৭২ আরোহী নিয়ে বিধ্বস্ত বিমানের ৬৮ মরদেহ উদ্ধার

নেপালের পোখরায় ৭২ জন আরোহী নিয়ে কাঠমান্ডুগামী একটি বিমান বিধ্বস্তের ঘটনায় এখন পর্যন্ত ৬৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। জানিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।

আজ রোববার (১৫ জানুয়ারি) সকালে এ দুর্ঘটনা ঘটে। ইয়েতি এয়ারলাইন্স দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে। বিমানটিতে ৬৮ জন যাত্রী এবং ৪ জন ক্রু ছিলেন।

এএফপির দেয়া তথ্য বলছে, বিমানে ৫৩ জন নেপালি এবং পাঁচ ভারতীয়সহ ১৫ জন বিদেশি যাত্রী ছিলেন। এই বিদেশিদের মধ্যে ছিলেন চার জন রাশিয়ান, দুইজন কোরিয়ার নাগরিক এবং আর্জেন্টিনা, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও ফ্রান্স থেকে ছিলেন একজন করে। যাত্রীদের মধ্যে ছিল ৬ জন শিশুও। মোট ৬৮ জন যাত্রীর মধ্যে দুই জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদেরকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বর্তমানে তাঁদের শারীরিক অবস্থা অতি সঙ্কটজনক বলে জানা গিয়েছে। ওই দুই জন নেপালের নাগরিক।

দুর্ঘটনাগ্রস্ত বিমানটি ছিল টুইন ইঞ্জিন চালিত এটিআর ৭২। এই বিমান পরিচালনার দায়িত্বে ছিল নেপালের ইয়েতি এয়ারলাইন্স। বিমানটিতে ৭২ জনেরই বসার আসন।

পোখরার পুরনো এবং নতুন বিমানবন্দরের মাঝামাঝি ঘটে এই দুর্ঘটনা। পোখরার সেতি নদীর পারে নদীখাতে ভেঙে পড়ে ওই বিমান। প্রাথমিক অনুমান, খারাপ আবহাওয়ার কারণেই ঘটেছে দুর্ঘটনা। তবে দুর্ঘটনার কারণ খতিয়ে দেখার জন্য ইতিমধ্যেই পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি তৈরির নির্দেশ দিয়েছেন নেপালের অসমারিক বিমান পরিবহণ কর্তৃপক্ষ (সান)।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিমানটি ভেঙে পড়ার পরই তাতে আগুন লেগে যায়। আগুন নেভাতে বেশ কিছু ক্ষণ সময় লাগে। তাতে উদ্ধার কাজ শুরু করতে দেরি হয়।

Recommended For You

Leave a Reply