আর্কাইভ থেকে আন্তর্জাতিক

লিঙ্গ পরিবর্তনের পরও সন্তানের মা হচ্ছেন যুবক!

লিঙ্গ পরিবর্তনের পরও সন্তানের মা হচ্ছেন যুবক!
সমাজের আলোচনা, সমালোচনা এমনকি রক্তচক্ষুর তোয়াক্কা না করে লিঙ্গ পরিবর্তন করেছিলেন তারা। ভালবাসার বন্ধনে আবদ্ধও হয়েছিলেন বছর তিনেক আগে। গল্পটি ভারতের কেরালার জিয়া-জাহাদ জুটির। খুব শিগগিরই সন্তানের অভিভাবক হতে চলেছেন কেরালার রূপান্তরিত এ যুগল। আনন্দের এ মুহূর্তের ছবি দিয়েছেন সোশ্যাল মিডিয়ায়ও। তাও আবার স্পেশ্যাল ফটোশুটের ছবি শেয়ার করে।
রূপান্তরিত যুগল
রূপান্তরিত যুগল
কেরালার কোঝিকোড় শহরের বাসিন্দা জিয়া ও জাহাদ। ছেলে হিসেবে জন্ম হয়েছিল জিয়ার। কিন্তু মন থেকে নিজেকে মেয়ে মনে করতেন তিনি। সাবলম্বী হওয়ার পর নিজের লিঙ্গ পালটে ফেলেন জিয়া। প্রায় একই গল্প জাহাদের। মেয়ে হিসেবে জন্ম হয়েছিল তার। কিন্তু বরাবর ছেলে হতে চেয়েছিলেন। তারপর লিঙ্গ পরিবর্তন করান। অনেক কঠিন সময়ের মধ্যে যেতে হয়েছে দু’জনকেই। তাই তিন বছর আগে যখন দেখা হয়েছিল আত্মিক টান অনুভব করেছিলেন একজন আরেকজনের প্রতি।
রূপান্তরিত যুগল
রূপান্তরিত যুগল
একসঙ্গে থাকতে শুরু করেন জিয়া ও জাহাদ। জিয়ার স্বপ্ন ছিল মা হওয়ার। জাহাদ চেয়েছিলেন বাবা হতে। তবে জন্মসূত্রে যেহেতু জাহাদ মেয়ে তাই লিঙ্গ পরিবর্তন করার পরও গর্ভধারণ তিনিই করেছেন। জিয়ার দাবি, রূপান্তরিত যুগল হিসেবে তারাই এ দেশে প্রথম স্বাভাবিকভাবে মা ও বাবা হচ্ছেন। আনন্দের এই সময় পাশে পেয়েছে কিছু বন্ধু আর পরিবারের সদস্যদের। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেই শেয়ার করেছেন ফটোশুটের ছবি।
 
View this post on Instagram
 

A post shared by Ziya Paval (@paval19)

ছবির ক্যাপশনে জিয়া জানিয়েছেন, অনেক প্রতিকূলতার মধ্যে দিয়ে তাদের যেতে হয়েছে। কিন্তু হার কখনও মানেননি। নতুন জীবনের স্বপ্ন দেখেছেন তিনি জাহাদ। তাই সন্তানের জন্মের আগেই তার নাম ঠিক করে ফেলেছেন। ‘জীবন’- সন্তানের এ নামই রাখছেন রূপান্তির যুগল। আট মাস সম্পূর্ণ জাহাদের। আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। সুস্থ সন্তানের জন্ম হোক, এইমনটাই আশা রূপান্তরিত এ যুগলের।

এ সম্পর্কিত আরও পড়ুন লিঙ্গ | পরিবর্তনের | পরও | সন্তানের | মা | হচ্ছেন | যুবক