Connect with us

ক্রিকেট

ঐতিহাসিক ঘড়ির সামনে বাংলাদেশ-ভারত সিরিজের ট্রফি উন্মোচন

Avatar of author

Published

on

সিলেটের সুরমা নদীর তীরে ঐতিহাসিক আলী আমজাদের ঘড়ির সামনে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের ট্রফি উন্মোচন করছেন বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জোতি এবং তার ভারতীয় প্রতিপক্ষ হরমনপ্রীত কৌর।

আগামীকাল রোববার (২৮ এপ্রিল) সিরিজের প্রথম ম্যাচে সিলেটে  মাঠে নামবে দুই দল। দুই প্রতিবেশী দেশের সবগুলো ম্যাচই হবে চায়ের শহরে।

সিরিজের পরের ম্যাচগুলো যথাক্রমে ৩০ এপ্রিল, ২ মে, ৬ মে ও ৯ মে। সিরিজের সব ম্যাচ শুরু হবে বিকাল ৪টায়।

এদিকে মাঠে নামার আগে গেলো শুক্রবার সিরিজের ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করেন বাংলাদেশের মেয়েরা। অনুশীলন শেষে সহ-অধিনায়ক নাহিদা আক্তার প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, তাঁরা এখানে খুবই ভালো প্রস্তুতি নিয়েছেন। আরো একটা দিন আছে, ভালো প্রস্তুতির বিষয়ে আশাবাদি তিনি।

নাহিদা বলেন, তাঁদের চেষ্টা থাকবে ভালো খেলে কিভাবে আমরা জয়লাভ করা যায়।দল ভালো ছন্দে আছে, যদি পরিকল্পনা অনুযায়ী খেলতে পারা যায়, তাহলে ভালো কিছু করতে পারবেন।

Advertisement

প্রসঙ্গত, গেলো বছর জুলাই মাসে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ ড্র এবং টি-টোয়েন্টি সিরিজের একটি ম্যাচ জিতেছিলো বাংলাদেশ।

Advertisement

ক্রিকেট

শেষ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে ভারত

Published

on

বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।  টি-টোয়েন্টি সিরিজের প্রথম ৪ ম্যাচে বাংলাদেশের মেয়েদের পরাজিত করে সফরকারী দলটি।  আজকের ম্যাচ হারলে হোয়াইটওয়াশের লজ্জা দেখতে হবে বাঘিনীদের।

 

শেষ ম্যাচে বাংলাদেশের লক্ষ্য থাকবে হার এড়ানো।  অন্তত সান্ত্বনার জয় আশা করবে তারা।  অন্যদিকে ভারত চাইবে শেষটাও ভালো করতে।  একাদশের দিকে তাকালে দেখা যায় বাংলাদেশ দলে ৩ পরিবর্তন হয়েছে।  আজকের একাদশে মুর্শিদা খাতুন, মারুফা আক্তার ও হাবিবা ইসলাম’কে রাখা হয়নি।  পরিবর্তে সুযোগ পেয়েছেন সোবহানা মোস্তারি, সুলতানা খাতুন ও ফারিহা তৃষ্ণা।  অন্যদিকে অপরিবর্তিত দল নিয়ে মাঠে নামছে ভারত।

 

বাংলাদেশ একাদশ: নিগার সুলতানা (অধিনায়ক),  দিলারা আক্তার, রুবয়া হায়দার, সোবহানা মোস্তারী,  স্বর্ণা আক্তার, রিতু মনি, শরিফা খাতুন, রাবেয়া খান, নাহিদা আক্তার, সুলতানা খাতুন ও ফারিহা তৃষ্ণা।

Advertisement

 

ভারত একাদশ: হারমানপ্রীত কৌর (অধিনায়ক),  শেফালি ভার্মা, স্মৃতি মান্ধানা, দয়ালান হেমলতা, রিচা ঘোষ, সাঞ্জানা, পূজা ভাস্ত্রকার, দীপ্তি শর্মা, আশা সোবহানা, তিতাস সাধু ও রাধা যাদব।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

প্রজন্মের সেরা ব্যাটার কোহলি, মন্তব্য যুবরাজের

Published

on

ভিরাট কোহলিকে দারুণ প্রশংসায় ভাসালেন যুবরাজ সিং।  কোহলি এমন একজন, যাকে প্রশংসা করার সুযোগ সবাই পায়।  এই যুগের সেরা ব্যাটার হিসেবে কোহলিকে চিহ্নিত করলেন যুবরাজ।  ভারতের এই সাবেক ব্যাটারের ঝুলিতেও আছে চমৎকার সব অর্জন।  কোহলির সাথে সতীর্থ হিসেবে খেলেছেন একসাথে।

 

আইসিসি ওডিআই বিশ্বকাপ ২০২৩ এ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে ছিলেন কোহলি।  সামনে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।  ইতোমধ্যে স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় দল।  দলের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আসন্ন বিশ্বকাপেও রাঙাতে চাইবেন এই তারকা ব্যাটার।

 

সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে যাচ্ছে এই সংস্করণে কোহলির ষষ্ঠ বিশ্বকাপ।  এর আগে ২০১২ সালে প্রথমবারের মতো তিনি ২০ ওভারের বিশ্বকাপে অংশ নেন।  কোহলির ঝুলিতে ২০১১ ওডিআই বিশ্বকাপের মেডেল।  কিন্তু এরপর আর কোনো বিশ্বকাপ জয়ের সুযোগ হয়নি ভারতের, কোহলিরও।

Advertisement

 

সাবেক ব্যাটার যুবরাজ মনে করছেন, “সে অবশ্যই এই যুগের সব রেকর্ড ভেঙে ফেলবে।”

 

তিনি আরও যোগ করেন, “এই প্রজন্মের সেরা ব্যাটার, আমি মনে করি, সব সংস্করণেই।  এবং আমি এটাও মনে করি যার একটি বিশ্বকাপ মেডেল দরকার।  তার একটি আছে।  আমি নিশ্চিত সে একটি দিয়ে সন্তুষ্ট নয়।”

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জয়সওয়াল রেকর্ড ভাঙতে পারে, চিন্তিত ব্রায়ান লারা

Published

on

ভারতীয় তরুণ ব্যাটার যশস্বী জয়সওয়াল সম্পর্কে মন্তব্য করেছেন কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার ব্রায়ান লারা। মন্তব্য বলার চেয়ে একে ‘চিন্তিত আছেন’ বলা ভালো। লারা জানাচ্ছেন তাঁর রেকর্ডগুলো যদি ঝুঁকিতে থাকে, সেখানে জয়সওয়াল সবচেয়ে বড় কারণ হতে পারে।

জয়সওয়ালের বয়স কেবল ২২ বছর। এরমধ্যে যা করছেন এবং করে যাচ্ছেন- তা নিয়ে আলাপ উঠছে চারদিকে। চলতি আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে শুরুর দিকে কিছুটা ছন্দহীন থাকলেও ইতোমধ্যে একটি অপরাজিত শতক, একটি পঞ্চাশোর্ধ ইনিংস এসেছে তাঁর ব্যাট থেকে। তবে সর্বশেষ আইপিএলে ছিলেন দুর্দান্ত।

আইপিএলের গত মৌসুমে ১৪ ইনিংসে ৪৮.০৭ গড়ে ৬২৫ রান সংগ্রহ করেন এই ব্যাটার। যেখানে স্ট্রাইক রেট ছিল ১৬৩.৬১। আন্তর্জাতিক ক্যারিয়ারে দারুণ বার্তা দিচ্ছেন। ওয়েস্ট ইন্ডিজের সাথে টেস্ট অভিষেকে ১৭১ রানের ইনিংস খেলেন জয়সওয়াল। এরমধ্যে খেলেছেন ১৭ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি। সেই ম্যাচগুলোতে নিজের ব্যাটিং ঝলক ভালোভাবেই দেখিয়েছেন এই তরুণ।

লারা সম্প্রতি বলেন, “আমি যদি মনে করি আমার রেকর্ড ঝুঁকিতে আছে, তবে জয়সওয়ালের ভালো সুযোগ আছে তা ভেঙে ফেলার। তাঁর সেই সামর্থ্য আছে। ইতোমধ্যে ২ টি ডাবল হান্ড্রেড করেছে সে। সে এতই ভালো।“

কিছুদিন আগে শেষ হয়েছে ভারত-ইংল্যান্ড সিরিজ। সেই সিরিজে ২ টি দ্বি-শতক পেয়েছেন জয়সওয়াল। গড়ের দিকে তাকালে দেখা যায় ৮৯, যেখানে ৯ ইনিংস খেলে তাঁর সংগ্রহে ছিল ৭১২ রান। রোহিত শর্মার অধিনায়কত্বে গড়া ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও গৌরবের সাথে জায়গা করে নিয়েছেন এই বাঁহাতি ব্যাটার।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত