Connect with us

এশিয়া

এখনও তালেবানমুক্ত পাঞ্জশির উপত্যকা

Published

on

আফগানিস্তানে একের পর এক প্রদেশ তালেবানের কব্জায় গেলেও এখনও মুক্ত রয়েছে পাঞ্জশির প্রদেশের হিন্দুকুশ পর্বতের পাদদেশের পঞ্জশির উপত্যকা। এটি এখনও দখল বা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি তালেবান। উল্টো সেখানে ঢুকতে গিয়ে কয়েক দিনে বাধার মুখে পড়তে হয়েছে তাদের। ইতোমধ্যে পাঞ্জশির নিয়ন্ত্রণ নিতে সেখানে গেছে শত শত তালেবান যোদ্ধা।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, তালেবান কাবুল দখল করার পর দেশটির সাবেক সরকারি সেনারা কাবুলের উত্তরে অবস্থিত পাঞ্জশির উপত্যকায় জড়ো হয়েছে। সেখানে আহমেদ মাসুদের নেতৃত্বে তালেবানের বিরুদ্ধে লড়াই হচ্ছে। তার সঙ্গে রয়েছে আশরাফ ঘানি জমানার ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহও। আফগান বাহিনীর একটা অংশও তাদের সঙ্গে যোগ দিয়েছে। এই বাহিনীর সামনে কয়েক দিনে কয়েকবার পিছু হটেছে তালেবান। ওই এলাকা তালেবান-বিরোধী হিসেবে পরিচিত।

এবার সেই পাঞ্জশির দখলের জন্য সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়ার ঘোষণা করল তালেবান। তারা জানিয়ে দিয়েছে, পাঞ্জশির দখল করতে ইতিমধ্যেই রওনা হয়েছে শত শত যোদ্ধা।

রোববার নিজেদের আরবি টুইটার অ্যাকাউন্টে তালেবান জানায়, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করছে রাজি হয়নি স্থানীয় প্রশাসন। তাই পাঞ্জশির দখল‌ে উপত্যকাটির দিকে রওনা হয়েছে ইসলামিক আমিরশাহির শতাধিক মুজাহিদিন।

ফরাসি সংবাদ সংস্থা এএফপিও জানিয়েছে, তালেবানের বিরুদ্ধে লড়াই করতে ইচ্ছুকরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাঞ্জশিরে জড়ো হচ্ছে।

Advertisement

এদিকে পাঞ্জশিরের দখল রয়েছে তালেবান-বিরোধী নেতা হিসেবে পরিচিত আহমেদ মাসুদের হাতে। রোববার টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে তিনি জানিয়েছেন, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশ থেকে পাঞ্জশিরে গেছে আগের আফগান সরকারের বহু সেনা। তালেবানের সঙ্গে শান্তিপূর্ণ আলোচনা আশা করলেও স্থানীয় মিলিশিয়া, বিশেষ বাহিনী ও তার নেতৃত্বে নিয়মিত সামরিক ইউনিটগুলো যুদ্ধের জন্য তৈরি আছে।

১৯৮০-এর দশকে আফগানিস্তানের সোভিয়েত-বিরোধী প্রতিরোধের অন্যতম প্রধান নেতা আহমদ শাহ মাসুদের ছেলে মাসুদ আরো বলেন, তালেবান বাহিনী উপত্যকায় আক্রমণ করার চেষ্টা করলে যুদ্ধ করতে প্রস্তুত তার সমর্থকরা। তারা রক্ষা করতে চায়, তারা যুদ্ধ করতে চায়, যেকোন সর্বগ্রাসী শাসনের বিরুদ্ধে প্রতিরোধ করতে চায় তারা। তবে, আমরা তালেবানকে বোঝাতে চাই, কোনো যুদ্ধ চাই না। শান্তিপূর্ণ আলোচনাই হচ্ছে এগিয়ে যাওয়ার একমাত্র উপায়।

তালেবানদের অগ্রযাত্রা ঠেকাতে প্রস্তুত পাঞ্জশির। প্রতিরোধ ভাঙতে এগোচ্ছে তালেবানরাও। আগামী দিনে তালেবান হিন্দুকুশ পর্বতের পাদদেশীয় এলাকাটির দখল নিতে পারে কি না সে দিকেই এখন নজর পুরো বিশ্বের।

 

এসএন

Advertisement
Advertisement

এশিয়া

যুদ্ধবিরতিতে রাজি নয় ইসরায়েল, মানছে না যুক্তরাষ্ট্রের কথাও

Avatar of author

Published

on

অবরুদ্ধ গাজা উপত্যকায় চলা ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের মধ্যে জিম্মি ও বন্দী বিনিময় নিশ্চিত করতে আলাপ-আলোচনা হলেও তেমন কোনো আশানুরূপ সাড়া আসেনি। যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতি ও জিম্মি চুক্তি করতে ইসরায়েলকে চাপ দিলেও তা উপেক্ষা করেছে দখলদার বাহিনী।  শনিবার (৪ মে) মিসরের রাজধানী কায়রোতে হামাসের একটি প্রতিনিধি দল যায়। সেখানে তারা যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করে।

তবে হামাসের এক কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে জানান, কোনো ফলাফল ছাড়াই আলোচনা শেষ হয়েছে। কিন্তু এটি পুরোপুরি ভেস্তে যায়নি। তাই আজ রোববার (৫ মে) আবারও আলোচনায় বসবেন তারা।

আরব বিশ্ব ও ইসরায়েলের বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, যুক্তরাষ্ট্র হামাসকে নিশ্চয়তা দিয়েছে— যদি তারা ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতির প্রথম ধাপে রাজি হয় তাহলে গাজায় যুদ্ধের অবসান ঘটানো হবে।

এমন খবর প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয় তারা স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ করতে রাজি হয়নি।

ইসরায়েলি সংবাদমাধ্যম কান এক প্রতিবেদনে জানিয়েছে, হামাসের সঙ্গে আলোচনার জন্য গতকাল মিসরের কায়রোতে ইসরায়েলকে প্রতিনিধি দল পাঠাতে চাপ দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তাদের কথা শোনেননি। তিনি কায়রোতে প্রতিনিধি দল পাঠাতে অস্বীকৃতি জানান।

Advertisement

গতকাল হামাসের এক কর্মকর্তা জানান, তারা ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতির প্রথম ধাপ কার্যকরে রাজি হয়েছিলেন। মূলত যুক্তরাষ্ট্র যুদ্ধ বন্ধের নিশ্চয়তা দেয়ার পর তারা এ ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছিলেন।

কিন্তু এরপর যখন ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয় যে তারা যুদ্ধ পুরোপুরি বন্ধ করতে রাজি হয়নি তখন হামাস জানায়, যুদ্ধ বন্ধ করা ছাড়া অন্য কোনো চুক্তিতে তারা রাজি হবেন না।

দখলদার ইসরায়েলের উগ্রপন্থি জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গিভির এবং অর্থমন্ত্রী বাজায়েল স্মোরিচ হামাসের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তি না করতে হুমকি দিয়েছেন। তারা সতর্কতা দিয়ে বলেছেন, রাফাতে হামলা ছাড়া যদি যুদ্ধবিরতি করা হয় তাহলে সরকার ভেঙে দেয়া হবে।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মক্কায় প্রবেশে অনুমতি লাগবে সৌদির বাসিন্দাদের

Avatar of author

Published

on

পবিত্র নগরী মক্কায় প্রবেশের ক্ষেত্রে সৌদির বাসিন্দাদেরও অনুমতি লাগবে। হজ সংক্রান্ত আইন বাস্তবায়নের অংশ হিসেবে এমন ঘোষণা দেয়া হয়েছে।

শনিবার (৪ মে) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে  বলে  সৌদি আরবের জননিরাপত্তা বিষয়ক অধিদপ্তর এর বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

এসপিএ জানায়, হজ যাত্রীদের নিরাপত্তা ও হজের প্রক্রিয়া ত্বরান্বিত করার অংশ হিসেবে এই উদ্যোগ নেয়া হয়েছে। যাদের কাছে পবিত্র স্থানগুলোতে কাজের অনুমতি,মক্কার স্থায়ী বাসিন্দা, ওমরাহ ও হজের বৈধ অনুমতি থাকবে না তাদের মক্কার প্রবেশদ্বার থেকে ফিরিয়ে দেয়া হবে।

প্রতিবেদনে বলা হয়, গেলো সপ্তাহে  সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় নুসুক অ্যাপ কার্ড দেওয়ার ঘোষণা দেয়। এটি ডিজিটাল এবং সাধারণ উভয় ফরমেটে পাওয়া যাবে। এই কার্ডের মাধ্যমে হজের প্রক্রিয়া খুবই সহজে করা যাবে। এতে করে অনুমতি ছাড়া হজ করার প্রবণতা কমে আসবে এবং পবিত্র স্থানগুলোর নিরাপত্তা নিশ্চিত হবে।

হজ যাত্রীরা তাদের হজ মিশন অথবা যাদের মাধ্যমে হজ করতে আসবেন তাদের কাছে কার্ডটি পাবেন। অপরদিকে ডিজিটাল ফরমেটটি পাওয়া যাবে নুসুক এবং তাওয়াকলানা অ্যাপে।

প্রসঙ্গত, এটির মাধ্যমে সহজে সব ধরনের সেবা পাবেন হজ যাত্রীরা। এমনকি যাদের মাধ্যমে তারা হজ করতে আসবেন তাদের সেবা নিয়ে সন্তুষ্ট না হলে এটির মাধ্যমে অভিযোগও জানানো যাবে।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

অবশেষে পেঁয়াজ থেকে নিষেধাজ্ঞা তুললো ভারত

Avatar of author

Published

on

পেঁয়াজ

পেঁয়াজ রপ্তানির ওপর প্রায় ৬ মাস পর নিষেধাজ্ঞা জারির পর অবশেষে তা তুলে নিলো ভারত। শনিবার (৪ মে) দেশটির বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা ডিরেক্টোরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তি এ তথ্য নিশ্চিত করে।

বিজ্ঞপ্তিতে প্রতি টন পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য (মিনিমাম এক্সপোর্ট প্রাইস- এমইপি) ৫৫০ ডলার নির্ধারণ করে দিয়েছে ডিজিএফটি।

ভারতের রাজনীতি বিশ্লেষকদের একাংশের মতে, চলমান লোকসভা নির্বাচনের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকারে আসীন দল বিজেপি। গেলো বছর ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রদানের কারণে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের কৃষকরা ব্যাপক লোকসানের শিকার হন; ফলে কেন্দ্রীয় সরকারের প্রতি ক্ষোভ রয়েছে তাদের। অন্যদিকে এবারের নির্বাচনে রাজ্যটির প্রতিটি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থীরা।

ভোটের ফলাফলে যেন কৃষকদের ক্ষোভের আঁচ না থাকে— সেজন্যই বিজেপি এই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বলে ধারণা অনেক রাজনীতি বিশ্লেষকের।

বিস্তারিত আসছে…

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়6 hours ago

প্রায় ৩ হাজার কন্টেন্ট সরাতে গুগলকে অনুরোধ বাংলাদেশের

বিশ্বের শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলের কাছে গত বছরের শেষ ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) ২ হাজার ৯৪৩টি কন্টেন্ট সরাতে আবেদন করেছে বাংলাদেশ...

জাতীয়6 hours ago

লোডশেডিং নিয়ে সংসদে চুন্নুর ক্ষোভ

সরকার বলেছে ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সক্ষমতা আছে। তাহলে বিদ্যুৎ গেল কোথায়? আমার এলাকাতেই ৫ ঘণ্টা বিদ্যুৎ থাকে না। গ্রাম...

অপরাধ7 hours ago

রোগী দেখেছেন সাড়ে তিনশো, ভিজিট নিতেন ৫০০টাকা, অতপর…

একটি ডায়াগনস্টিক সেন্টারে রোগী দেখতেন তিনি। টেবিলে ও দরজায় নেইমপ্লেটে তার নাম লেখা ছিল সাধন কুমার মন্ডল। মা ও শিশু,...

দুর্ঘটনা8 hours ago

২৪ ঘণ্টায়ও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি সুন্দরবনের আগুন

২৪ ঘণ্টার বেশি পার হলেও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি সুন্দরবনের আগুন। আগুন নিয়ন্ত্রণে দুপুর ১২ টা থেকে বাংলাদেশ বিমান...

জাতীয়8 hours ago

বৃহস্পতিবার ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

আসছে বৃহস্প‌তিবার (৯ মে) ঢাকা সফরে আস‌ছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। এক দিনের সফরে ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ...

জাতীয়9 hours ago

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নিয়ে যা জানালেন মন্ত্রী

শিক্ষা মন্ত্রণালয় চাকরিতে বয়সসীমা নিয়ে যে সুপারিশ পাঠিয়েছে তা সরকারের নীতিগত সিদ্ধান্ত। এটা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করব।...

বাংলাদেশ11 hours ago

ঢাকাসহ সারাদেশের গাছ কাটা বন্ধে রিট

সাম্প্রতিককালে দেশের তাপমাত্রা অত্যাধিক বৃদ্ধি ও জনজীবন অতিষ্ঠ হওয়ার মধ্যেও বিভিন্ন এলাকায় হাজার হাজার গাছ কেটে ফেলা হচ্ছে মর্মে বিভিন্ন...

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার11 hours ago

আইন মেনে অভিযান পরিচালনা করতে হবে এনবিআরকে হাইকোর্ট

সম্প্রতি ব্র্যাক ব্যাংকের গুলশান-১ শাখায় অভিযুক্ত গ্রাহক প্রতিষ্ঠানের পাওনা টাকা আদায়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অভিযান পরিচালনা করে। ওই অভিযানের...

অপরাধ12 hours ago

মিল্টন নিজেই ব্লেড ছুরি দিয়ে হাত কাটতেন: ডিবি হারুন

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে জিজ্ঞাসাবাদে ভয়ংকর ও লোমহর্ষক কাহিনী উঠে এসেছে বলে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত...

আন্তর্জাতিক12 hours ago

মালয়েশিয়ায় প্রতারিত বাংলাদেশি শ্রমিকদের সহায়তা দিবে জাতিসংঘ 

মালয়েশিয়ায় চাকরির জন্য এসে প্রতারণার শিকার হয়ে দুর্ভোগে থাকা বাংলাদেশিদের সাহায্য করবে জাতিসংঘের তিনটি সংস্থা। শনিবার (৪ মে) মালয়েশিয়ার সংবাদমাধ্যম...

Advertisement
আবহাওয়া5 hours ago

রাজধানীতে বজ্রসহ শিলা বৃষ্টি

অর্থনীতি6 hours ago

দিল্লি বিমানবন্দরে বাংলাদেশি পোশাকের রপ্তানি বাড়ায় ভারতীয় ব্যবসায়ীদের আপত্তি

জাতীয়6 hours ago

প্রায় ৩ হাজার কন্টেন্ট সরাতে গুগলকে অনুরোধ বাংলাদেশের

জাতীয়6 hours ago

লোডশেডিং নিয়ে সংসদে চুন্নুর ক্ষোভ

ক্রিকেট6 hours ago

দ্বিতীয় ম্যাচেও জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ

ধর্ষণ
ঢাকা7 hours ago

বন্ধুকে আটকে রেখে স্কুলছাত্রীকে ধর্ষণ, গ্রেপ্তার ২

আবহাওয়া7 hours ago

খাগড়াছড়িতে বজ্রপাতে ৪ জনের মৃত্যু

অপরাধ7 hours ago

রোগী দেখেছেন সাড়ে তিনশো, ভিজিট নিতেন ৫০০টাকা, অতপর…

আন্তর্জাতিক8 hours ago

কিশোরীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে দুই যুবককে পিটিয়ে হত্যা

ঢাকা8 hours ago

সাত দফা দাবি হেফাজতের

ভারতের-তামিলনাড়ুর-দেবঙ্গ-আর্ট-কলেজের-সাবেক-সহকারী-অধ্যাপক-নির্মলা-দেবী
আন্তর্জাতিক4 days ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

ঢাকা5 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

তথ্য-প্রযুক্তি3 days ago

গ্রাহকদের দাবির মুখে সিদ্ধান্ত বদলালো জিপি

অপরাধ4 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

দেশজুড়ে4 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

টুকিটাকি6 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

ঢালিউড3 days ago

শাকিবের বিয়ে: পরিবারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরামর্শ3 days ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

ঢালিউড3 days ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

ঢালিউড3 days ago

শাকিব খানের ‘মায়া’য় কেন ইধিকা! যা বললেন পূজা চেরী

উত্তর আমেরিকা2 weeks ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত