যশোর ও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা

চলমান তীব্র তাপপ্রবাহের মধ্যে যৌথভাবে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গায় একদিনের ব্যবধানে প্রায় ১ ডিগ্রি তাপমাত্রা কমলেও কমেনি গরমের তীব্রতা। এতে অস্থির হয়ে পড়েছেন শ্রমজীবী মানুষেরা।

বুধবার (১ মে) বিকেল ৩টায় চুয়াডাঙ্গা ও যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় এসময়ে বাতাসের আদ্রতা ছিল ১২ শতাংশ। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন খুলনা আবহাওয়া অফিসের ইনচার্জ সিনিয়র আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ।

এদিকে তীব্র তাপপ্রবাহে নাকাল হয়েছে পড়েছেন যশোরবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সড়কে মানুষের চলাচল অনেকটাই কম দেখা গেছে। তাপদাহের মধ্যে বিপাকে পড়েছে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষেরা।

আমিরুল ইসলাম নামে এক রিকশাচালক বলেন, একদিকে রোদের তেজ অন্যদিকে আজকে ছুটির দিন হওয়া সত্ত্বেও গরমে মানুষ ঘর থেকে বের হচ্ছে না। যে কারণে আজকে যাত্রী পাচ্ছেন না। কিন্তু পেটের দায়ে তো বের হতেই হবে।

বশিরুল আমিন নামে এক পথচারী বলেন, ঘরেও গরম,  বাহিরেও গরম। বৃষ্টি না হওয়া পর্যন্ত হাঁফ ছেড়ে বাঁচার উপায় নেই।

প্রসঙ্গত, গেলো ৩০ এপ্রিল চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। যা ১৯৮৫ সালে চুয়াডাঙ্গায় আবহাওয়া পর্যবেক্ষণাগার প্রতিষ্ঠিত হবার পর থেকে ৪০ বছরের ইতিহাসে জেলায় সর্বোচ্চ তাপমাত্রা।

আই/এ

Recommended For You

About the Author: Anik Mahmud