Connect with us

ক্রিকেট

হোম কোয়ারেন্টিন শেষে মাঠের অনুশীলনে বাংলাদেশ

Published

on

তিন দিনের হোম কোয়ারেন্টিন কাটিয়ে মাঠের অনুশীলনে বাংলাদেশ। নিউজিল্যান্ড সিরিজ সামনে রেখে পুরোদমে শুরু টাইগারদের প্রস্তুতি। শেরেবাংলায় টানা তিন ঘণ্টা মুশফিক-মাহমুদউল্লাহ'রা ঝালিয়েছে নিয়েছেন ব্যাটিং-বোলিং-ফিল্ডিং। শনিবার দলের সঙ্গে যোগ দিবেন সাকিব আল হাসান।

ভিন্ন ফ্রেমে ভিন্ন গল্প; মিশন অবশ্য এক। কোয়ারেন্টিন কাটিয়ে সে লক্ষ্যে অবিচল টিম বাংলাদেশ।

নিউজিল্যান্ডকে হারানোর হিসাব নিকাশে ব্যস্ত রাসেল ডমিঙ্গো। মুশফিক, মাহমুদউল্লাহদের সঙ্গে হেডকোচের সেই আলোচনায় দূর দাঁড়িয়ে অনুমেয়। অন্য প্রান্তে একত্রে স্পিন ইউনিট। মোস্তাফিজ, শরিফুল, তাসকিনরাও হাস্যোজ্জ্বল; তিনদিনের বন্দীশালা থেকে মুক্তি মিলেছে। টি-টোয়েন্টি সিরিজের আগে পুরোদমে অনুশীলন।

শেরেবাংলায় টাইগারদের তিন ঘণ্টার প্রস্তুতি। ইনডোরে ব্যাটসম্যানদের দিকে ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্সের দৃষ্টি।

নেটে পেসারদের তোপে মুশফিকুর রহিম। দলে ফেরা মুশফিক পরিশ্রম করে নিজেকে ফিরে পাওয়ার মিশনে। যেমনটা দলের আরেক উইকেটকিপার নুরুল হাসান। নেট বোলার হিসেবে দুই পেসার শহিদুল ও কামরুল ইসলাম। সৌম্য-লিটনরা যাদের বিপরীতে ব্যাটে শাণ দিয়েছেন।

Advertisement

নেট বোলার হিসেবে দুই পেসার শহিদুল ও কামরুল ইসলাম। স্লো উইকেটে ধারাশায়ী ছিলো অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। মূল ভূমিকায় মোস্তাফিজ-শরিফুল। এবারো হয়তো বোলিং কোচ ওটিস গিবসনের একই সমীকরণ।

অভিজ্ঞের সঙ্গে তারুণ্যের মিশেল গড়া বাংলাদেশ স্কোয়াড। বিশ্বকাপের আগে আফিফ, মেহেদী, শামিমদের প্রতি কোচিংস্টাফের বিশেষ মনোযোগ। টাইগাররা দলগত নৈপুণ্যে আর ম্যাচ বাই ম্যাচ খেলার পরিকল্পনায়।

অন্যদিকে হোম কোয়ারেন্টি কাটিয়ে শনিবার অনুশীলনে যোগ দিবেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

এস

Advertisement
Advertisement

ক্রিকেট

নতুন কোচ খুঁজবে ভারত, আবেদন করতে হবে দ্রাবিড়কেও

Published

on

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দেবে। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এ বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে কোচ নিয়োগ নিয়ে কিছুটা তাড়াহুড়োর মধ্যে পড়ে যায় ভারতীয় বোর্ড। এবার আর তেমন কিছু চায় না তারা। তাই আগে-ভাগে এ বিষয়টি জানানো হলো। বর্তমান কোচ রাহুল দ্রাবিড় চাইলে আবারও আবেদন করতে পারবে প্রধান কোচ হওয়ার ব্যাপারে।

দ্রাবিড়ের চুক্তি আছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। মেয়াদ শেষ হলে নতুন কোচের খোঁজ করবে ভারতীয় বোর্ড। দ্রাবিড় দায়িত্ব নিতে চাইলে, তাকে আবার আবেদন করতে হবে। এরপর বিসিসিআই এর নিয়োগ বোর্ডের প্রক্রিয়া মেনেই যেতে হবে।

ভারতীয় বোর্ড সেক্রেটারি জয় শাহ বলেন, “রাহুলের মেয়াদ আছে জুন পর্যন্ত। পুনরায় দায়িত্ব পেতে চাইলে তাকে আবার আবেদন করতে হবে। নতুন যিনি দায়িত্ব গ্রহণ করবেন, তার সাথে আলাপ-আলোচনা করে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং কোচের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

দেশি কোচ দিয়ে দায়িত্ব চালানো হবে, নাকি বিদেশি কোচের প্রতি ঝুঁকবে বিসিসিআই- তা এখনো নিশ্চিত নয়। বিশ্বকাপের মতো আসর থেকে ভারত শিরোপা অর্জনের কাছাকাছি যেয়েও ব্যর্থ হয়। যদিও সম্ভাবনাময় হিসেবে দল গঠন করে তারা। সামনে যাকে কোচ হিসেবে নিয়োগ দেওয়া হবে, তাকে ২০২৭ ওডিআই বিশ্বকাপ পর্যন্ত চাইবে ভারত।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ না পেয়ে অবসর নিলেন মানরো

Published

on

নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের অংশ না হতে পেরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন কলিন মানরো। মানরো নিজেকে স্কোয়াডে আশা করেছিলেন। যদিও ২০২০ সাল হতে কিউইদের হয়ে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি এই ক্রিকেটার। দলীয় কোচ গ্যারি স্টিড জানিয়েছিলেন, মানরোকে নিয়ে আলোচনা হয়েছিল নির্বাচক কমিটিতে। তবে কোনো জায়গা পাওয়া যায়নি তার জন্য।

নিউজিল্যান্ডের হয়ে ১২৩ ম্যাচ খেলেছেন ৩৭ বছর বয়সী মানরো। মনোযোগ রেখেছিলেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দিকে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিলেও, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন এই ব্যাটার। অবসর-বার্তায় মানরো বলেন, “ব্ল্যাক ক্যাপসদের হয়ে খেলা আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন।“

তিনি যোগ করেন, “এই জার্সি পরার চেয়ে অন্যকিছুতে আমি কখনো গর্বিত বোধ করিনি। এবং সত্য ব্যাপারটা হচ্ছে সব সংস্করণ মিলিয়ে ১২৩ টি ম্যাচে অংশ নেওয়া- এটা সত্যি আমাকে দারুণ গৌরবান্বিত করে।”

মানরো একটি টেস্ট ম্যাচে অংশ নেন। এছাড়াও ৫৭ টি ওডিআই, ৬৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন নিউজিল্যান্ডের হয়ে। নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী স্কট উইনিক মানরোকে শুভকামনা জানিয়েছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ট্রাভিস হেডকে নিয়ে উচ্ছ্বসিত মন্তব্য করলেন টম মুডি

Published

on

ট্রাভিস হেড আগুন ঝড়িয়ে দিচ্ছেন ব্যাট হাতে। চলতি আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে রানের তুবড়ি ছড়াচ্ছেন। সর্বশেষ ম্যাচে অভিষেক শর্মার সাথে বিনা উইকেটে দলকে জিতিয়ে বের হয়েছেন। যে ম্যাচে ৩০ বলে ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন হেড। এই অজি ওপেনারকে নিয়ে সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার টম মুডি মন্তব্য করেছেন।

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। হেড যেভাবে রান পাচ্ছেন, তাতে অস্ট্রেলিয়া যারপরনাই খুশি হতে পারে। সেই কথাই বলেছেন মুডি। চলতি আইপিএলে এখন পর্যন্ত ১১ ইনিংস খেলে ৫৩৩ রান সংগ্রহ করেছেন এই ব্যাটার। শেষ ম্যাচে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে খেললেন এক অমানবিক ইনিংস।

হেডকে নিয়ে মুডি মন্তব্য করেন, “আমি বিশ্বাস করি ট্রাভিস হেডের বর্তমান ফর্ম অস্ট্রেলিয়ার জন্য খুশি হওয়ার মতো। যেভাবে সে এবং ফ্রেশার ম্যাকগার্ক পারফর্ম করেছেন, আমি কল্পনা করি- প্রায় অস্ট্রেলিয়ার অর্ধেক, যদি বেশি না হয়- তারা এই দুই সম্পদকে একসাথে ব্যাট করতে দেখার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছে। ট্রাভিস হেড এই ফ্র্যাঞ্চাইজির জন্য বুস্ট হিসেবে কাজ করছে।”

বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। যেখানে হেডকে ওপেনার হিসেবে বিবেচনা করেছে ম্যানেজমেন্ট। আরেক তরুণ অজি জ্যাক ফ্রেশার ম্যাকগার্কও নিজের জাত চিনিয়েছেন চলতি আইপিএলে। তবে সুযোগ মেলেনি তার। বরং অভিজ্ঞতার উপর আস্থা রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত