Connect with us

আন্তর্জাতিক

ইহুদিদের বিশেষ দিনেই ২ জিম্মির ভিডিও প্রকাশ করলো হামাস

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীর চলমান অভিযানের মাঝেই দুই জিম্মি ইসরায়েলির ভিডিও প্রকাশ করেছে স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলঅ হয়, হামাস ওই ভিডিওটি শনিবার (২৭ এপ্রিল) প্রকাশ করেছে। নতুন এই ভিডিওতে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলা শুরুর পর আটক দুই ইসরায়েলি জিম্মিকে দেখা গেছে।

বাইবেল অনুসারে, ২৭ এপ্রিল দিনটিকে ইহুদিরা মিসরে দাসত্ব থেকে মুক্তির জন্য উদযাপন করে থাকে। এদিনটি ইহুদি সম্প্রদায় ছুটির দিন হিসেবে উদযাপন করে। আর এমনই দিনে ইহুদি জিম্মির ভিডিও প্রকাশ করলো হামাস।

শনিবার প্রকাশ করা জিম্মিদের ভিডিওটির সঙ্গে হামাসের আগে প্রক্শ করা ইসরায়েলি  জিম্মিদের ভিডিওর মিল রয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়। ইসরায়েলি ওই দুই জিম্মি হলেন কেইথ সিজেল এবং ওমরি মিরান। তারা দুজনেই ক্যামেরার সামনে আলাদাভাবে কথা বলেছেন। এসময় তারা পরিবারের প্রতি ভালোবাসা জানানোর পাশাপাশি তাদের মুক্তির ব্যবস্থা করার আহবান জানান।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত ৭ অক্টোবর হামাসের অভিযান চলাকালে ওমরি মিরানকে নাহাল ওজ থেকে জিম্মি করা হয়। নিজ স্ত্রী ও দুই কন্যার সামনে থেকে তাকে জিম্মি করে গাজায় নিয়ে আসেন হামাস যোদ্ধারা।

অন্যদিকে, কেইথ সিজেল ছিলেন যুক্তরাষ্ট্র ও ইসরায়েল-দুই দেশের নাগরিক। তাকে স্ত্রীসহ ইসরায়েলের একটি সীমান্ত শহর থেকে জিম্মি করা হয়েছিল। গত নভেম্বরে যুদ্ধবিরতির সময় তার স্ত্রীকে মুক্তি দেওয়া হয়।

Advertisement

ভিডিওতে দেখা যায়, পরিবারের সদস্যদের উদ্দেশ্যে কথা বলার একপর্যায়ে সিজেল কাঁদতে শুরু করেন। গত বছর পরিবারের সঙ্গে ছুটির দিনটি উদযাপনের স্মৃতিচারণ করে আবারও পরিবারের সঙ্গে মিলিত হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন সিজেল।

এদিকে, নিজেদের দুই জিম্মি নাগরিকের  ভিডিও প্রকাশের ঘটনায় হামাসের কঠোর সমালোচনা করেছে ইসরায়েল। এ ঘটনাকে ‘মনস্তাত্ত্বিক সন্ত্রাসবাদ হিসেবে উল্লেখ করে’  এর তীব্র নিন্দা জানিয়েছে বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। এসমঢ তারা ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে। এর জবাবে একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে গাজায় বিমান হামলা ও পরবর্তীতে স্থল অভিযান চালায় ইসলায়েল। তাদের এই হত্যাযজ্ঞ এখনও চলমান রয়েছে।

বিভিন্ন দেশের দূতিয়ালিতে হামাস গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন। অন্যদিকে, গাজায় ইসরায়েলের চলমান অভিযানে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। আহত হয়েছেন আরও ৭০ হাজারের বেশি। নিহতদের বেশিরভাগই শিশু ও নারী।

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

পারমাণবিক ইস্যুতে ইসরাইলকে কড়া হুঁশিয়ারি ইরানের

Published

on

ফাইল ছবি

পারমাণবিক ইস্যুতে ইসরাইলকে আবারও কড়া হুশিয়ারি দিলো ইরান। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খমেনির এক উপদেষ্টা এ হুঁশিয়ারি দেন।  খবর- এনডিটিভি

কামাল খারাজি বলেন, ইরানের পারমাণবিক বোমা তৈরির কোনো সিদ্ধান্ত নেই। তবে ইরানের অস্তিত্ব হুমকির মুখে পড়লে, পরমাণু নীতিতে পরিবর্তন ছাড়া উপায় থাকবে  না।

এক সময় পারমাণবিক অস্ত্রের ওপর ফতোয়া জারি করেছিলো ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খমেনী। তব দেশটির গোয়েন্দা মন্ত্রী ২০২১ সালে ইঙ্গিত দেয়,বর্হি চাপ, বিশেষ করে পশ্চিমাদের কাছ থেকে চাপের কারণে, ইরানের পরমাণু ব্যবস্থার পুনর্মূল্যায়ন করা দরকার।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বড় দূষিত বায়ু শোধনাগার শুরু হলো আইসল্যান্ডে

Published

on

আইসল্যান্ডে

আইসল্যান্ডে বিশ্বের বৃহত্তম উদ্ভিদ ভিত্তিক বায়ু শোধনাগার যাত্রা শুরু করেছে। এই প্লান্টের মাধ্যমে বায়ুমণ্ডল থেকে দূষিত বায়ু শুষে নিবে এই এয়ার ক্যাপচার প্ল্যান্ট। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, ডাইরেক্ট এয়ার ক্যাপচার প্রযুক্তির মাধ্যমে বাতাস শুষে নিয়ে রাসায়নিক পদার্থ ব্যবহার করে কার্বন বের করে দেয়া হয়। তারপর কার্বন মাটির নীচে গভীরভাবে ইনজেকশন করা হয় যাতে পুনরায় ব্যবহার করা যেতে পারে। অথবা ইনজেকটেড সলিড পণ্যে রূপান্তরিত হতে পারে।

সুইস এয়ার ক্যাপচার প্ল্যান্ট কোম্পানি ক্লাইমওয়ার্কস ইতোমধ্যে ভূগর্ভস্থ কার্বন পরিবহনের পরিকল্পনা করেছে, যেখানে এটি প্রাকৃতিকভাবে পাথরে রূপান্তরিত হবে এবং কার্বনকে স্থায়ীভাবে আটকে রাখা যাবে। এতে করে পরিবেশে ক্ষতিকর কার্বনের পরিমাণ কমে আসবে। পুরো অপারেশনটি আইসল্যান্ডের পরিষ্কার জিওথার্মাল শক্তি দ্বারা চালিত হবে।

কেএস/

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে নির্বাচনী জনসভায় মোদী

Published

on

ফাইল ছবি

সোমবার (১৩ মে) ভারতে লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোট গ্রহণ হবে । আর এ পরিপ্রেক্ষিতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থীদের বিজয় নিশ্চিতের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ১২ মে পশ্চিমবঙ্গে কয়েকটি  নির্বাচনী জনসভায় যোগ দিয়েছেন। খবর- এনডিটিভি

এ জনসভাগুলো অনুষ্ঠিত হচ্ছে ২৪ পরগণা, হুগলি, আরামবাগ ও হাওড়াতে। এর আগে ৩ মে নরেন্দ্র মোদী পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর, পূর্ব বর্ধমান এবং বোলপুরে জনসভায় অংশগ্রহণ করেন।

সোমবার ( ১৩ মে) পশ্চিমবঙ্গের আটটি আসনে লোকসভার ভোট হবে। আসনগুলো হলো বহরামপুর, কৃষ্ণনগর, পূর্ব বর্ধমান, রানাঘাট, আসানসোল, দুর্গাপুর, বোলপুর এবং বীরভূম।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত