Connect with us

খেলাধুলা

টিভিতে আজকের খেলা

Avatar of author

Published

on

খেলা

আজ বৃহস্পতিবার (৮ জুন) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দ্বিতীয় দিনের খেলা ছাড়াও টিভিতে আরও যা যা থাকছে।

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল-২য় দিন

অস্ট্রেলিয়া-ভারত

বেলা ৩-৩০ মি., টি স্পোর্টস ও স্টার স্পোর্টস ১

ফ্রেঞ্চ ওপেন: নারী সেমিফাইনাল

Advertisement

সাবালেঙ্কা-মুখোভা

সন্ধ্যা ৭টা, সনি স্পোর্টস ২ ও ৫

সিওনতেক-হাদ্দাদ মায়া

প্রথম ম্যাচ শেষে, সনি স্পোর্টস ২ ও ৫

হকি প্রো লিগ

Advertisement

আর্জেন্টিনা-ভারত (পুরুষ)

রাত ৯-১০ মি., স্টার স্পোর্টস সিলেক্ট ২

নেদারল্যান্ডস-অস্ট্রেলিয়া (নারী)

রাত ১১-৪০ মি., স্টার স্পোর্টস সিলেক্ট ২

ভাইটালিটি ব্লাস্ট টি-২০

Advertisement

মিডলসেক্স-সাসেক্স

রাত ১১-১৫ মি., সনি স্পোর্টস ১

 

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

প্রোটিয়া-আফগান লড়াইয়ের মঞ্চ প্রস্তুত

Published

on

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মাঠে নামতে যাচ্ছে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। আফগানিস্তানের জন্য এক স্বপ্নপূরণ হতে যাচ্ছে। প্রথমবারের মতো বিশ্বকাপ সেমিফাইনাল খেলছে দলটি। এমন মুহূর্ত আর আসেনি আফগানদের সামনে। আর দক্ষিণ আফ্রিকার সামনেও প্রথমবারের মতো ফাইনালে ওঠার মঞ্চ প্রস্তুত। এখন পর্যন্ত সেই সৌভাগ্য ধরা দেয়নি এই দলটির ওপর। আগামীকাল (২৭ জুন) বাংলাদেশ সময় সাড়ে ৬ টায় ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে মাঠে নামবে দুই দল।

বাংলাদেশকে সুপার এইটের ম্যাচে হারিয়ে সেমিতে পৌঁছে যায় আফগানিস্তান। সমীকরণের মারপ্যাঁচে পড়তে হয়নি আফগানদের। ম্যাচ জিততে পারলেই নিশ্চিত হবে সেমিফাইনাল। এই ছিল আফগানিস্তানের সহজ হিসাব। যা সহজভাবেই পেরিয়ে গেছে তারা।

দেশটিতে আনন্দের বন্যা বয়ে গেছে। রশিদ খান, মোহাম্মদ নবীদের চোখে মুখে আনন্দের উজ্জ্বল ঝলমলে বিচ্ছুরণ দেখা গেছে। প্রাপ্তির অনেকটুকু পাওয়া হয়ে গেছে দলটির। তাই চাপের প্রসঙ্গ এলে হয়তো দক্ষিণ আফ্রিকার ওপর তা ফেলা যায়।

আর আফগানিস্তানকে নির্ভার বলেই বিবেচনায় রাখা যেতে পারে। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকা কোচ রব ওয়াল্টারও সেই কথা জানিয়েছেন। সংবাদকর্মীর উপস্থিতি ছিল না কক্ষে। কেবল নাকি একজন ছিলেন সেখানে। এই দৃশ্য দেখে ওয়াল্টার বেশ খুশি হয়ে উঠেছিলেন।

প্রোটিয়ারা যে চাপ অনুভব করারা কথা, তা নাকি কম মনে হচ্ছে এতে। গণমাধ্যমের যেহেতু তেমন আগ্রহ নেই, তাই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন কোচ। আর তাদের সাথে তো ‘চোক’ শব্দের এক তুমুল যোগাযোগ রয়েছে।

Advertisement

সেমিফাইনাল আর চোক- দক্ষিণ আফ্রিকার জন্য পরিচিত ও পুরনো সম্পর্ক। এবার অন্তত সেই দল হিসেবে নিজেদের পরিচিতি করিয়ে দিতে চায় না তারা। এইডেন মার্করামের অধীনে ফাইনাল খেলার আশা দেখছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটিং ও বোলিংয়ে দারুণ প্রতিদন্দিতাপূর্ণ ক্রিকেট খেলে আজ সেমিতে এসেছে দলটি।

আর ওদিকে স্বপ্ন বুনছে আফগানিস্তান। আর দলটির কোচ জোনাথন ট্রট আফগানদের অনেকটুকু এগিয়ে রাখছেন। এই জায়গাই তো নতুন দলটির জন্য। এর আগে কখনো বিশ্বকাপ সেমিতে আসা হয়নি তাদের। ফলে নেই কোনো সাফল্য ও ব্যর্থতা। সেভাবে কোনো চাপ অনুভব করছে আফগানরা।

টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজেয় দল দক্ষিণ আফ্রিকা। আফগানদের হারাতে পারলে অপরাজেয় হিসেবেই ফাইনাল নিশ্চিত হবে তাদের। আর আফগানরা যদি সবকিছু ছাপিয়ে নিজেদের দিন করে নিতে পারে, তবে প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনাল খেলার অভাবনীয় এক স্বপ্ন তাদের সামনেও হাতছানি দিয়ে ডাকছে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ভারতীয় বোলারদের বিপক্ষে ইনজামামের ঘোরতর অভিযোগ

Published

on

ভারতীয় বোলারদের দিকে পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও অধিনায়ক ইনজামাম-উল-হক অভিযোগ তুলেছেন। বিশেষ করে পেসার আর্শদ্বীপ সিংয়ের কথা আলাদা করে বলেছেন ইনজামাম। মূলত বল টেম্পারিং করার দিকে ইঙ্গিত দিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ম্যাচে একটি নির্দিষ্ট সময়ের কথা উল্লেখ করেছেন।

ভারতীয় বোলাররা দারুণ করে যাচ্ছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। বিশেষ করে জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপদের কথা বলতে হয়। যারা ভারতের জয়ে একের পর এক ভূমিকা রেখেছেন। এখন পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত রোহিত শর্মার দল।

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলে কথা বলতে গিয়ে ইনজামাম বলেন, ‘আর্শদ্বীপ সিং, সে যখন ১৫তম ওভারে বল করছিল, বল রিভার্স করছিল। এটা কী নতুন বলে জন্য খুব বেশি তাড়াতাড়ি ছিল না? এর মানে হচ্ছে বলটা ১২ বা ১৩তম ওভারের দিকে রিভার্স সুইং হওয়ার জন্য প্রস্তুত হচ্ছিল। আম্পায়ারদের এই ব্যাপারগুলোর দিকে চোখ খোলা রাখা দরকার, এটা যদি পাকিস্তানি বোলারদের ক্ষেত্রে হতো, এটা অনেক বড় এক ইস্যু হতো। আমরা রিভার্স সুইং খুব ভালোই জানি। আর্শদ্বীপ যদি ১৫তম ওভারে বল করতে আসে এবং বল রিভার্স করানোর শুরু করে, মানে হচ্ছে এর আগে বিশেষ কিছু কাজ হয়ে গেছে।’

ইনজামাম এর সাথে একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার সেলিম মালিক। মালিকও একই প্রসঙ্গে নিজের মতামত দেন। পাশাপাশি বলেন, ভারতের মতো দল খেললে এসব জিনিস কেউ দেখে না। বরং চোখ বন্ধ করে রাখা হয়।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

খেলাধুলা

শেষ সময়ের গোলে আর্জেন্টিনার কষ্টার্জিত জয়

Published

on

আর্জেন্টিনা

২০২২ বিশ্বকাপে একের পর এক মিস করে আর্জেন্টিনার সমর্থকদের চক্ষুশূল হয়ে উঠেছিলেন লাউতারো মার্টিনেজ। তবে বিশ্বকাপের পর নিজেকে ঠিকই ফিরিয়ে এনেছেন চেনা ছন্দে। চলতি বছর ইন্টার মিলানের হয়ে ইতালিয়ান সিরিআ জয় করেছেন। যেখানে লাউতারো হয়েছেন বর্ষসেরা স্ট্রাইকার। তবু কোপা আমেরিকায় চিলির বিপক্ষে ম্যাচে আর্জেন্টিনার প্রথম একাদশে জায়গা মেলেনি তার।

প্রথমার্ধের হতাশা আর দ্বিতীয়ার্ধে চাপের মুখে থাকায় শেষ পর্যন্ত লাউতারো মার্টিনেজকেই মাঠে নামাতে বাধ্য হলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। ৭৩ মিনিটে মাঠে নেমে ৮৮ মিনিটে করলেন দলের জয়সূচক গোল। লিওনেল মেসির কর্নার থেকে জটলায় বল পেয়েছিলেন এই স্ট্রাইকার। সেখান থেকেই এলো জয়সূচক গোল।

১-০ গোলের এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে প্রথম দল হিসেবে কোপা আমেরিকার শেষ আটে পা রাখল আর্জেন্টিনা। গ্রুপে তারা আছে সবার ওপরে। ৩ পয়েন্ট নিয়ে কানাডা আছে দুইয়ে। চিলি এবং পেরু দুই দলেরই ঝুলিতে আছে ১ পয়েন্ট।

তবে আর্জেন্টিনাকে এই ম্যাচে অনেকটা সময় পর্যন্ত টিকিয়ে রেখেছিলেন এমিলিয়ানো মার্টিনেজ। অভিষেকের পর থেকেই হয়ে উঠেছেন আর্জেন্টাইন ফুটবলের ত্রাতা। কোপা আমেরিকা বা বিশ্বকাপে তার অতিমানবীয় গোলকিপিং সহজে ভুলতে চাইবে না আর্জেন্টিনার সমর্থকরা। সেই এমি মার্টিনেজই আরও একবার আর্জেন্টিনার মান বাঁচালেন আজ।

প্রথমার্ধে গোলবারের নিচে একেবারেই অলস সময় পার করেছিলেন এমি মার্টিনেজ। কিন্তু দ্বিতীয়ার্ধে বেশিরভাগ সময় পার করেছেন ব্যস্ত সময়। দ্বিতীয়ার্ধের ৭২ এবং ৭৬ মিনিটে রদ্রিগো এচিভেরিয়া দুই দফায় জোরালো শট করেছিলেন। তবে এমি মার্টিনেজের বিশ্বস্ত হাত বাঁচিয়ে দেয় দলকে।

Advertisement

১-০ গোলের এই স্কোরলাইনে অবশ্য প্রমাণ করা কষ্ট, ঠিক কতটা দাপুটে ফুটবল উপহার দিয়েছে আর্জেন্টিনা আজ। গোলমুখে চিলির ৩ শটের বিপরীতে তারা নিয়েছে ২২ শট। ৬টি বিগ চান্স সামনে এসেছিল। ৯টি শট ছিল অন টার্গেট। কিন্তু চিলির গোলবারের নিচে ছিলেন ক্লদিও ব্রাভো। ৪১ বছরের অভিজ্ঞ এই গোলরক্ষক যেন চীনের মহাপ্রাচীর হয়ে ছিলেন আর্জেন্টিনার সামনে।

টানা আক্রমণ করেও ওই এক ব্রাভোর কারণেই গোল পায়নি আর্জেন্টিনা। প্রথমার্ধ পার হয়েছে গোল না পাওয়ার হতাশায়। উপরন্তু ৩৭ মিনিটে লিওনেল মেসির দূরপাল্লার শট বারে লেগে চলে যায় বাইরে। হতাশার মাত্রা তাতে আরও বেড়েছে। দ্বিতীয়ার্ধেও নিকো গঞ্জালেসের জোরালো শট ব্রাভোর হাত হয়ে লাগে ক্রসবারে।

বিপরীতে চিলিকে সেই অর্থে সুযোগই দেয়নি আর্জেন্টিনা। মাঝমাঠে রদ্রিগো ডি পল আর ডিফেন্সে রোমেরো-লিসান্দ্রো মার্টিনেজ জুটি ঠেকিয়েছে একের পর এক আক্রমণ। শেষদিকে আনহেল ডি মারিয়া মাঠে নামলে গতি পায় আলবিসেলেস্তেদের আক্রমণ। যোগ করা সময়ে ৪র্থ মিনিটে এই ডি মারিয়াই সহজ এক সুযোগ তৈরি করে দেন লাউতারোর উদ্দেশে। যদিও সেই সুযোগ অবিশ্বাস্যভাবে ঠেকিয়ে দেন চিলি গোলরক্ষক।

শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের পরের ম্যাচ পেরুর বিপক্ষে। ৩০ জুন মায়ামির হার্ড রক স্টেডিয়ামে গ্রুপের শেষ ম্যাচে মাঠে নামবে তারা।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত