Connect with us

খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছাদূত উসাইন বোল্ট

Avatar of author

Published

on

টি-টোয়েন্টি

ট্র্যাক অ্যান্ড ফিল্ডের সর্বকালের অন্যতম সেরা অ্যাথলেট উসাইন বোল্টকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছাদূত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা (আইসিসি)। ক্রিকেটের প্রতি বোল্টের ঝোঁকের কথা প্রায় অনেকেরই জানা। এক চ্যারিটি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ক্রিস গেইলকে আউট করার রেকর্ডও আছে তার। এবার আন্তর্জাতিক ক্রিকেটেও যুক্ত হলেন জ্যামাইকার এই অ্যাথলেট।

ক্যারিবিয়ান অঞ্চল ও যুক্তরাষ্ট্রে আগামী ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারই প্রথম যুক্তরাষ্ট্র কোনো আন্তর্জাতিক ক্রিকেট ইভেন্ট আয়োজন করতে যাচ্ছে। বোল্ট মনে করেন,  ক্রিকেটের প্রতি দ্রুতই আরও মনোনিবেশ করবে আমেরিকা।

বোল্ট বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছাদূত হতে পেরে আমি আনন্দিত। ক্যারিবিয়ান থেকে উঠে আসা মানুষ আমি। ক্রিকেট জীবনেরই একটি অংশ। এই খেলাটি সবসময় আমার হৃদয়ে বিশেষ জায়গা নিয়ে আছে। বিশ্বকাপের মতো এমন মর্যাদাপূর্ণ টুর্নামেন্টের অংশ হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। বৈশ্বিকভাবে ক্রিকেটের উন্নতিতে অবদান রাখতে এবং বিশ্বকাপে নিজের শক্তি ও উৎসাহ দিয়ে কাজ করতে মুখিয়ে আছি আমি।’

দেশটিতে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়েও আশাবাদী বোল্ট। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমেরিকা খেলায় এবং এর তীব্রতায় বিশ্বাস করে। এমন বাজারে ঢোকা আমার কাছে বড় ব্যাপার বলে মনে হয়। যদি তারা এদিকে ঝোঁকে, তাহলে তারা ঠিকঠাকভাবেই এগোবে। টি-টোয়েন্টি বিশ্বকাপে যেমন উৎসাহ থাকবে, তেমন কিছু হলে দারুণ হবে।’

Advertisement

ক্রিকেট

তাসকিনকে নিয়ে শঙ্কা নেই

Published

on

আজ (শনিবার) যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। টাইগার শিবিরে ভালো কোন খবর নেই। আজকের ম্যাচ জিতে অন্তত হোয়াইটওয়াশ এড়ানো এখন চ্যালেঞ্জ দলের সামনে। তবে তাসকিন আহমেদকে নিয়ে কিছুটা স্বস্তির খবর জানা গেল। বাংলাদেশি পেসারকে নিয়ে যে চোটের শঙ্কা, তা নেই। আশা করা যাচ্ছে বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকেই মূল একাদশে থাকবেন তাসকিন।

তাসকিনের চোটের বিষয় নিশ্চিত হয় জিম্বাবুয়ে সিরিজে। এরপর যুক্তরাষ্ট্র সিরিজে খেলা হচ্ছে না তার। আজ শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু কথা বলেছেন গণমাধ্যমের সাথে। তিনি বাংলাদেশি পেসারের সর্বশেষ অবস্থা জানিয়েছেন।

গাজী আশরাফ বলেন, “তাসকিনের আরেকটা এমআরআই হয়েছে। যে গতিতে তার অগ্রগতি হবে প্রত্যাশা করা হয়েছিল, তার চেয়ে ভালো করছে সে। ৩০-৩১ তারিখের দিকে আরেকবার তাকে দেখবে। এরপর ১ তারিখ হয়তো বোলিং শুরু করবে। তার আগে এখন থেকেই ট্রেনিং শুরু করবে। আশা করা যায় ৫ তারিখ থেকে তাসকিন ফুল রানআপে বোলিং করবে।“

বাংলাদেশ দল বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে আগামী ৮ জুন, শ্রীলঙ্কার বিপক্ষে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপে সহ অধিনায়ক হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করলেন শাহীন

Published

on

পাকিস্তান ঘোষণা করেছে বিশ্বকাপ স্কোয়াড। সবার শেষে দল জানিয়েছে তারা। অবশ্য দলে কোনো সহ-অধিনায়ক রাখা হয়নি।শুক্রবার (২৪ মে) ঘোষিত স্কোয়াডে দেখা যায়, সহ-অধিনায়কের পাশাপাশি রাখা হয়নি কোনো ট্রাভেলিং রিজার্ভ। ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদন থেকে জানা যায়, শাহীন শাহ আফ্রিদিকে সহ-অধিনায়ক হওয়ার প্রস্তাব দিয়েছিল বোর্ড, তবে আফ্রিদি তা প্রত্যাখ্যান করেছেন।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাথে শাহীনের নানা দিক থেকে মিলছে না। সম্প্রতি তেমনটি প্রকাশ্যে এসেছে। যা একটি সিরিজ পরেই, তার থেকে অধিনায়কত্ব নিয়ে বাবর আজমকে পুনরায় নির্ধারণ করা থেকে শুরু করে তাকে নিয়ে প্রচারিত বিবৃতি। সবকিছুর মধ্যেই প্রশ্ন উঠেছিল।

মূলত পিসিবি ওডিআই বিশ্বকাপের পরপর দলে নানা পরিবর্তন নিয়ে আসে। যা কোচিং স্টাফ থেকে শুরু করে নির্বাচক প্যানেল- প্রায় প্রতিটি জায়গায়। পরিবর্তনগুলো খুব দ্রুত নেওয়ার পাশাপাশি, সেই পরিবর্তনেও পরিবর্তন করেছে তারা।

শাহীন সহ-অধিনায়ক হওয়ার প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় বিকল্প খেলোয়াড়ের দিকে যাবে পিসিবি। যেখানে শাদাব খান হতে পারে দ্বিতীয় নাম। যিনি এর আগেও এই দায়িত্ব পালন করেছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

প্রথমবারের মতো কোপায় নারী রেফারি

Published

on

প্রথমবারের মতো কোপা আমেরিকায় নারী রেফারি দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। শুক্রবার (২৪ মে) সাউথ আমেরিকা সকারের গভর্নিং বডি (কনমেবল) একটি বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে। আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। যেখানে ১০১ জন ম্যাচ অফিশিয়াল থাকবে, যার ৮ জন থাকছে নারী।

টুর্নামেন্টে নারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রাজিলের এডিনা আলভেস এবং যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো। তারা ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভার) নিকারাগুয়ার তাটিয়ানা গাজমান থেকে সহায়তা পাবেন।

ব্রাজিলের নিউজা ব্যাক, কলোম্বিয়ার ম্যারি ব্লাঙ্কো, ভেনিজুয়েলার মিগডালিয়া রদ্রিগেজ, যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো এবং ক্যাথিরিন নেসবিট- যারা সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন।

দক্ষিণ আফ্রিকা ফুটবলের গভর্নিং বডি জানিয়েছে, এটি একটি উল্লেখযোগ্য অঙ্গীকার, যা ২০১৬ সালে গ্রহণ করেছিল কনমেবল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত