালনার যে ক্ষমতা দেওয়া হয়েছে তা খর্ব করবে না সরকার। 

বিগত সরকারের সময় মানুষ অন্যায়-অবিচারের শিকার হয়েছেন উল্লেখ করে রাষ্ট্রের এই শীর্ষ আইন কর্মকর্তা বলেন, ‘সেগুলোর বিচারের জন্য আইন ও আদালত রয়েছে। তবে আওয়ামী লীগের যারা নেতাকর্মী রয়েছেন তারা দলের মতাদর্শ ধারণ করেন। এজন্য দল নিষিদ্ধ করার সুযোগ নেই।’

‘যিনি রিট করেছেন তার কোনো এখতিয়ার নেই এটা করার’ উল্লেখ করে অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান বলেন, ‘রিটে আওয়ামী লীগকে বিবাদী করা হয়নি। সারডা নামের সংগঠন যে রিট করেছে তার গঠনতন্ত্রও এ ধরনের রিট করার অনুমোদন দেয় না।’

তিনি বলেন, অতীতে অনেক রাজনৈতিক বিষয়কে কোর্টে টেনে আনা হয়েছে। যার মূল্য আমাদেরকে দিতে হয়েছে। যে গণঅভ্যুত্থানটি হয়েছে তা বিচার বিভাগের ওপরেও এসেছে। কোর্টে কোনো ঘটনা হলে আইনজীবী হিসাবে আমার ভেতরে রক্তক্ষরণ হয়। এজন্য মাঠের রাজনীতি মাঠেই থাকুক। সেজন্য রিট সরাসরি খারিজ করে আবেদনকারীর ওপর কস্ট (খরচ) আরোপ করা হোক।

পরে আওয়ামী লীগকে নিষিদ্ধ ও দলের নিবন্ধন বাতিল চাওয়া রিট শুনানি আসছে রোববার (১ সেপ্টেম্বর) পর্যন্ত মুলতবি করেন আদালত।

প্রসঙ্গত, গত ১৯ আগস্ট বাংলাদেশ আওয়ামী লীগকে নিষিদ্ধ ও দলটির নিবন্ধন বাতিল চেয়ে মানবাধিকার সংগঠন সারডা সোসাইটির পক্ষে হাইকোর্টে রিট করেন আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। পরে গত রোববার (২৫ আগস্ট) শুনানির দিন পিছিয়ে  মঙ্গলবার দিন ধার্য করেছিলেন আদালত।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন আওয়ামী | লীগ | নিষিদ্ধ | করার | সুযোগ | নেই | অ্যাটর্নি | জেনারেল