আর্কাইভ থেকে বাংলাদেশ

বাংলা নববর্ষ উদযাপনে সরকারের নিষেধাজ্ঞা

বাংলা নববর্ষ উদযাপনে সরকারের নিষেধাজ্ঞা

মহামারী করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণ পরিস্থিতি প্রতিনিয়তই অবনতির দিকে যাওয়ায় আগামী ১৪ এপ্রিল জনসমাগম করে বাংলা নববর্ষ আয়োজনে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বাংলা নববর্ষ আয়োজনে কোনো অবস্থাতেই জনসমাগম করা যাবে না। তবে জনসমাগম হয় এমন অনুষ্ঠান পরিহার করে অনলাইন বা ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠান আয়োজনের নির্দেশ দেওয়া হয়েছে।

দেশে ক্রমাগতভাবে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে। 

প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে আগের দিনের রেকর্ড অতিক্রম করছে। প্রতিদিন দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাও ছাড়িয়ে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৬৩ জন। এ সময়ে ৭ হাজার ৬৬২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যা দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

এর প্রেক্ষিতে আজ বুধবার (৭ এপ্রিল) মন্ত্রণালয়ের উপসচিব আ স ম হাসান আল আমিন স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হলো।

এতে বলা হয়, আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে বাংলা নববর্ষ ১৪২৮ উদযাপন সংক্রান্ত গৃহীত কর্মসূচির বিষয়ে জানানো যাচ্ছে যে, বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারি করা নির্দেশনা অনুসরণপূর্বক জনসমাগম হয় এমন অনুষ্ঠান পরিহার করে সম্ভব হলে অনলাইন বা ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠান আয়োজনের জন্য অনুরোধ জানানো হলো। কোনো অবস্থাতেই জনসমাগম করা যাবে না।

এর আগে গেলো বছরও করোনা পরিস্থিতির জন্য ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠান বাতিল করা হয়েছিল।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলা | নববর্ষ | উদযাপনে | সরকারের | নিষেধাজ্ঞা