Connect with us

বাংলাদেশ

পদ্মাপাড়ের ক্ষুদ্র ব্যবসায়ীদের চিন্তার ভাঁজ কি মেটাবে পদ্মা সেতু!

Published

on

পদ্মা পাড়ের মানুষগুলোর ছোট ছোট আত্মত্যাগের বিনিময়ে অর্জিত আজকের স্বপ্নের পদ্মা সেতু বলাই যায়। পদ্মা সেতুর বাস্তবায়নে কেবল দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নই নয়, ব্যাপক পরিবর্তন হবে সেতুকেন্দ্রিক স্থানীয় মানুষের জীবনেও।

তবে সেতু চালুর পাশাপাশি ব্যবসায়িক ক্ষতির আশঙ্কা করছেন ক্ষুদ্রব্যবসায়ীরা। সেটিও কিন্তু এক ধরনের বাস্তবতা। তাই সেতু চালুর পাশাপাশি স্থায়ী কোনো বাজার ব্যবস্থা চালুর দাবি জানিয়েছেন এই দোকানিরা।

পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ছোট্ট বাজার ছাত্তার মাদবরের ফেরিঘাট।  এখানকার  বাজারে কমবেশি দোকান রয়েছে কমপক্ষে তিনশটি। মূলত ঘাটে যাত্রী পারাপারের ওপর ভর করেই গড়ে উঠেছে এসব দোকান। তবে সেতু পুরোপুরি চালু হলে কী হবে তাদের ভবিষ্যৎ, তা নিয়ে শঙ্কায় তারা।

দোকানদাররা বলছেন,  এটা ছেড়ে হয়তো অন্য কাজ করতে হবে তাদের। দোকান এখানে আর চলবে না। লঞ্চ নেই, ফেরি না থাকলে; আসবে কারা আর খাবে কারা।

এক দোকানি বলেন, আমরা গরিব হলেও এটা আমাদের গর্ব- আমাদের এলাকায় পদ্মা সেতু চালু হচ্ছে। ঘাট থাকার সময় ভালো চলেছে। এখন একটু খারাপ লাগতেছে। অত টাকা পয়সা নেই, আমরা গরিব মানুষ।

Advertisement

এক সিএনজি চালক বলেন, সিএনজি যদি সেতুতে না উঠতে দেয়, আমাদের সিএনজি চালানো বন্ধ হয়ে যাবে। সংসার চালাতে সমস্যা হবে।

পরিকল্পনার অংশ হিসেবে পদ্মাসেতুকে ঘিরে যে আগাম ভবিষ্যৎ অর্থনীতির কথা ভাবছে সরকার, তাতে এই ক্ষুদ্র ব্যবসায়ীদেরও যুক্ত করার পরামর্শ দেন অর্থনীতিবিদরা।

অর্থনীতিবিদরা বলছেন, পরিকল্পনার অংশ হিসেবে এই সব ক্ষুদ্রব্যবসায়ীদের অন্তর্ভুক্ত করার মাধ্যমে ত্বরান্বিত হবে উন্নয়ন। আর এর জন্য স্পষ্ট প্রতিশ্রুতি রাখতে হবে সরকারকে।
পদ্মার জাজিরা প্রান্তে এমন বাজার রয়েছে আরও তিনটি, অপরদিকে মাওয়া প্রান্তেও রয়েছে ছোটবড় মিলিয়ে চারটি বাজার।

টিআর

Advertisement
Advertisement

জাতীয়

টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী

Published

on

একদিনের সফরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শুক্রবার (১০ মে) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে সড়ক পথে টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা দেন।

প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন করবেন। পাশাপাশি ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেবেন তিনি।

এ সফরে তিনি কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন বলে জানা গেছে। ‘আমার বাড়ি আমার খামার’ কর্মসূচির আওতায় দাঁড়িয়ারকুল সমবায় সমিতির সদস্যদের মধ্যে ব্যক্তিগত তহবিল থেকে কৃষি উপকরণ ও নগদ সহায়তা দেবেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগ সভাপতি দলীয় নেতাকর্মীদের সঙ্গেও মতবিনিময় করবেন। এরপর বিকালে ঢাকায় ফিরে আসবেন শেখ হাসিনা।

Advertisement

প্রশাসনের পক্ষ থেকে টুঙ্গিপাড়াসহ জেলাজুড়ে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

আওয়ামী লীগ

শনিবার রাজধানীতে আওয়ামী লীগের শান্তি সমাবেশ

Published

on

ফাইল ছবি

আসছে শনিবার(১১ মে) রাজধানীতে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। এদিন, বিকাল ৩টার দিকে রাজধানীর  মোহাম্মদপুরে গজনবী রোড এলাকায় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যেগে এ শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে।  বৃহস্পতিবার(৯ মে) দিবাগত রাতে সংগঠনের তথ্য ও গবেষণা সম্পাদক মিনহাজুল ইসলাম মিজু এবং সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আজিজুল হক রানা গণমাধ্যমকে বলেন, ঢাকা মহানগর উত্তর শাখা আওয়ামী লীগ আয়োজিত শান্তি সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এতে সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর শাখা আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান। সংগঠনটির সাধারণ সম্পাদক এস এম মান্নান কচির সঞ্চালনায় শান্তি সমাবেশে আওয়ামী লীগের কেন্দ্র্রীয়  ও নগর আওয়ামী লীগ নেতারা উপস্থিত থাকবেন।

এদিকে,  ঢাকা মহানগর উত্তর শাখা আওয়ামী লীগ সূত্র জানায়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) আবেদনের পরিপ্রেক্ষিতে শনিবার রাজধানীর মোহাম্মদপুরের গজনবী রোড এলাকায় শান্তি সমাবেশের অনুমতি দিয়েছে। ডিএমপির কাছে শান্তি সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেন ঢাকা মহানগর উত্তর শাখা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক আব্দুল আউয়াল শেখ। তবে ১৮টি শর্তসাপেক্ষে ক্ষমতাসীন দলকে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে বলে  ডিএমপি সূত্রে জানা গেছে।

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

স্বামীকে ফাঁসাতে তার ঘরে ইয়াবা রাখেন স্ত্রী, অতপর…

Published

on

কাওসার আহম্মেদের স্ত্রী রুমা আক্তার ও ইয়াবা বিক্রয়কারী জাকির। সংগৃহীত ছবি

পরকীয়া প্রেমে জড়িয়েছে- বিয়ের পর একে  অপরের কিরুদ্ধে এমন  অভিযোগে স্বামী ও স্ত্রীর মধ্যে ঝগড়া বিবাদ লেগেই থাকতো। এমন পরিস্থিতিতে স্বামীকে ‘চরম শিক্ষা’ দিয়ে জেলে পাঠানোর পরিকল্পনা করে স্ত্রী।পরিকল্পনা করে স্বামীর শোবার ঘরে ইয়াবা রেখে পুলিশকে জানাবে। এরই ধারাবাহিকতায় বোনের জন্য স্বামীর কাছ থেকে টাকা চেয়ে সেই টাকা দিয়ে ১৪ পিস ইয়াবা কেনেন। পরে সেই ইয়াবা স্বামীর শোয়ার ঘরে একটি ব্যাগে ঢুকিয়ে রেখে কল করেন ৯৯৯ নম্বরে। পুলিশ আসলে স্ত্রীর আচরণে সন্দেহ হয়। পরে জিজ্ঞাসা করতেই পুলিশের কাছে স্বীকার করেন স্বামীকে ফাঁসাতে গিয়ে তিনি এমন কাজ করেছেন। এভাবে স্বামীকে ফাঁসাতে গিয়ে রুমা আক্তার নিজেই ফেঁসে গেছেন।

এমনই ঘটনা ঘটেছে রাজধানীর তেজগাঁও থানার পশ্চিম নাখালপাড়া এলাকায়। পুলিশ রুমা আক্তার(৩০) নামে ওই স্ত্রীকে আটক করেছে।তিনি ব্রাহ্মণবাড়িয়ার হাটিহাতা গ্রামের মৃত সাবির উদ্দিনের মেয়ে। আর ইয়াবা বিক্রয়কারী  জাকির(৩৩) নামে এক ব্যক্তিকেও আটক করেছে  পুলিশ।

তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি গণমাধ্যমকে বলেন, ‘১২ বছর আগে বিয়ে হয় প্রবাসী কাওছার অহম্মেদ ও রুমা আক্তারের। বিয়ের পর থেকেই একে অপরের বিরুদ্ধে পরকিয়ার অভিযোগে তাদের মধ্যে ঝগড়া লেগে থাকতো। একারণে বিদেশ থেকে চলে এসে ঢাকায় একটি রেস্টুরেন্টে চাকরি নেন কাওছার। কিন্তু দেশে ফিরে আসায় তাদের  বিবাদ আরও বাড়তে থাকে। এরই মধ্যে বোনের জন্য স্বামীর কাছ থেকে টাকা নিয়ে সেই টাকা দিয়েই জাকিরের কাছ থেকে ১৪ পিস ইয়াবা কেনেন রুমা।

তেঁজগাও থানার ওসি আরও বলেন, ‘পরে সেই ইয়াবা স্বামীর শোয়ার ঘরে একটি ব্যাগে ঢুকিয়ে রেখে ৯৯৯ নম্বরে কল করেন। পুলিশ গেলে রুমার আচরণ সন্দেহজনক মনে হয়। পরে তাকে জিজ্ঞাসাবাদ করা হলে স্বীকার করেন সত্য ঘটনা। স্বামীকে ফাঁসানোর জন্য ইয়াবা কেনার কথা জানালে আটক করা হয় তাকে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে জাকিরকেও আটক করা হয়। তাদের বিরুদ্ধে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে বলে  জানান তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা।

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত