আন্তর্জাতিক

জাপানের আকাশসীমা লঙ্ঘন করলো চীনের সামরিক বিমান

বায়ান্ন প্রতিবেদন

চীনের একটি নজরদারি বিমান জাপানের আকাশসীমা লঙ্ঘন করেছে। ওয়াই ৯ নামের চীনা সামরিক বিমানটি সোমবার (২৬ আগস্ট) দুই মিনিটের জন্য জাপানের আকাশসীমায় প্রবেশ করে।

জাপানের সরকারি মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি মঙ্গলবার (২৭ আগস্ট) সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানায়।  নাগাসাকি এলাকার ড্যানজো দ্বীপের ওপর দিয়ে উড়ন্ত এই বিমানটির উপস্থিতি জাপানের নিরাপত্তার জন্য বিপজ্জনক বলে উল্লেখ করেছেন তিনি।

মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি বলেন, আমরা আকাশসীমা লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পর এই প্রথম চীনের সামরিক বিমান আমাদের আকাশসীমা লঙ্ঘন করল।

তিনি আরও বলেন, জাপানের কাছে চীনা সামরিক কার্যকলাপ বেড়ে গেছে, সরকার এটা খতিয়ে দেখছে। আকাশসীমা লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে জাপান প্রস্তুত।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় চীনা দূতাবাসের কূটনীতিকদের টোকিওতে ডেকে পাঠিয়েছে এবং এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে। তবে কূটনৈতিক স্তরে আলোচনা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। 

হায়াশি জানান,  আমরা এই বিষয়ে বিস্তারিত কিছু বলব না। শুধু এটুকু বলতে পারি, জাপানের কাছে চীনের সামরিক কার্যকলাপ সম্প্রতি বেড়ে গেছে। তারা ক্রমশ আরও বেশি করে সক্রিয় হয়ে উঠছে।’

উল্লেখ্য, জাপানের সরকারি ব্রডকাস্টার এনএইচকে জানিয়েছে, ২০১২ সালে চীনের একটি বিমান জাপানের আকাশসীমা লঙ্ঘন করে। এরপর ২০১৭ সালে চীনের কোস্ট গার্ডের একটি ড্রোন জাপানের আকাশসীমায় ঢুকে পড়ে।


 জেডএস/
 
 

এ সম্পর্কিত আরও পড়ুন আকাশসীমা | লঙ্ঘন | জাপানের | সামরিক