আন্তর্জাতিক

মুখ বন্ধ রাখতে ঘুষ

ট্রাম্পের বিরুদ্ধে মামলার রায় প্রেসিডেন্ট নির্বাচনের পর

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প ও স্টর্মি ড্যানিয়েলস ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দায়ের করা হাশমানি (মুখ বন্ধ রাখতে ঘুষ দেওয়া) সংক্রান্ত মামলার রায় ঘোষণার তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। আসছে প্রেসিডেন্ট নির্বাচনের পর ওই রায় ঘোষণা করা হবে।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বিচারক জুয়ান মেরচান এই সিদ্ধান্ত নেন। আসছে ১৮ সেপ্টেম্বর ডোনাল্ড ট্রাম্পের সাজা ঘোষণার তারিখ নির্ধারিত ছিল। এটি পিছিয়ে নতুন তারিখ ২৬ নভেম্বর করা হয়েছে।

বিচারক মেরচান বলেন, এই মামলা জাতির ইতিহাসে একটি অনন্য স্থানে রয়েছে, যা এর জটিলতা বাড়িয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, আসছে ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। একারণে সাজা ঘোষণার তারিখ পিছিয়ে দেওয়ার জন্য আইনজীবীদের মাধ্যমে আবেদন করেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।  

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা মামলাটি ট্রাম্পের ব্যক্তিগত আচরণের সঙ্গে সংশ্লিষ্ট এবং প্রেসিডেন্ট হিসেবে তার কোনও রাষ্ট্রীয় কাজের সঙ্গে নয় বলে দাবি করেন। তবে সাজা ঘোষণার তারিখ পিছিয়ে দেওয়ার ব্যাপারে নিরপেক্ষ অবস্থানে থাকেন তারা।

প্রসঙ্গত, ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০১৬ সালের নির্বাচনের আগে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মুখ বন্ধ রাখতে তার আইনজীবীর মাধ্যমে ১ লাখ ৩০ হাজার ডলার প্রদান করেছিলেন এবং এটি লুকাতে ব্যবসায়িক রেকর্ড জাল করেছিলেন। মে মাসে তাকে দোষী সাব্যস্ত করা হয়। তবে ডোনাল্ড ট্রাম্প ওই অভিযোগ অস্বীকার করার পাশাপাশি আপিল করার ঘোষণা দিয়েছেন।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন ট্রাম্পের | বিরুদ্ধে | মামলার | রায় | প্রেসিডেন্ট | নির্বাচনের |