Connect with us

তথ্য-প্রযুক্তি

লিন্নেক্সের এল ই-৩৪ লাইট মুঠোফোন কিনলে কেএন-৯৫ মাস্ক উপহার!

Published

on

অসাধারণ সব ফিচার নিয়ে বাজারে এলো লিন্নেক্স এর নতুন মোবাইল এল ই-৩৪ লাইট। ফিচার ফোনপ্রেমীদের চাহিদা পূরণ করবে এটি। সুখবর হলো- এল ই -৩৪ লাইট কিনলেই উপাহার হিসেবে থাকছে কেএন-৯৫ মাস্ক।

 সুলভ মূল্যের ও নজরকাড়া আকর্ষণীয় ডিজাইনের এই ফোনটি তৈরি করা হয়েছে আধুনিক ডিজাইনে। যা হাতে তুলে নিতেই এর স্মার্ট আউটলুক গ্রাহকের স্মাটনেস বাড়িয়ে তুলবে।
হ্যান্ড সেটটির পেছনের দিকে রয়েছে আকর্ষণীয় ডিজাইনের ক্যামেরা। এতে আছে ব্লুটুথ ডায়েলায় যার মাধ্যমে আপনি আপনার স্মার্টফোনটির সাথে কানেক্ট করে নিতে পারবেন অতি সহজে। এছাড়াও ফোনটিতে রেয়েছে ব্ল্যাকলিষ্ট ও হোয়াইটলিষ্ট অপশন। এতে আরো রেয়েছে ৮০০টি নাম্বার সেভ করার মতো স্টোরেজ।

ডুয়েল সিম কার্ডসম্বলিত এই ফোনটিতে গ্রাহকরা পাচ্ছে ২.৪ ইঞ্চি ডিসপ্লে, ২৫০০ এমএএস ক্যাপাসিটি সম্পন্ন শক্তিশালী ব্যাটারি। হ্যান্ড সেটটির পেছনের দিকে রয়েছে আকর্ষণীয় ডিজাইনের ডিজিটাল ক্যামেরা ও ফ্ল্যাশ লাইট। উপরের অংশে রয়েছে উজ্জ্বল আলো বিশিষ্ট টর্চ লাইট। এছাড়া ও গ্রাহকরা সেটটিতে পাচ্ছেন এফএম রেডিও এবং রেকর্ডিং, এমপি থ্রি ও এমপি ফোর, ব্লুটুথ, ২০৩০ স্পিকার এবং লাউড সাউন্ড, প্রাইভেসি সেটিং, অটো কল রেকর্ডিং, স্টপ ওয়াচ, গেমস, 0 কী পাওয়ার সেভিং মুড, এসএমএস-২০০।

এ ব্যাপারে লিন্নেক্সফোনের চিফ অপারেটিং অফিসার (সিওও) প্রকৌশলী নাহিদুল ইসলাম জানান, লিন্নেক্সর এই নতুন মডেলটি বাজারে আনা হয়েছে ক্রেতাদেরকে ক্রয় ক্ষমতার মধ্যে ফিচার ফোনের মাধ্যমে স্মার্ট ফীল দেওয়ার লক্ষ্যে। এছাড়া এল ই-৩৪ লাইট ফিচার ফোনটিতে ব্যবহার করা হয়েছে উন্নতমানের হার্ডওয়ার।

Advertisement

তথ্য-প্রযুক্তি

সাবমেরিন কেবল ঠিক হওয়ার সময় জানা গেলো

Avatar of author

Published

on

কুয়াকাটায় অবস্থিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিমিইউ-৫ এর সিঙ্গাপুর প্রান্তের বিচ্ছিন্ন হওয়া অংশ  জোড়া লাগবে মে মাসের শেষের দিকে। এই সময়ে বিকল্প উপায় হিসেবে কক্সবাজারে অবস্থিত সাবমেরিন ক্যাবল সিমিউই-৪ এর মাধ্যমে ইন্টারনেট সেবা চলবে।

শনিবার (২৭ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এতথ্য জানায় বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিমিইউ-৫ জোড়া লাগার আগ পর্যন্ত কক্সবাজারে অবস্থিত ল্যান্ডিং স্টেশন থেকে সাবমেরিন ক্যাবল সিমিউই-৪ এর মাধ্যমে ১৬০০ জিবিপিএস ব্যান্ডউইথ সেবা চালু রাখার ব্যবস্থা করা হয়েছে।

এর আগে গেলো ১৯ এপ্রিল দিবাগত রাত ১২টায় বিএসসিপিএলসির আওতাধীন দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটি (সিমিইউ-৫) সিঙ্গাপুর থেকে পশ্চিম প্রান্তে ইন্দোনেশিয়ার জলসীমায় আকস্মিকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। পরে পরীক্ষা-নিরীক্ষা করে সিমিইউ-৫ কনসোর্টিয়াম ইন্দোনেশিয়ায় সমুদ্রের তলদেশে ক্যাবল মেরামতের জন্য এরইমধ্যে উদ্যোগ নেয়া হয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, সিমিইউ-৫ বিছিন্ন হওয়া ইন্টারনেটে ধীর গতি পাচ্ছেন বাংলাদেশের গ্রাহকরা।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের প্রস্তাব পাস

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

চীনা মালিকানাধীন ভিডিও বিনিময়ের জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে নিষিদ্ধ হতে চলেছে। শনিবার (২০ এপ্রিল) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে চীনভিত্তিক প্রতিষ্ঠান বাইটড্যান্সের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি স্থায়ীভাবে বন্ধের প্রস্তাব পাস হয়েছে যুক্তরাষ্ট্রে।

মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস’র (এপি) এক প্রতিবেদনে বলা হয়, স্থায়ীভাবে টিকটক বন্ধের জন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটির পক্ষে ৩৬০টি ভোট পড়ে। তবে বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন ৫৮ আইন প্রণেতা।  আগামী সপ্তাহে সিনেটে উত্থাপন করা হবে এই বিলটি এবং পাস হলে যুক্তরাষ্ট্রে একটি কোম্পানি বন্ধ করার মতো নজিরবিহীন ঘটনা ঘটবে।

এপির প্রতিবেদনে বলা হয়, যদি চীনভিত্তিক এই সামাজিক যোগাযোগমাধ্যমটির শেয়ার এক বছরের মধ্যে বিক্রি না করে, তাহলে এই ব্যবস্থা নেওয়া হবে। ফলে এখনই এই অ্যাপটি সরিয়ে নেওয়া হচ্ছে না।

প্রেসিডেন্ট জো বাইডেন এরইমধ্যে জানিয়েছেন, সিনেটে পাস হওয়ার পরই তিনি এই বিলে সাক্ষর করবেন। এর আগে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপকালে টিকটক নিয়ে উদ্বেগের কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

শনিবার মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেন ও ইসরায়েলকে সহায়তা দেওয়ার প্রস্তাব অগ্রাধিকারে আনেন।এসময় রিপাবলিকানরা ব্যাপক বিদেশি সহায়তা প্যাকেজ হিসেবে নিষেধাজ্ঞায় টিকটক প্রসঙ্গ আনেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেটে

Avatar of author

Published

on

পটুয়াখালীর কুয়াকাটায় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজ শুরু হচ্ছে আজ। বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিএসসিপিএলসি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিনগত রাত ৩টা থেকে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি) অভিজ্ঞ ইঞ্জিনিয়ার, টেকনেশিয়ান ও সংশ্লিষ্টদের তত্ত্বাবধানে এ কাজ শুরু হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রক্ষণাবেক্ষণের কাজ চলবে ভোররাত ৪টা পর্যন্ত। ফলে এক ঘণ্টা সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। এতে সারাদেশে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ধীরগতি কিংবা কোথাও কোথাও সংযোগ বিচ্ছিন্ন থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তবে কাজ চলার সময়ে একেবারেই অচলাবস্থা তৈরি হবে না কোথাও। এসময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ এর মাধ্যমে ব্যান্ডউইডথ সেবা যথারীতি চালু থাকবে।

বিএসসিপিএলসির পরিচালক মির্জা কামাল আহম্মদ বলেন, সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণে এটি স্বাভাবিক কার্যক্রম। খুব অল্প সময়ের মধ্যেই এ প্রক্রিয়ার সব কাজ শেষ হয়ে যাবে। বৃহস্পতিবার দিনগত রাত ৩-৪টা পর্যন্ত কাজ চলবে। এরপর আবার স্বাভাবিক অবস্থা হয়ে যাবে।

Advertisement

তিনি বলেন, এ সময়টুকু ইন্টারনেট সেবা কিছুটা বিঘ্ন হতে পারে। গ্রাহক পর্যায়ে যেন কোন ভোগান্তি তৈরি না হয়, সেজন্য আমরা গভীর রাতের এ সময়টি বেছে নিয়েছি। তবে একেবারেই ডিসকানেক্ট (সংযোগ বিচ্ছিন্ন) হওয়ার সুযোগ নেই। কারণ তখন সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ সচল থাকবে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়29 mins ago

‘বাস মালিকদের সুবিধা দিতেই রেলের ভাড়া বাড়ানো হচ্ছে’

রেলের কতিপয় কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতি বন্ধ না করে, ভাড়া বাড়িয়ে রেলের লোকসান কমানো সম্ভব নয়। এমন সিদ্ধান্ত আকাশ কুসুম কল্পনা। এর...

মামলা মামলা
আইন-বিচার53 mins ago

ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরের মামলা হাইকোর্টে স্থগিত

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ এনে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ছয়জনের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতে দায়ের করা মামলার কার্যক্রম স্থগিত...

এমভি আবদুল্লাহ জাহাজ এমভি আবদুল্লাহ জাহাজ
জাতীয়1 hour ago

২৩ নাবিকসহ দেশের পথে এমভি আবদুল্লাহ

৫৬ হাজার টন চুনাপাথর নিয়ে সংযুক্ত আরব আমিরাতের মিনা সাকার বন্দর থেকে দেশের পথে রওনা হয়েছে এমভি আবদুল্লাহ। সোমালি জলদস্যুদের...

নিষেধাজ্ঞা নিষেধাজ্ঞা
জাতীয়2 hours ago

মধ্যরাতে শেষ হচ্ছে মাছ ধরার নিষেধাজ্ঞা

দেশের পাঁচটি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ মধ্যরাতে। দুই মাসের নিষেধাজ্ঞা শেষে জাল-নৌকা নিয়ে মাছ...

কর্মসূচি কর্মসূচি
জাতীয়3 hours ago

মে দিবসের কর্মসূচি জানালেন প্রতিমন্ত্রী নজরুল

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এবারের মহান মে দিবস পালন করা হবে। বললেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী। মঙ্গলবার...

জাতীয়3 hours ago

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, ২মে পর্যন্ত থাকছে ছুটি

তীব্র দাবদাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে স্কুল-মাদরাসার ক্লাস আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখা নিয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করবে...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ3 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

পরিদর্শক পরিদর্শক
জাতীয়4 hours ago

পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক

পুলিশ পরিদর্শক পদমর্যাদার ৪৫ কর্মকর্তাকে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে পদোন্নতি দিয়েছে সরকার। রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব মাহাবুর রহমান শেখ স্বাক্ষরিত...

জাতীয়4 hours ago

হজ ভিসা আবেদনের সময় বাড়লো

হজের ভিসার আবেদনের শেষ সময় বাড়িয়েছে সৌদি সরকার। ধর্ম মন্ত্রণালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ২৯ এপ্রিল থাকলেও শেষ সময় থাকলেও সেটি...

জি কে শামীম জি কে শামীম
আইন-বিচার4 hours ago

জি কে শামীমের আইনজীবীকে আদালতে প্রবেশে নিষেধাজ্ঞা

অস্ত্র মামলায় বহিষ্কৃত যুবলীগ নেতা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের জামিন ঘিরে ফের প্রতারণা করা হয়েছে।...

Advertisement
ক্রিকেট14 mins ago

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

আবহাওয়া16 mins ago

৪৪ ডিগ্রী ছুঁইছুঁই চুয়াডাঙ্গার তাপমাত্রার পারদ

অর্থনীতি21 mins ago

দেশে টানা সপ্তম দফায় কমলো স্বর্ণের দাম

ধর্ষণ
আন্তর্জাতিক27 mins ago

ধর্ষণের পর কিশোরীর মুখে নিজের নাম লিখে দিল যুবক

জাতীয়29 mins ago

‘বাস মালিকদের সুবিধা দিতেই রেলের ভাড়া বাড়ানো হচ্ছে’

ক্রিকেট49 mins ago

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা

মামলা
আইন-বিচার53 mins ago

ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরের মামলা হাইকোর্টে স্থগিত

শিক্ষামন্ত্রী-মহিবুল-হাসান-চৌধুরী-নওফেল
শিক্ষা56 mins ago

শুক্রবারেও ক্লাস-পরীক্ষা চালু রাখা হতে পারে: শিক্ষামন্ত্রী

বিএনপি1 hour ago

অগণতান্ত্রিক শ্রম আইনে প্রাধান্য পাচ্ছে মালিকের স্বার্থ: রিজভী

এমভি আবদুল্লাহ জাহাজ
জাতীয়1 hour ago

২৩ নাবিকসহ দেশের পথে এমভি আবদুল্লাহ

বাংলাদেশ6 days ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

দুর্ঘটনা4 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

বাংলাদেশ4 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

ঢাকা7 days ago

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

ব্রাজিল,-মৃত-চাচাকে-নিয়ে-ব্যাংকে-ভাতিজি
টুকিটাকি6 days ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

বৃষ্টির পূর্বাভাস
আবহাওয়া3 days ago

রাতের মধ্যে যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ হতে পারে বৃষ্টি

বাংলাদেশ6 days ago

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

বিএনপি
বাংলাদেশ4 days ago

৭৫ নেতাকে বহিষ্কার করলো বিএনপি

খুলনা2 days ago

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

আন্তর্জাতিক4 days ago

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

উত্তর আমেরিকা5 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত