Connect with us

রাজশাহী

যমুনার চরে সবজি চাষে ব্যস্ত কৃষকরা

Published

on

সিরাজগঞ্জের শীতকালীন সবজি উৎপাদনে কৃষকের বেশ ব্যস্ততা বেড়েছে। চরের উর্বর জমিতে টমেটো, শিম, করলা, ফুলকপি, বাধাকপি,মুলা, লাউ, পুইশাখ, লালশাখ, ঢেঁড়স, ঝিঙ্গা, বেগুনসহ নানা প্রকার সবজি চাষ করতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।পারিবারের পুষ্টির চাহিদা পূরণ করা জন্য অনেকেই বাড়ির আঙ্গিনায় লাউ ও সিম গাছ লাগিয়েছে ।

সরেজমিনে সোমবার (৭ নভেম্বর) সকালে সিরাজগঞ্জ সদরের কাওয়া কোলা ও মেছড়া ইউনিয়নের কয়েকটি চরে গিয়ে দেখা যায় শীতকালীন নানা প্রজাতির সবজি নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কৃষকরা ভোর থেকেই ছুটে চলেন সবজি ক্ষেতে। নারী-পুরুষসহ সব বয়সী লোকজন সবজি ক্ষেতে করছেন পরিচর্যা। কিন্তু চর থেকে এই সবজি নিয়ে জেলা শহরে নিয়ে যেতে বেশ কষ্ট হচ্ছে কৃষকদের।

কৃষি সম্প্রসারণ অফিস জানায়, সরকারি সহায়তা হিসাবে কৃষকের মাঝে স্বল্প মেয়াদী শাক-সবজি ও মধ্য মেয়াদী লতা জাতীয় শাক-সবজির বীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। একজন কৃষককে লালশাক, ডাটাশাক, কলমিশাক, পুইশাক, পালংশাক, শসা, মিষ্টি কুমড়া, করলাসহ নানা প্রকারের সবজি বীজ দেয়া হয়।

মেছড়া চরের কৃষক হযরত বলেন, আমার এই চরে কয়েক বিগা জমি   আছে।নানা ধরণের ফসল আবাদ করি

আগের বছর ৫০ শতক জমিতে দেশীয় সার ব্যবহার করে লালশাক ও মরিচ চাষ করেছিলাম। এবছর বেগুন লাগাইছি কিছু দিনের মধ্যে বেগুন বিক্রি করতে পারব ।

Advertisement

সবজি চাষি শাহাদাৎ হোসেন বলেন, দেশীয় পদ্ধতিতে ২০শতক জায়গার মধ্যে আগাম জাতের লাউ আবাদ করেছি। এ চাষে জমি, মাচা তৈরী চারাসহ অন্যান্য খরচ হয় তার প্রায় ১০ হাজার টাকা। কয়েক দফা বৃষ্টিতে সবজি ক্ষতি হলেও এরপর ফলন অনেক ভালো হয়েছে। এ পযর্ন্ত  ৪ হাজার টাকার লাউ বিক্রি করেছি।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুস্তম আলী বলেন, এ উপজেলার বিশেষ করে যমুনায় চরে  নানা প্রকার সবজি আবাদ হচ্ছে। কৃষককের মাঝে স্বল্প মেয়াদী শাক সবজি ও মধ্য মেয়াদী লতা জাতীয় শাক-সবজির বীজ বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। ফলন বৃদ্ধিতে সব সময় স্থানীয় কৃষকদের পরামর্শ দেওয়া হয়।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

দেশজুড়ে

নদীতে নেমে নিখোঁজ তিন বন্ধুর মরদেহ উদ্ধার

Avatar of author

Published

on

রাজশাহীতে পদ্মা নদীতে ডুবে নিখোঁজ হওয়া তিন বন্ধুর মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। নিহতরা হলেন রাজশাহীর পবা উপজেলার কাটাখালির বাখরা বাঁশ দক্ষিণপাড়া এলাকার বাসিন্দা যুবরাজ (১২),নুরুজ্জামান (১৪),ও আরিফ (১৪)। তারা সবাই স্কুলশিক্ষার্থী।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর ১টায় পবা উপজেলার চরশ্যামপুর এলাকার পদ্মা নদীতে ঘটনাটি ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছে রাজশাহী সদর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আবু সামা।

সিনিয়র স্টেশন অফিসার জানান, সাত বন্ধু একসঙ্গে পদ্মা নদীতে গোসল করতে নেমেছিলো। এক পর্যায়ে তিনজন পানিতে তলিয়ে যায়। বাকি চারজন চেষ্টা করলেও কাউকে উদ্ধার করতে পারেনি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে তিনজনের মরদেহ উদ্ধার করে।

তিনি জানান, নিহতদের মরদেহ তাঁদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

প্রসঙ্গত, তিন কিশোরের অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

Avatar of author

Published

on

ঢাকাসহ দেশের প্রায় সব জায়গায় বইছে তীব্র তাপদাহ। একটু বৃষ্টি, একটু স্বস্তির জন্য রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গা ইস্তিস্কার নামাজ আদায় করছেন মুসল্লিরা। তবে এবার বৃষ্টির আসার আর চলমান তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে রাজশাহীর পুঠিয়া উপজেলার একটি গ্রামে বৃষ্টির জন্য ঘটা করে ব্যাঙের বিয়ের আয়োজন করে এক ব্যবসায়ী ও কয়েকজন শিক্ষার্থী। এমন ব্যতিক্রমী বিয়ের অনুষ্ঠানের আয়োজনে ওই গ্রামের বাসিন্দারাও যোগ দেন।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে গ্রামের ৬০ থেকে ৭০টি বাড়িতে বৃষ্টির জন্য ‘আল্লাহ মেঘ দে, পানি দে, ছায়া দে রে’ গানটি গেয়ে ব্যাঙের বিয়ে দেয়া হয়। বিয়েতে নেচে-গেয়ে আবির মেখে সারা গ্রাম ঘুরে বেড়ান সব বয়সী মানুষ।

উপজেলার তাতারপুর গ্রামের ইউসুফ আলী ও হাবিবা খাতুনসহ বেশ কয়েকজন শিক্ষার্থীর উদ্যোগে এই বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এছাড়াও ব্যাঙ বর-বধূকে কলাগাছের খোলের মধ্যে ভরে বাউকে নিয়ে ঘোরেন আয়োজকরা। পরে ব্যাঙের বিয়ে দিয়ে একটি প্রতীকী পুকুর খনন করে সেখানে তাদের ছেড়ে দেওয়া হয়। এরপর বিয়ে শেষে সন্ধ্যায় ছিল খাওয়াদাওয়ার আয়োজন।

ব্যাঙের বিয়ের উদ্যোক্তা ইউসুফ আলী জানান, বৃষ্টি নেই, তাপমাত্রা বাড়ছে। গাছের আম ঝরে পড়ছে। অন্যান্য ফসলেরও ক্ষতি হচ্ছে। এই অবস্থায় তারা গ্রামের লোকজনকে নিয়ে ব্যাঙের বিয়ে দেয়ার আয়োজন করেছেন।

Advertisement

এদিকে রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রাজশাহীতে টানা ২৩ দিন বলতে গেলে বৃষ্টিই হয়নি। এ অবস্থায় তাপমাত্রাও পাল্লা দিয়ে বাড়ছে। সোমবারও তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দু’দিন ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার

Avatar of author

Published

on

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নাটোরের সিংড়া উপজেলার চেয়ারম্যান নির্বাচিত হলেন অপহরণের শিকার হওয়া প্রার্থী দেলোয়ার হোসেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে আনুষ্ঠানিকভাবে নাটোর জেলা নির্বাচন কর্মকর্তা এবং উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল লতিফ শেখ স্বাক্ষরিত চিঠিতে দেলোয়ার হোসেনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।

সোমবার (২২ এপ্রিল) তার একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিব রুবেল প্রার্থিতা প্রত্যাহার করেন।

রিটার্নিং কর্মকর্তা আব্দুল লতিফ শেখ বলেন, কোনো পদে একক প্রার্থী থাকলে আইন অনুযায়ী প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় অতিবাহিত হওয়ার পরের দিন রিটার্নিং কর্মকর্তা তাকে আনুষ্ঠানিকভাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করতে পারেন। যেহেতু সিংড়া উপজেলা চেয়ারম্যান পদে দেলোয়ার হোসেন ছাড়া অন্য কোনো প্রার্থী নেই তাই আজ দেলোয়ার হোসেনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে। তবে ভাইস চেয়ারম্যান পদে নির্ধারিত তারিখে ভোট অনুষ্ঠিত হবে।

গেলো সপ্তাহে নাটোর জেলা নির্বাচন অফিস থেকে দেলোয়ারকে অপহরণের অভিযোগ ওঠে লুৎফুল হাবীব‌ রুবেল ও তার লোকজনের বিরুদ্ধে।

Advertisement

এরপর রুবেলকে কারণ দর্শানো নোটিশ দেয় নির্বাচন কমিশন। পরে গতকাল তিনি প্রার্থিতা প্রত্যাহার করেন।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাংলাদেশ11 hours ago

শিব নারায়ণ দাশের কর্নিয়ায় পৃথিবীর আলো দেখলেন কালাম ও মশিউর

জাতীয় পতাকার অন্যতম নকশাকার শিবনারায়ণ দাশের নিজের দান করা কর্নিয়ায় পৃথিবীর আলো দেখার সুযোগ পেয়েছেন অন্ধ কালাম ও মশিউর। মশিউর...

জাতীয়11 hours ago

বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুকে ব্যাংককে নেওয়া হয়েছে

হৃদরোগে আক্রান্ত বিএনপির ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টুকে উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে নেওয়া হয়েছে।  তিনি...

নির্বাচন-কমিশন নির্বাচন-কমিশন
জাতীয়14 hours ago

চতুর্থ ধাপে উপজেলা নির্বাচনে ভোট ৫ জুন

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ও শেষ ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।  তফসিল অনুযায়ী এ ধাপে ৫৫ উপজেলায় আগামী...

জাতীয়14 hours ago

উপজেলা নির্বাচনে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে সাতজন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান ও...

অপরাধ15 hours ago

আলী আকবর খানকে জিজ্ঞাসাবাদ শেষে যা বললেন ডিবি হারুন

সার্টিফিকেট বাণিজ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তিনি কোনো প্রশ্নের সদুত্তর...

জাতীয়17 hours ago

ঢাকা ছাড়লেন কাতারের আমির

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন৷ মঙ্গলবার (২৩ এপ্রিল) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো....

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার18 hours ago

ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৩ এপ্রিল) এ...

জাতীয়18 hours ago

বান্দরবানের তিন উপজেলার ভোট স্থগিত: ইসি সচিব

বর্তমানে বান্দরবানের থানচি, রোমা ও রোয়াংছড়ি উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করছে। এই জন্য এ তিন উপজেলার নির্বাচন স্থগিত। জানিয়েছেন...

জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান
জাতীয়19 hours ago

ডিবি কার্যালয়ে কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যান

কারিগরি শিক্ষা বোর্ডের সনদ জালিয়াতির ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে ডাকা হয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সদ্য সাবেক...

গ্যাসের-চুলা গ্যাসের-চুলা
জনদুর্ভোগ20 hours ago

বুধবার ১২ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য বুধবার (২৪ এপ্রিল) সাভারের বিভিন্ন এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এক...

Advertisement
ক্রিকেট8 hours ago

মোস্তাফিজের শেষ ওভারে ম্যাচ হারলো চেন্নাই

বিএনপি10 hours ago

নির্বাচন বর্জন ছাড়া বিএনপির কোন উপায় ছিলো না : ফখরুল

ঢাকা10 hours ago

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

চট্টগ্রাম11 hours ago

৮০ হাজার পিস ইয়াবাসহ আটক-১

বাংলাদেশ11 hours ago

শিব নারায়ণ দাশের কর্নিয়ায় পৃথিবীর আলো দেখলেন কালাম ও মশিউর

অর্থনীতি11 hours ago

বাংলাবান্ধা স্থলবন্দর বন্ধ থাকবে তিন দিন

জাতীয়11 hours ago

বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুকে ব্যাংককে নেওয়া হয়েছে

ঢাকা11 hours ago

গাজীপুরে তীব্র গরমে গলে যাচ্ছে সড়কের পিচ

হলিউড12 hours ago

জেমস বন্ড সিরিজের পরবর্তী `জিরো জিরো সেভেন’ কে হচ্ছেন?

ঢাকা12 hours ago

ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার3 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত