Connect with us

ক্রিকেট

কোহেলির নতুন রেকর্ডের দিনে ভারতের সংগ্রহ ৩৯০

Avatar of author

Published

on

তিন ম্যাচ ওয়ান্ডে সিরিজে প্রথম দুই ম্যাচে দাপুটে জয় পেয়েছে ভারত। তৃতীয় ও শেষ ওয়ান্ডে ম্যাচেও বিরাট কোহেলি ও শুভমন গিলের সেঞ্চুরিতে ৩৯০ রান তুলেছে তারা।

রোববার ভারতের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত শর্মা। গিলের সঙ্গে তিনি ৯৫ রানের ওপেনিং জুটি গড়েন রোহিত।  ৪৯ বলে তিন ছক্কা ও দুই চারে ৪২ রানের ইনিংস খেলে আউট হন তিনি। এরপর বিরাট ও গিল  মিলে গড়েন ১৩১ রানের জুটি।

৯৭ বলে খেলেন ১১৬ রানের এক দারুণ ইনিংস খেলে বিদায় হন গিল। ১৪টি চারের সাথে ছক্কা তোলেন দুটি।

গিল আউট হলেও ব্যাট চালাতে থাকেন বিরাট কোহলি। ১১০ বলে ১৫০.৯১ স্ট্রাইক রেটে ১৩টি চারের শট ও আটটি ছক্কার সাহায্যে খেলেন ১৬৬ রানের ইনিংস। ওয়ানডে ফরম্যাটে ৪৬তম সেঞ্চুরি করে শচীন টেন্ডুলকারকে (৪৯) ছোঁয়ার কাছাকাছি চলে এলেন তিনি।

শুধু তাই নয় এই ইনিংসের মাধ্যমে মাহেলা জয়বর্ধনেকে টপকে ওয়ানডে ক্রিকেটে সর্বকালের সেরা রান সংগ্রাহকদের তালিকায় পাঁচ নম্বরে চলে এসেছেন কোহলি। ২৬৮ ম্যাচে তার রান এখন ১২ হাজার ৭৩৫।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

আমরা যদি লড়াই না করি, তা ভালো বার্তা দেবে না: হারমিত সিং

Published

on

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বড় দলকে পরাজিত করার ইতিহাস ছিল না যুক্তরাষ্ট্রের। যা মঙ্গলবারের (২১ মে) ম্যাচ শেষে হয়ে গেল। বাংলাদেশকে সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। প্রেইরি ভিউ স্টেডিয়ামে সেটা এক ইতিহাস যুক্তরাষ্ট্রের জন্য। যা অলরাউন্ডার হারমিত সিংয়ের কথাতেও স্পষ্ট হয়ে যায়।

টি-টোয়েন্টি সংস্করণে বাংলাদেশের চেয়ে ১০ ধাপ পিছিয়ে আছে যুক্তরাষ্ট্র। অবস্থানটা ১৯তম স্থানে। পূর্ণ সদস্যের দেশ হিসেবে বাংলাদেশকে হারানো তাদের জন্য দ্বিতীয় ঘটনা। এর আগে ২০২১ সালে আয়ারল্যান্ডকে হারিয়েছে তারা।

হারমিতের ১৩ বলে ৩৩ রানের ইনিংস কার্যকরী ছিল বাংলাদেশের বিপক্ষে। এই অলরাউন্ডার প্রথম ম্যাচটি নিয়ে নিজের নানা বিশ্লেষণ জানিয়েছেন। পাশাপাশি আনন্দের অভিব্যক্তিও প্রকাশ পেয়েছে তার কথার মধ্য দিয়ে।

হারমিত জানান, “আপনি সবসময় এমন বড় দলের বিপক্ষে ম্যাচ জেতার সুযোগ পাবেন না, প্রতিদিন আসবে না।”

“ছেলেরা যেভাবে অনুশীলন করেছে, এটা সবার ব্যক্তিগত দিক থেকে আসা প্রচেষ্টা। বাংলাদেশের বিপক্ষে এমন খেলা দেখানো, অনেক বড় ব্যাপার।”

Advertisement

এই অলরাউন্ডার আরো বলেছেন, “আমি ছেলেদের ম্যাচের আগে বলেছি, বাংলাদেশ দল কাগজে-কলমে ভালো কিন্তু আমরা যদি লড়াই না করি, এটা ভালো কোনো বার্তা দেবে না।”

“আমরা উইকেট সম্পর্কে জানি, এটা আমাদের ঘরের কন্ডিশন। আমরা এই মাঠ সম্পর্কে সবই জানি। এটা টি-টোয়েন্টি সংস্করণ। কয়েকটা ধাক্কা দেওয়া, আমরা তাদের পাওয়ারপ্লেতে থাকতে দিইনি।”

আগামীকাল (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় রাত ৯ ঘটিকায় সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ফ্র্যাঞ্চাইজি লিগ কমিয়ে, টেস্টে মনোযোগী হবেন ট্রাভিস হেড

Published

on

ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ কমিয়ে দেবেন ট্রাভিস হেড। মনোযোগ বাড়াবেন টেস্ট ক্রিকেটে। সম্প্রতি আইপিএলের চলতি মৌসুমে দারুণ ব্যাটিং করেছেন হেড। তার দল সানরাইজার্স হায়দ্রাবাদ প্রথম কোয়ালিফায়ার ম্যাচে পরাজিত হয়েছে কোলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। তবে এখনো সুযোগ আছে ফাইনালে যাওয়ার। দ্বিতীয় কোয়ালিফায়ারে তাদের প্রতিপক্ষ নির্ধারণ হবে আজকের এলিমিনেটর ম্যাচ শেষে।

২০২৪ আইপিএলে এখন পর্যন্ত হায়দ্রাবাদের হয়ে ৫৩৩ রান সংগ্রহ করেছেন হেড। যেখানে অভিষেক শর্মার সাথে দারুণ জুটি হয়েছে তার। গত ১০ মাস ধরে সময়টা দারুণ কাটছে হেডের। তিনি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এবং ওডিআই বিশ্বকাপ ফাইনাল ম্যাচে সেঞ্চুরি পেয়েছেন।

হেড বলেন, “টেস্টের পর, আমি সংস্করণ ঠিক করবো। এরপর দেখবো কোন সংস্করণের জন্য কীভাবে নিজেকে উপযুক্ত রাখতে পারি।”

“প্রতি বছর আপনি অগ্রাধিকার দিয়ে ঠিক করবেন, কী করবেন- না করবেন। পরের বছর, টেস্ট ক্রিকেট থাকবে চারপাশে। আমরা ওয়েস্ট ইন্ডিজ সফর করবো। সম্ভবত আমি খুব বেশি ফ্র্যাঞ্চাইজি খেলবো না।”

“দেখুন, কয়েক বছরের মধ্যে যখন আমার টেস্ট ক্রিকেট আর খেলা হবে না, তখন হয়তো ফ্র্যাঞ্চাইজি খেলার কিছু সুযোগ থাকবে। তবে এখন আমি হয়তো কিছু সীমিত করে, টেস্ট ক্রিকেটটায় মনোযোগ দেব।”

Advertisement

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম সদস্য হেড। তাকে ওপেনার হিসেবে দেখা যাবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জুলাইয়ে অস্ট্রেলিয়ায় টুর্নামেন্ট খেলবে এইচপি দল

Published

on

বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দল আগামী জুলাই মাসের শেষে অস্ট্রেলিয়া সফর করতে পারে বলে জানা যায়। এ ব্যাপারে প্রাথমিক আলাপ আলোচনা হয়েছে। যেখানে একটি টুর্নামেন্টে অংশ নেবে তারা। পাশাপাশি ৪ দিনের ২ টি ম্যাচ, ৩ টি ওডিআই ম্যাচ খেলার কথা রয়েছে দলটির।

সোমবার (২০ মে) এইচপি এর জন্য ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  আজ (বুধবার) এইচপি এর সার্বিক অবস্থা নিয়ে গণমাধ্যমের সাথে কথা বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালক নাইমুর রহমান দুর্জয়। যেখানে তিনি অস্ট্রেলিয়ায় টুর্নামেন্টে অংশ নেওয়া, নতুন কোচ নিয়োগ- এসব বিষয় এনেছেন।

টুর্নামেন্টে অংশ নেওয়া বিষয়ে নাইমুর রহমান বলেন, “টুর্নামেন্টে অংশ করার একটা আলাপ-আলোচনা চলছে। এটা খুব সম্ভবত বাংলাদেশের একটা দল থাকবে, পাকিস্তানের একটা দল থাকবে এবং অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের যে ফ্র্যাঞ্চাইজি দল- ওদের ৪-৫ টা দল থাকবে। সেই টুর্নামেন্টটা অস্ট্রেলিয়াতে হবে, ডারউইনে। আমাদের সাথে প্রাথমিক কথা হয়েছে। আশা করছি আমরা সেই টুর্নামেন্টে অংশ নিব।”

এই টুর্নামেন্টটি চলতি বছরের জুলাই মাসের শেষ থেকে শুরু হয়ে আগস্ট পর্যন্ত চলবে বলে জানা যায়। আর শুধু টুর্নামেন্টে অংশ নেওয়া নয়। বাংলাদেশ দল সেখানে ৪ দিনের দুইটি ম্যাচ এবং ৩ টি ওডিআই ম্যাচ খেলবে। বিসিবি পরিচালক বলেন, “পাশাপাশি ওখানে আমরা ২ টা লঙ্গার ভার্সন, ৪ দিনের ম্যাচ এবং ৩ টা ওয়ানডে ম্যাচ খেলার প্রস্তাব আছে।”

নতুন কোচ নেওয়া ব্যাপারে নাইমুর রহমান জানিয়েছে, সম্ভাব্য সেরা কোচ খোঁজার ব্যাপারে কাজ চলছে। কিছু সাক্ষাৎকার ইতোমধ্যে নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত