Connect with us

ফুটবল

রিয়ালের ড্রতে বেজায় খুশি বার্সা-অ্যাটলেটিকো

Published

on

স্প্যানিশ লা লিগার ম্যাচে আবারো পয়েন্ট হারিয়েছে লিগ শিরোপা জয়ের দৌড়ে থাকা রিয়াল মাদ্রিদ। গতরাতে গেটাফের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে মাদ্রিদের জায়ান্টরা। রিয়ালের এই ড্রতে লাভ হয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদ এবং বার্সেলোনার।

রোববার গেটাফের মাঠে লা লিগার ম্যাচে গোলশূন্য ড্র করে জিনেদিন জিদানের দল। টানা চার জয়ের পর পয়েন্ট হারাল তারা। এদিন রিয়াল বস ক্ল্যাসিকোর দল থেকে সাতটি পরিবর্তন এনে শুরুর একাদশ সাজান।

ভঙ্গুর দল নিয়ে ম্যাচের শুরুতেই বিপদে পড়তে যাচ্ছিল রিয়াল। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠা লড়াইয়ে উভয় পক্ষই কয়েকটি ভালো আক্রমণ করে। মূল ডিফেন্ডারদের অনুপস্থিতিতে রক্ষণ সামলানোর দায়িত্ব লিভারপুলের বিপক্ষে দারুণভাবে সামলেছিল রিয়াল। এখানেও সেটা চোখে পড়ে। ডি-বক্সে পরপর দুটি কার্যকর চ্যালেঞ্জ করেন লুকা মদ্রিচ।
 
২৩তম মিনিটে রিয়ালের বক্সে ভীতি ছড়ায় গেটাফে। মাতার হেড পোস্টে লাগলে বেঁচে যায় রিয়াল। পাঁচ মিনিট পর গোলরক্ষকের চ্যালেঞ্জ এড়িয়ে দিয়াসের নেয়া হেড কর্নারের বিনিময়ে ফেরান গেটাফের মিডফিল্ডার দাভিদ তিমোর। বিরতির পর ম্যাচের গতি কিছুটা কমলেও আক্রমণে আগের মতোই চাপ ধরে রাখে গেটাফে। 

৬৫তম মিনিটে একসঙ্গে দুটি পরিবর্তন করেন জিদান। দিয়াস ও রদ্রিগোকে তুলে নামান বেনজেমা ও আন্তোনিও ব্লাঙ্কোকে নামান। তবে কেউই কোচের আস্থার প্রতিদান দিতে পারেননি। ৭৮তম মিনিটে আবারও কোর্তোয়ার নৈপুণ্যে বেঁচে যায় রিয়াল। নেমানিয়া মাকসিমোভিচের জোরালো শট চুস্তের পায়ে লেগে ক্রসবার ঘেঁষে জালে ঢুকতে যাচ্ছিল এমন সময় লাফিয়ে কর্নারের বিনিময়ে জাল অক্ষত রাখেন বেলজিয়ান গোররক্ষক।

গেটাফের বিপক্ষে ড্রয়ের পর রিয়াল মাদ্রিদের পয়েন্ট দাড়িয়েছে ৩১ ম্যাচে ৬৭ পয়েন্ট। অন্যদিকে ৩১ ম্যাচে অ্যাথলেটিকো মাদ্রিদের সংগ্রহ ৭০ পয়েন্ট। অন্যদিকে রিয়ালের এই হোঁচটের ফলে বার্সেলোনাও রিয়ালকে টপকে যাওয়ার সুযোগ পাচ্ছে। কাতালানরা তাদের পরবর্তী ম্যাচে জয় পেলেই রিয়ালকে টপকে দুই নম্বরে উঠে যাবে।

Advertisement

এএ

ফুটবল

ড্র করে উরুগুয়ের সামনে ব্রাজিল

Published

on

না আছে কোন গোছালো পাস, না আছে কোন দৃষ্টিনন্দন আক্রমণ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ‘কুৎসিত’ ফুটবল উপহার দিলো ব্রাজিল।

যদিও খেলার প্রথমে এগিয়ে গিয়েছিলো পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরাই। ম্যাচের ১২ মিনিটে ডি বক্সের কিছুটা বাইরে ফ্রি কিক থেকে বল জালে পাঠান বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনিয়া।  ১৯৯৯ সালের পর কোপা আমেরিকায় সরাসরি ফ্রি কিক থেকে গোল পেল ব্রাজিল।  ২৫ বছর পর আর্জেন্টিনার বিপক্ষে সবশেষ ফ্রি কিক থেকে গোল পেয়েছিল সেলেসাওরা।

গোল পাওয়ার পরই কলম্বিয়ার একের পর এক আক্রমণ সামলাতে হয়েছে ব্রাজিলকে। প্রথমার্ধের যোগ করা সময় সেই আক্রমণের সুফলও পায় কলম্বিয়া। দানিয়েল মুনোজের গোলে সমতায় ফেরে তারা।

বিরতির পর আক্রমণের কিছুটা গতি বাড়ায় ব্রাজিল।  তবে পাল্টা আক্রমণে ক্যালিফোর্নিয়ার লেভিস স্টেডিয়াম মাতিয়ে রেখেছিলো কল্বিয়াও।  আক্রমন-পাল্টা আক্রমণে গোল পায়নি কেউই।  ৮৩ মিনিটে  ব্রাজিলের গোলকিপার আলিসনকে সামনে একা পেয়েও গোল করতে পারেননি রাফায়েল বোরে।

যোগ করা সময়ের ৪ মিনিটে ব্রুনো গিমারাইজের বাঁকানো শট ভার্হাস ঠেকিয়ে না দিলে গ্রুপ চ্যাম্পিয়ন হতেও পারতো ব্রাজিল।

Advertisement

জয় না পাওয়ায় গ্রুপে দ্বিতীয় অবস্থানে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ব্রাজিল। নকাউট সেই পর্বটিতে প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে দুর্দান্ত ফর্মে থাকা উরুগুয়েকে। সেই ম্যাচে ব্রাজিল পাবে না দলের অন্যতম সেরা খেলোয়াড় ভিনিসিয়াস জুনিয়রকে। গ্রুপ পর্বে দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় তার উপর এসেছে এক ম্যাচের নিষেধাজ্ঞা।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কোয়ার্টারে উরুগুয়ে ও পানামা, ব্রাজিলের অপেক্ষা

Published

on

যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করলো উরুগুয়ে। অন্যদিকে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টারে এখন পানামা। উরুগুয়ে যোগ্যতা অর্জন করেছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। আর পানামা হয়েছে গ্রুপ রানার্সআপ।

কোয়ার্টারে কোন দলের সাথে খেলবে উরুগুয়ে ও পানামা, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ডি গ্রুপের রানার্সআপ দলের সাথে উরুগুয়ে এবং চ্যাম্পিয়ন দলের সাথে খেলবে পানামা। আগামীকাল (বুধবার) ব্রাজিল ও কলম্বিয়া ম্যাচের ওপর রাখতে হবে চোখ। এই ম্যাচে ব্রাজিল জিতলে তারাই গ্রুপ চ্যাম্পিয়ন হতে যাচ্ছে।

উরুগুয়ে ম্যাচ জিতেছে ডিফেন্ডার মাতিয়াস অলিভিয়েরার একমাত্র গোলে। এই ফুটবলার ৬৬ মিনিটে দলের পক্ষে গোল করেছেন। যুক্তরাষ্ট্রকে একেবারে পাত্তাই দেয়নি উরুগুয়ে। নিজেদের ধারার ফুটবল খেলেই জয় বের করেছে।

একই সময়ে অনুষ্ঠিত হওয়া অন্য ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ৩-১ গোলের জয়ে গোল পেয়েছেন; হোসে ফাজার্দো নেলসন, এদুয়ার্দো গেরেরো, সেজার ইয়াসিন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কাঁদলেন রোনালদো, জিতলো পর্তুগাল

Published

on

বড় নাটকীয় ম্যাচ হয়ে গেল ইউরোতে। পর্তুগাল ও স্লোভেনিয়ার ম্যাচে নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য অবস্থায় শেষ হলো। ভাগ্য নির্ধারিত হলো পেনাল্টিতে। এদিকে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো পেনাল্টি মিস করে কাঁদছিলেন দুঃখ ভাসিয়ে। শেষ পর্যন্ত অবশ্য পর্তুগাল শিবিরে জয় লেখা হয়েছে। নিশ্চিত হয়েছে দলটির কোয়ার্টার ফাইনাল।

স্লোভেনিয়াকে মোকাবিলা করা যে সহজ কথা নয়, তা আরেকবার প্রমাণ হলো। পর্তুগাল চেষ্টা করে গেল পুরো নব্বই মিনিট। কিন্তু ফাঁকি দেওয়া যায়নি প্রতিপক্ষ দলকে। শেষ পর্যন্ত অতিরিক্ত ৩০ মিনিটে গড়ায় ম্যাচ।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধ যখন শেষ হচ্ছে ঠিক সেই মুহূর্তে পেনাল্টি পেয়ে যায় পর্তুগাল। স্বাভাবিকভাবেই রোনালদো সেই পেনাল্টি নিয়েছেন। অভিজ্ঞতা তো আর কম নয়। কিন্তু গোল করতে পারলেন না। স্লোভেনিয়া গোলরক্ষক ইয়ান ওবলাক ঠেকিয়ে দিলেন রোনালদোর শট।

বিরতিতে কাঁদছিলেন রোনালদো। এমন সময়ে পেনাল্টিতে গোল না করতে পারার আক্ষেপ বোধহয় কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল তাকে। অতিরিক্ত মিনিটের দ্বিতীয়ার্ধ শুরুর পর স্লোভেনিয়া সুযোগ পেয়ে বসে। বেঞ্জামিন সেসকোর সেই শট পর্তুগাল গোলরক্ষক ডিওগো কস্তাকে ভেদ করতে পারেনি। পুরো ‘ক্রেডিট’ এখানে কস্তার।

খেলা গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারেও এই কস্তা হয়ে উঠলেন নায়ক। পর্তুগালের হয়ে টানা ৩ টি শট আটকে দেন। স্লোভেনিয়াকে হতাশ করতে এর চেয়ে বড় কাজ আর কী হতে পারে! আর ওদিকে রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ ও বার্নার্ডো সিলভা একে একে ৩ গোল দিয়ে বসেন। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় পর্তুগালের।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version