আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

একবার চার্জ দিলেই গাড়ি চলবে ৩১৫ কিলোমিটার

একবার চার্জ দিলেই গাড়ি চলবে ৩১৫ কিলোমিটার

অবশেষে ভারতে যাত্রা শুরু করেছে দেশের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি টাটা টিয়াগো ইভি (Tata Tiago EV)। এটি টাটা মোটর্সের (Tata Motors) তৈরি তৃতীয় ইলেকট্রিক গাড়ি। বিগত দিনে এই গাড়ি নিয়ে প্রচুর চর্চা হয়েছে অটোমোবাইল বাজারে। ভারতে ইলেকট্রিক গাড়ির যে সম্ভাব্য বাজার তৈরি হয়েছে তাতে এই গাড়ি যে বেশ খানিকটা জায়গা দখল করতে চলেছে তা কার্যত স্পষ্ট।

টাটা টিয়াগো ইভি গাড়ির দাম ও প্রাপ্যতা

টাটা টিয়াগো ইভি গাড়ি মোট চারটি ভারিয়েন্টে লঞ্চ করা হয়েছে। প্রারম্ভিক মূল্য আট লাখ ৪৯ হাজার টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এই গাড়ির বুকিং চালু করা হবে আগামী ১০ ই অক্টোবর থেকে। আর ডেলিভারি শুরু হবে ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে।

টাটা টিয়াগো ইভি গাড়ির ব্যাটারি ও রেঞ্জ

এই গাড়িতে দুটি ব্যাটারি প্যাকের বিকল্প রয়েছে – একটি ১৯.২ kWh এবং আরেকটি ২৪ kWh। প্রথম ব্যাটারি প্যাকটি সিঙ্গেল চার্জে রেঞ্জ প্রদান করে ২৫০ কিলোমিটার এবং দ্বিতীয় ব্যাটারি প্যাকটি ফুল চার্জে রেঞ্জ প্রদান করে ৩১৫ কিলোমিটার। এই ইলেকট্রিক হ্যাচব্যাকে ৩.৩kW এবং ৭.২kW ফাস্ট চার্জিং ও ডিসি (DC) চার্জিং সাপোর্ট করে। এই ডিসি ফাস্ট চার্জার ১০ থেকে ৮০ শতাংশ চার্জ করতে সময় নেয় মাত্র ৫৭ মিনিট।

টাটা টিয়াগো ইভি গাড়ির ডিজাইন ও ফিচার্স

গাড়িটির উভয় প্রান্তে একটি ত্রি স্তরিয় পাটার্নসহ নতুন গ্রিল রয়েছে। এ ছাড়া প্রজেক্টর হেডল্যাম্প এবং ইলেকট্রিক নীল হাইলাইটে গাড়িটিকে আরও নান্দনিক করে তোলে। টিয়াগোর কেবিনে এয়ার ভেন্ট এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে ইলেকট্রিক নীল রঙ ডিজাইন দেয়া হয়েছে।

আরামের জন্য একটি উচ্চতা-অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট, স্বয়ংক্রিয় জলবায়ু নিয়ন্ত্রণ, অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লেসহ একটি ৭ টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম এবং মাউন্ট করা নিয়ন্ত্রণ সহ একটি স্টিয়ারিং হুইল উপস্থিত।

এই ইলেকট্রিক গাড়িতে এটি মাল্টি-ড্রাইভ মোড, রি-জেন মোড, ক্রুজ কন্ট্রোল, স্মার্টওয়াচ সাপোর্টসহ ৪৫ টি ZConnect বৈশিষ্ট্য, লেদারেট সিট আপহোলস্ট্রি, অটো হেডল্যাম্প, রেইন-সেন্সিং ওয়াইপার এবং ইলেকট্রিক অটো ফোল্ড ORVM বৈশিষ্ট্য মজুত রয়েছে। নিরাপত্তার জন্য EBD এর সাথে ABS (অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম), রিয়ার পার্কিং সেন্সর, রিয়ার পার্কিং ক্যামেরা এবং সিট বেল্ট রিমাইন্ডার দিয়েছে টাটা।

এ সম্পর্কিত আরও পড়ুন একবার | চার্জ | দিলেই | গাড়ি | চলবে | ৩১৫ | কিলোমিটার