Connect with us

দেশজুড়ে

সারাদেশে বজ্রপাতে একদিনে ১১ জনের মৃত্যু

Avatar of author

Published

on

বজ্রপাতে

দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে ১১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

শনিবার (২৯ এপ্রিল) বিভিন্ন সময় এসব বজ্রপাতের ঘটনা ঘটে। এর মধ্যে রাজশাহী বিভাগেই ছয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পাবনাতে কলেজ শিক্ষার্থীসহ তিনজন, সিরাজগঞ্জে দুইজন, বগুড়ায় একজনের মৃত্যু হয়েছে।

এছাড়া যশোরে একজন, পিরোজপুরে একজন, বরগুনায় একজন, শেরপুরে একজন এবং নেত্রকোনায় একজনের মৃত্যু হয়েছে।

পাবনা: রাজশাহী বিভাগের এই জেলায় বজ্রপাতে তিনজনের মৃত্যু হয়েছে। তারা হলেন-আটঘরিয়া উপজেলার একদন্ত ইউনিয়নের বাড়ইপাড়া গ্রামের আব্দুল মজিদের ছেলে ও পাবনার সরকারি শহীদ বুলবুল কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এনামুল হক, সুজানগর উপজেলার আমিনপুর থানার চরগোবিন্দপুর গ্রামের কালা প্রামাণিকের ছেলে কৃষক মনিরুজ্জামান জলম এবং একই উপজেলার রানীনগর ইউনিয়নের টাকিগাড়া গ্রামের মৃত ছায়াত শেখের ছেলে কৃষক রফিকুল ইসলাম।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জ সদর উপজেলার বহুলীতে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়েছে। বিকেল ৪টার দিকে সদর উপজেলার বহুলী ইউনিয়নের বাগডুমুর গ্রামে এ ঘটনা ঘটে।

Advertisement

মৃতরা হলেন-সদর উপজেলার বহুলী ইউনিয়নের বাগডুমুর গ্রামের নাছির শেখের ছেলে আব্দুল মালেক এবং একই গ্রামের আব্দুল মজিদ শেখের ছেলে সোলাইমান শেখ। জমিতে ধান কাটার সময় বৃষ্টির সঙ্গে বজ্রপাত হলে তারা মারা যান।

বগুড়া: বিকেলে জেলার নন্দীগ্রাম উপজেলার বুড়ইল ইউনিয়নের সিংজানী গ্রামে বজ্রপাতে লোকমান আলী নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

যশোর: সন্ধ্যা সাড়ে ৬টার দিকে যশোরের চৌগাছার তেঘরী গ্রামের মাঠে বজ্রপাতে এক কৃষকের মৃত্যু হয়েছে। তার নাম বছির উদ্দিন।

পিরোজপুর: পিরোজপুরের মঠবাড়িয়ায় বজ্রপাতে এক নারীর মৃত্যু হয়েছে। তার নাম হোসনে আরা বেগম। বিকেলে উপজেলার সাপলেজা ইউনিয়নে এ ঘটনা ঘটে।

মঠবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান তালুকদার বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিল। কোনো অভিযোগ না থাকায় মরদেহ দাফনে অনুমতি দেয়া হয়েছে।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ঢাকা

লিফটে আটকে পড়ে রোগী মৃত্যুর কারণ জানালো হাসপাতাল কর্তৃপক্ষ

Published

on

গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের লিফট প্রাথমিকভাবে  বিদ্যুৎ বিভ্রাটের জন্য আটকে যায়। তবে, সেখানে আটকে পড়া রোগীর লোকজন লিফট-এর দরজা ধাক্কাধাক্কি করায় ‘ডোর সেফটি’ কাজ করেনি। একই সঙ্গে ওই নারী লিফট-এ ৪৫ মিনিট আটকে ছিলেন না, ১০ থেকে ১৫ মিনিট আটকে ছিলেন বলে দাবি করছে হাসপাতাল কতৃপক্ষ।

রোববার (১২ মে)  স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. মো. জাহাঙ্গীর আলম ও গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল হালিমের সই করা চিঠিতে এই ব্যাখ্যা দেয়া হয়।

চিঠিতে বলা হয়, সাধারণত লিফটটির স্বয়ংক্রিয় রেসকিউ ডিভাইস (এআরডি) কাজ করার জন্য এক মিনিট সময়ের প্রয়োজন হয়। কিন্তু অতিরিক্ত ধাক্কাধাক্কির কারণে লিফটটির ডিভাইস সে সময়ে আর কাজ করেনি। এরপর লিফট অপারেটর মেশিন রুমে হাত দিয়ে ম্যানুয়ালি লিফটটি একটি ফ্লোরে আনার আগে রোগীসহ লোকজন দরজা খুলে বের হয়ে আসেন।

রোগীর মৃত্যু প্রসঙ্গে চিঠিতে বলা হয়, যে নারীর মৃত্যু হয়েছে তিনি হার্টের রোগী ছিলেন। তাৎক্ষণিকভাবে তাকে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয় এবং কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

প্রসঙ্গত, ঘটনাটির সঠিক কারণ অনুসন্ধানে ইতোমধ্যে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে জানালেন জেলা প্রশাসক

Published

on

আগামী ১৫ মে থেকে রাজশাহীর বাজারে উঠবে গুটি আম। এরপরে ২৫ মে থেকে গোপালভোগ ও রানিপছন্দ পর্যায়ক্রমে আম পাড়া ও বিক্রি নিয়ে এক টানা চারমাসের বিশাল কর্মযজ্ঞ চলবে জেলায়।

রোববার (১২ মে) বেলা ১২টার দিকে আম বাগান মালিক ও ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় শেষে এ তথ্য জানান রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ।

জেলা প্রশাসক জানান, পর্যায়ক্রমে ৩০ মে থেকে খিরসাপাতি, ২৫ মে থেকে লক্ষণভোগ, ১০ জুন থেকে ল্যাংড়া ও ব্যানানা আম, ১৫ জুন থেকে আম্রপালি ও ফজলি, ০৫ জুলাই থেকে বারি আম ৪, ১০ জুলাই থেকে আশ্বিনা, ১৫ জুলাই থেকে গৌড়মতি আর ২০ আগস্ট থেকে পরিপক্ক ইলামতি আমি নামানো যাবে। এ ছাড়া কাটিমন ও বারি আম-১১ সারা বছর সংগ্রহ করা যাবে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মোছা. সাবিনা বেগম জানান, ২০২৩-২৪ অর্থবছরে রাজশাহী জেলায় আমের সম্ভাব্য উৎপাদন ২ লাখ ৬০ হাজার ৩১৫ মেট্রিকটন। এ বছর আমের আবাদ হয়েছে ১৯ হাজার ৬০২ হেক্টর জমিতে। যার গড় ফলন ধরা হয়েছে ১৩ দশমিক ২৮ মেট্রিকটন।

বাগান মালিক ও ব্যবসায়ীরা জানান, জেলা প্রশাসকের এমন সিদ্ধান্তের কারণে অসাধু ব্যবসায়ীরা ক্রেতাদের সঙ্গে প্রতারণা করার সুযোগ পাবে না। তবে চলতি মৌসুমি আমের উৎপাদন কম হওয়ায় দাম কিছুটা চড়া থাকতে পারে।

Advertisement

আই/এ

 

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

১০ হাজার টাকায় প্রক্সি পরীক্ষা দিতে এসে আটক

Published

on

পরীক্ষা

কক্সবাজার জেলা সদর হাসপাতালে ওয়ার্ড মাস্টার পদে নিয়োগ পরীক্ষায় ১০ হাজার টাকার বিনিময়ে প্রক্সি দিতে এসে আটক হলেন দেলোয়ার হোসেন নামের এক যুবক।

রোববার (১২ মে) দুপুর ২ টার দিকে জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্যের ভিত্তিতে তাকে আটক করা হয়। আটক দেলোয়ার রামু চাকমারকুল দক্ষিণ শাহ অমজির পাড়ার মৃত মকবুল আহমদের পুত্র।

কক্সবাজার সদর হাসপাতালের সুপার মং টিং ঞো বলেন, ‘কক্সবাজার জেলা সদর হাসপাতালে বিভিন্ন পদে জনবল নেয়া হচ্ছে। ইতোমধ্যে পদগুলোতে আবেদন করা প্রার্থীদের লিখিত পরীক্ষা সম্পন্ন হয়েছে। রোববার ছিল লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ভাইভা। আটক হওয়া দেলোয়ার উপাল শরীফ নামে একজন প্রার্থীর হয়ে ভাইভা দিতে এসেছিলেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তার প্রবেশপত্র ও জাতীয় পরিচয়পত্র যাচাই করলে তথ্যে গরমিল পাওয়ায় তাকে আটক করা হয়। পরে সে স্বীকার করে ১০ হাজার টাকার বিনিময়ে কুতুবদিয়ার এজাবত উল্লাহর পুত্র উপাল শরীফের হয়ে সে ভাইভা দিতে এসেছিল।

কক্সবাজার সদর থানার ওসি রকিবুজ্জামান বলেন, যার জন্য সে প্রক্সি দিতে এসেছে তাকেও আইনের আওতায় আনা হবে।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত