Connect with us

দুর্ঘটনা

মার্চে ৫৯৭ দুর্ঘটনায় ৬১২ জন নিহত, আহত ১৩৩১

Avatar of author

Published

on

সড়ক দুর্ঘটনা

এ বছরের মার্চ মাসে সড়ক, রেল ও নৌ-পথে সর্বমোট ৫৯৭টি দুর্ঘটনায় ৬১২ জন নিহত ও ১৩৩১ জন আহত হয়েছেন। এরমধ্যে ৫৫২টি সড়ক দুর্ঘটনায় ৫৬৫ জন নিহত ও ১২২৮ জন আহত হয়েছেন। এ সময়ে ১৮১টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২০৩ জন নিহত ও ১৬৬ জন আহত হয়েছেন। একই সময়ে রেলপথে ৩৮টি দুর্ঘটনায় ৩১ জন নিহত ও ৮৬ জন আহত হয়েছেন। নৌ-পথে সাতটি দুর্ঘটনায় ১৬ জন নিহত ও ১৭ জন আহত হয়েছে।

আজ বুধবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় সংবাদ মাধ্যমে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরীর পাঠানো এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ পথের দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করেছে সংগঠনটি।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, প্রকাশিত এই তথ্য দেশে সংগঠিত সড়ক দুর্ঘটনার প্রকৃত চিত্র নয়। এটি কেবল গণমাধ্যমে প্রকাশিত তথ্য। দেশে সংগঠিত সড়ক দুর্ঘটনার একটি বড় অংশ প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত গণমাধ্যমে স্থান পায় না। তাই এসব তথ্য আমাদের প্রতিবেদনে তুলে ধরা সম্ভব হয় না।

মার্চ মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা হয়েছে ঢাকা বিভাগে। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয়েছে বরিশাল বিভাগে। ঢাকা বিভাগে ১৬২টি সড়ক দুর্ঘটনায় ১৬৫ জন নিহত ও ৩০৬ জন আহত হয়েছেন। বরিশাল ২৩টি সড়ক দুর্ঘটনায় ৩২ জন নিহত ও ৯২ জন আহত হয়েছেন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণে মার্চ মাসে সড়ক দুর্ঘটনার উল্লেখযোগ্য কারণগুলো হচ্ছে- ট্রাফিক আইনের অপপ্রয়োগ, দুর্বল প্রয়োগ, নিয়ন্ত্রক সংস্থার অনিয়ম দুর্নীতি ব্যাপক বৃদ্ধি, মোটরসাইকেল, ব্যাটারিচালিত রিকশা ও তিন চাকার যানের ব্যাপক বৃদ্ধি ও এসব যানবাহন সড়ক মহাসড়কে অবাধে চলাচল, সড়ক-মহাসড়কে রোড সাইন বা রোড মার্কিং, সড়কে বাতি না থাকা, রাতের বেলায় ফগ লাইটের অবাধ ব্যবহার, সড়ক-মহাসড়কে নির্মাণ ক্রটি, ফিটনেস যানবাহন ও অদক্ষ চালকের হার ব্যাপক বৃদ্ধি, ফুটপাত বেদখল, যানবাহনের ত্রুটি, ট্রাফিক আইন অমান্য করার প্রবণতা, উল্টোপথে যানবাহন চালানো, সড়কে চাঁদাবাজি এবং অদক্ষ চালক, ফিটনেসবিহীন যানবাহন ও বেপরোয়াভাবে যানবাহন চালানো।

Advertisement

দুর্ঘটনার প্রতিরোধে সুপারিশগুলো হচ্ছে— রাষ্ট্রীয় উদ্যোগে প্রাথমিক উৎস থেকে সড়ক দুর্ঘটনার পূর্ণাঙ্গ ডাটা ব্যাংক চালু করা, স্মার্ট গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলা, মোটরসাইকেল ও ইজিবাইকের মতো ছোট ছোট যানবাহন আমদানি ও নিবন্ধন বন্ধ করা, দক্ষ চালক তৈরির উদ্যোগ গ্রহণ, ডিজিটাল পদ্ধতিতে যানবাহনের ফিটনেস প্রদান, রাতের বেলায় বাইসাইকেল ও মোটরসাইকেল চালকদের রিফ্লেক্টিং ভেস্ট পোশাক পরিধান বাধ্যতামূলক করা, সড়কে চাদাঁবাজি বন্ধ করা, চালকদের বেতন ও কর্মঘণ্টা সুনিশ্চিত করা, রাতের বেলায় চলাচলের জন্য জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে পর্যাপ্ত আলোক সজ্জার ব্যবস্থা করা, ব্লাক স্পট নিরসন করা, সড়ক নিরাপত্তা অডিট করা, স্টার মানের সড়ক করিডোর গড়ে তোলা এবং দেশে সড়কে হাজার হাজার মানুষের মৃত্যু ঠেকাতে নিয়ন্ত্রক সংস্থা বিআরটিএ’র চলমান গতানুগতিক কার্যক্রম অডিট করে প্রাতিষ্ঠানিক দুর্বলতা চিহ্নিত করা, প্রাতিষ্ঠানিক অকার্যকারিতা জরুরি ভিত্তিতে সংস্কার করা।

Advertisement

ঢাকা

রাজধানীতে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত

Avatar of author

Published

on

রাজধানীর খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে নাম না জানা এক যুবক নিহত হয়েছে। এ সময় ওই ট্রেনে কাটা পড়ে ওই যুবকের শরীর থেকে তার দুই পা বিচ্ছিন্ন হয়ে যায়।

সোমবার (২৯ এপ্রিল) দিবাগত রাত একটার দিকে খিলগাঁও রেলগেটে এ দুর্ঘটনা ঘটে।

জানা যায়, রাতে খিলগাঁও রেলগেটের রেললাইন দিয়ে পার হচ্ছিলেন যুবকটি। এ সময় কমলাপুরগামী একটি ট্রেনে কাটা পড়ে গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেলে নিয়ে গেলে জরুরি বিভাগের চিকিৎসাধীন অবস্থায় রাত দেড়টার দিকে মারা যায় ওই যুবক।

চিকিৎসকের বরাত দিয়ে ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া গণমাধ্যমে জানান, মরদেহ জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি রেলওয়ে থানা পুলিশকে জানানো হয়েছে।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

লেকের পানিতে শিশু নিখোঁজ, উদ্ধার অভিযানে ফায়ার সার্ভিস

Avatar of author

Published

on

রাজধানীর মহাখালীর টিবি গেট এলাকায় লেকে পড়ে এক শিশু নিখোঁজ হয়েছে। নিখোঁজ শিশুটির নাম রিয়া বলে জানিয়েছে তার সঙ্গী শিশু ফাতেমা। শিশুটিকে উদ্ধারে ফায়ার সার্ভিসের অভিযান চলছে। ঘটনাস্থলে এখন ফায়ার সার্ভিসের ডুবুরি দল কাজ করছে।

রোববার (২৮ এপ্রিল) রাত ৭টা ৫০ মিনিটে শিশুটির নিখোঁজের সংবাদ পায় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল ইসলাম জানান, রাত ৭টা ৫০ মিনিটে এক শিশু নিখোঁজের তথ্য পাওয়া যায়। আমাদের টিম ঘটনাস্থলে শিশুটিকে উদ্ধারে কাজ করছে।

বনানী থানার উপ পরিদর্শক (এসআই) সাইদুল ইসলাম গণমাধ্যমকে জানান, ফাতেমা নামের এক শিশু জানিয়েছে রিয়া নামের একটি শিশু ব্রিজের ওপর থেকে লেকের পানিতে পড়ে যায়। রিয়ার আনুমানিক বয়স ৬ বছর।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

দুর্ঘটনা

রাজধানীতে যে কারণে পুড়লো বাস

Avatar of author

Published

on

বনানীতে মোটরসাইকেলে পেছনে থেকে সজোরে ধাক্কা দেয় একটি চলন্ত বাস। এতে হঠাৎ মোটরসাইকেলের ট্যাঙ্ক ফেটে আগুন ধরে যায়, যা একসময় বাসেও ধরে যায়। মুহূর্তে বাসটিতে দাউ দাউ করে আগুন জ্বলতে থাকে। আগুনে বাসটি পুরোপুরি ভস্মীভূত হয়ে গেছে।

শনিবার (২৭ এপ্রিল) বিকাল ৪টার দিকে বনানী নেভি সদরদপ্তরের সামনের সড়কে এই ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে এসে বাসের আগুন নিভিয়েছে ফায়ার সার্ভিস।

এদিকে আহত মোটরসাইকেলের চালককে উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিয়েছে স্থানীয়রা। তিনি গুরুতর আহত হয়েছেন। তবে তার নাম-পরিচয় জানা যায়নি।

ট্রাফিক পুলিশের সদস্য চাঁন মিয়া গণমাধ্যমে জানান, বনানী ফ্লাইওভার থেকে বাসটি নামার সময় সামনে থাকা একটি মোটরসাইকেলকে সজোরে ধাক্কা দেয়। এ সময় ঘাতক বাস মোটরসাইকেলটি টেনে অনেক দূর নিয়ে যায়। এতে হঠাৎ মোটরসাইকেলের ট্যাঙ্ক ফেটে আগুন ধরে যায়, যা একসময় বাসেও ধরে যায়। মুহূর্তে বাসটিতে দাউ দাউ করে আগুন জ্বলতে থাকে। পরে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে আগুনে বাসটি পুরোপুরি ভস্মীভূত হয়ে যায়। এসময় মোটরসাইকেলটি বাসের নিচেই দেখা গেছে।

প্রসঙ্গত, বাসে আগুনের ঘটনায় বনানী থেকে বিমানবন্দর সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ প্রতিবেদন লেখার সময় ট্রাফিক পুলিশের সদস্যরা এক লেন বন্ধ রেখে যানচলাচল স্বাভাবিক করার চেষ্টা করছেন।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

আইনমন্ত্রী-আনিসুল-হক আইনমন্ত্রী-আনিসুল-হক
জাতীয়32 mins ago

শ্রমিক অধিকার লঙ্ঘনে শাস্তি বাড়ছে মালিকদের : আইনমন্ত্রী

শ্রমিক অধিকার লঙ্ঘনে শাস্তির পরিমাণ বাড়ছে মালিকদের। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে জরিমানার পরিমাণ ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার...

জাতীয়1 hour ago

‘বাস মালিকদের সুবিধা দিতেই রেলের ভাড়া বাড়ানো হচ্ছে’

রেলের কতিপয় কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতি বন্ধ না করে, ভাড়া বাড়িয়ে রেলের লোকসান কমানো সম্ভব নয়। এমন সিদ্ধান্ত আকাশ কুসুম কল্পনা। এর...

মামলা মামলা
আইন-বিচার2 hours ago

ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরের মামলা হাইকোর্টে স্থগিত

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ এনে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ছয়জনের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতে দায়ের করা মামলার কার্যক্রম স্থগিত...

এমভি আবদুল্লাহ জাহাজ এমভি আবদুল্লাহ জাহাজ
জাতীয়2 hours ago

২৩ নাবিকসহ দেশের পথে এমভি আবদুল্লাহ

৫৬ হাজার টন চুনাপাথর নিয়ে সংযুক্ত আরব আমিরাতের মিনা সাকার বন্দর থেকে দেশের পথে রওনা হয়েছে এমভি আবদুল্লাহ। সোমালি জলদস্যুদের...

নিষেধাজ্ঞা নিষেধাজ্ঞা
জাতীয়3 hours ago

মধ্যরাতে শেষ হচ্ছে মাছ ধরার নিষেধাজ্ঞা

দেশের পাঁচটি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ মধ্যরাতে। দুই মাসের নিষেধাজ্ঞা শেষে জাল-নৌকা নিয়ে মাছ...

কর্মসূচি কর্মসূচি
জাতীয়4 hours ago

মে দিবসের কর্মসূচি জানালেন প্রতিমন্ত্রী নজরুল

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এবারের মহান মে দিবস পালন করা হবে। বললেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী। মঙ্গলবার...

জাতীয়4 hours ago

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, ২মে পর্যন্ত থাকছে ছুটি

তীব্র দাবদাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে স্কুল-মাদরাসার ক্লাস আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখা নিয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করবে...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ4 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

পরিদর্শক পরিদর্শক
জাতীয়5 hours ago

পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক

পুলিশ পরিদর্শক পদমর্যাদার ৪৫ কর্মকর্তাকে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে পদোন্নতি দিয়েছে সরকার। রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব মাহাবুর রহমান শেখ স্বাক্ষরিত...

জাতীয়5 hours ago

হজ ভিসা আবেদনের সময় বাড়লো

হজের ভিসার আবেদনের শেষ সময় বাড়িয়েছে সৌদি সরকার। ধর্ম মন্ত্রণালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ২৯ এপ্রিল থাকলেও শেষ সময় থাকলেও সেটি...

Advertisement
মৃত্যু
ঢাকা26 mins ago

মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুইজনের মৃত্যু

আবহাওয়া31 mins ago

চুয়াডাঙ্গাকে ছাড়িয়ে সবোর্চ্চ তাপমাত্রা যশোরে

আইনমন্ত্রী-আনিসুল-হক
জাতীয়32 mins ago

শ্রমিক অধিকার লঙ্ঘনে শাস্তি বাড়ছে মালিকদের : আইনমন্ত্রী

বিএনপি40 mins ago

ব্যারিস্টার খোকনের বহিষ্কার আদেশ প্রত্যাহার

আন্তর্জাতিক47 mins ago

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপীয় ইউনিয়নের ৫ দেশ

ক্রিকেট1 hour ago

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

আবহাওয়া1 hour ago

৪৪ ডিগ্রী ছুঁইছুঁই চুয়াডাঙ্গার তাপমাত্রার পারদ

অর্থনীতি1 hour ago

দেশে টানা সপ্তম দফায় কমলো স্বর্ণের দাম

ধর্ষণ
আন্তর্জাতিক1 hour ago

ধর্ষণের পর কিশোরীর মুখে নিজের নাম লিখে দিল যুবক

জাতীয়1 hour ago

‘বাস মালিকদের সুবিধা দিতেই রেলের ভাড়া বাড়ানো হচ্ছে’

বাংলাদেশ6 days ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

দুর্ঘটনা4 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

বাংলাদেশ4 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

ঢাকা7 days ago

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

ব্রাজিল,-মৃত-চাচাকে-নিয়ে-ব্যাংকে-ভাতিজি
টুকিটাকি6 days ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

বৃষ্টির পূর্বাভাস
আবহাওয়া3 days ago

রাতের মধ্যে যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ হতে পারে বৃষ্টি

বিএনপি
বাংলাদেশ4 days ago

৭৫ নেতাকে বহিষ্কার করলো বিএনপি

বাংলাদেশ6 days ago

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

খুলনা2 days ago

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

আন্তর্জাতিক4 days ago

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

উত্তর আমেরিকা5 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত