Connect with us

আন্তর্জাতিক

আর্জেন্টিনায় যাচ্ছেন অন্তঃসত্ত্বা নারীরা!

Avatar of author

Published

on

অন্তঃসত্ত্বা নারী

সম্প্রতি কয়েক মাসের মধ্যে পাঁচ হাজারের বেশি অন্তঃসত্ত্বা নারী আর্জেন্টিনায় প্রবেশে করেছেন। আর্জেন্টিনা পৌঁছানো নারীরা তাদের গর্ভাবস্থার শেষ সপ্তাহে আছেন। জানিয়েছে দেশটির জাতীয় অভিবাসন সংস্থা।

রোববার (১২ ফেব্রুয়ারি) আন্তর্জাতকি সংবাদ সংস্থা বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, গেলো বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এক ফ্লাইটেই দেশটিতে গেছেন ৩৩ রুশ অন্তঃসত্ত্বা নারী। ধারণা করা হচ্ছে, এসব অন্তঃসত্ত্বা নারী আর্জেন্টিনায় সন্তান প্রসব করে তাদের দেশটির নাগরিক করতে চান। এই কারণে সম্প্রতি আর্জেন্টিনায় যাওয়া রুশ নারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

আর্জেন্টিনার অভিবাসন সংস্থার প্রধান ফ্লোরেন্সিয়া ক্যারিগন্যানো বলেন, বিশ্বজুড়ে তাদের পাসপোর্ট খুবই নিরাপদ। আর্জেন্টিনার পাসপোর্টধারী ১৭১টি দেশে ভিসা ছাড়াই প্রবেশ করতে পারেন। এ ছাড়া সন্তানের আর্জেন্টিনার নাগরিকত্ব থাকলে বাবা-মায়েরাও দ্রুত দেশটির নাগরিকত্ব পান। অন্যদিকে রাশিয়ান পাসপোর্টে মাত্র ৮৭টি দেশে ভিসামুক্ত ভ্রমণ করা যায়।

তিনি বলেন, সমস্যা হলো তারা আর্জেন্টিনা আসে এবং তাদের সন্তানদের আর্জেন্টিনার নাগরিক হিসেবে তালিকাভুক্ত করে আবার চলে যায়।

Advertisement

এদিকে স্থানীয় সংবাদমাধ্যমগুলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে এমনটা হচ্ছে বলে দাবি করছে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আন্তর্জাতিক

রাফায় ইসরাইলের সামরিক অভিযান বন্ধে আইসিজের নির্দেশ

Published

on

রাফায় ইসরাইলের সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

শুক্রবার (২৪ মে) ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের প্রেসিডেন্ট নওয়াফ সালাম এই নির্দেশ দেন।

রাফায় হামলা বন্ধের নির্দেশ দিয়ে নওয়াফ সালাম বলেন, ইসরাইলকে অবিলম্বে রাফায় সামরিক আক্রমণ বন্ধ করতে হবে।

এই হামলা গাজার ফিলিস্তিনি গোষ্ঠীর ওপর আঘাত করতে পারে।যা সেখানে বসবাসকারীদের স্বাভাবিক জীবন ব্যাহত করবে এবং তাদের শারীরিক ধ্বংসও ডেকে আনতে পারে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ভয়াবহ ভূমিধসে পাপুয়া নিউগিনিতে নিহত ১০০

Published

on

ভয়াবহ ভূমিধসে পাপুয়া নিউগিনির একটি গ্রামে প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে। মাটির নিচ থেকে মৃতদেহ উদ্ধারের কাজ চলছে।

বৃহস্পতিবার ভোর ৩টায় দেশটির এনগা প্রদেশের কাওকালাম গ্রামে এ ভূমিধসের ঘটনা ঘটে।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের (এবিসি) বরাতে রয়টার্স এই খবর জানিয়েছে ।

ভূমিধসে সময় গ্রামের বেশির ভাগ মানুষই ঘুমে আছন্ন ছিল। পাহাড়ের একটা অংশ ধসে পড়ে। এতে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এনএস/

Advertisement

 

 

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

গাজায় থামছে না ইসরায়েলি বর্বরতা, নিহত ৫০

Published

on

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বর হামলায় আরও  ৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলের চালানো পৃথক হামলায় নিহত হন তারা। এছাড়া দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় হামাসের সাথে ইসরায়েলি সেনাদের ব্যাপক লড়াই চলার খবর পাওয়া গেছে।

শুক্রবার (২৪ মে) এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছেন কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সামরিক বাহিনীর ট্যাংকগুলো রাফার আরও দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়েছে, শহরের পশ্চিমাঞ্চলীয় জেলা ইবনার দিকে অগ্রসর হয়েছে এবং তিনটি পূর্ব শহরতলিতে অভিযান চালাচ্ছে বলে বাসিন্দারা জানিয়েছেন।

ওই শহরের এক বাসিন্দা রয়টার্সকে জানান, দখলদার ইসরায়েলি বাহিনী ইবনার প্রান্তে রয়েছে, যা ঘনবসতিপূর্ণ। তারা এখনও এটি আক্রমণ করেনি।  ওই বাসিন্দা বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছেন এবং তাঁরা দেখছেন  যে ইসরায়েলি সেনারা যেখানে আক্রমণ করেছে এবং সেখান থেকে কালো ধোঁয়া উঠছে। এটি ওই শহরের বাসিন্দাদের জন্য আরেকটি  কঠিন রাত ছিল।

এর আগে এই মাসে গাজার উত্তর ও দক্ষিণ প্রান্তে একযোগে ইসরায়েলি হামলার ফলে লাখ লাখ ফিলিস্তিনি তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে এবং ইসরায়েলি বাহিনী সাহায্য প্রবেশের প্রধান প্রবেশ পথও বন্ধ করে দিয়েছে,যা দুর্ভিক্ষের ঝুঁকিও বাড়িয়েছে।

Advertisement

ইসরায়েলি হামলার জেরে এখন পর্যন্ত রাফা ছেড়ে পালিয়ে গেছেন ৮ লক্ষাধিক ফিলিস্তিনি।

প্রসঙ্গত, গেলো বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের আগ্রাসনে ৩৫ হাজার ৮০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৮০ হাজার মানুষ।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত