Connect with us

ক্রিকেট

৮ উইকেটের জয়ে সমতায় ফিরলো বাংলাদেশ

Avatar of author

Published

on

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে গিয়েছিলো বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে ৮ উইকেটের জয় নিয়ে ফিরলো সমতায়।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাবে ৮ উইকেট ও ১১ বল হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ।

বুধবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১৬৫ রানের লক্ষ্যে খেলতে নেমে দারুণ শুরু করেন দুই ওপেনার লিটন কুমার দাস ও সৌম্য সরকার। ২২ বলে ২৬ করেন সৌম্য আর লিটন করেন ২৪ বলে ৩৬ রান। এরপর নাজমুল হোসেন শান্তর অপরাজিত ৩৮ বলে ৫৩ আর তাওহীদ হৃদয়ের অপরাজিত ২৫ বলে ৩২ রানে সহজে জয় তুলে নেয় টাইগাররা।

Advertisement

ক্রিকেট

পাপুয়া নিউগিনির ‘বিশেষজ্ঞ’ কোচ সিমন্স

Published

on

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনির (পিএনজি) কোচিং দলে যুক্ত হলেন ফিল সিমন্স। ওয়েস্ট ইন্ডিজের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। দলটি যেবার বিশ্বকাপ জেতে, ২০১৬ সালের কথা- সেবারও কোচ হিসেবে ছিলেন সিমন্স। এবার পাপুয়া নিউগিনির ‘বিশেষজ্ঞ’ কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের সাথে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সম্পর্ক শেষ হয় সিমন্সের। তখন থেকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সাথে যুক্ত ছিলেন তিনি। ত্রিনিবাগো নাইট রাইডার্স, এলএ নাইট রাইডার্স এবং করাচি কিংসের সাথে কাজ করেছেন তিনি।

পিএনজির প্রধান কোচ টটেন্ডা টাইবুকে সাহায্য করবেন সিমন্স। মূলত পরামর্শক হিসেবে দায়িত্ব থাকবে তার। সিমন্স বলেন, “এখানে আমার দায়িত্ব পরামর্শক হিসেবে, যেখানে আমি আমার অভিজ্ঞতা কাজে লাগাতে পারবো।”

ক্যারিবিয়ান অঞ্চলে বিশ্বকাপ বলে আলাদা উচ্ছ্বাস দেখা গেছে সিমন্সের কণ্ঠে। তিনি ওয়েস্ট ইন্ডিজ, অর্থাৎ তার ঘরের মাঠগুলোতে কাজ করবেন- ফলে সবকিছু তার জন্য সহজ হবে বলে মনে হয় তার।

পোর্ট মর্সবি থেকে ৪ দিনের যাত্রা শেষে গত সপ্তাহের শেষে পিএনজি সেন্ট কিটসে এসে পৌঁছেছে। বেশ কিছু প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে দলটির। পাপুয়া নিউগিনি বিশ্বকাপে গ্রুপ-সি তে অবস্থান করছে। তাদের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে গায়ানাতে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জুনের ২ তারিখ।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এইচপি ক্যাম্পের জন্য ২৫ জনের স্কোয়াড ঘোষণা

Published

on

আজ, সোমবার (২০ মে) বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক বিবৃতি দিয়েছে। যেখানে বলা হয়েছে আগামীকাল (২১ মে) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ দলের হাই পারফরম্যান্স (এইচপি) ক্যাম্প। দীর্ঘ সময় পর এইচপি ক্যাম্প শুরু হবে, যেখানে ২৫ জন ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এইচপি’তে অন্তর্ভুক্ত ২৫ জন ক্রিকেটার ২০ মে থেকে শুরু করে আগামী ১৪ জুন পর্যন্ত ক্যাম্প করবে। যেখানে তাদের ভাষা শিক্ষা (ইংরেজি), খাদ্য ও পুষ্টি জ্ঞান, গণমাধ্যম, ক্রিকেটের আইন-কানুন, দুর্নীতির বিরুদ্ধে নীতিমালা ইত্যাদি বিষয় শিক্ষা দেওয়া হবে।

আগামীকাল থেকে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে চলবে ক্যাম্প। সেই ক্যাম্প শেষ করে বগুড়া ও রাজশাহীতে যাবে পুরো স্কোয়াড। সেখানে ম্যাচ সিনারিও, অনুশীলন, নিজেদের মধ্যে দল ভাগ করে খেলা- এসবে অংশ নেবেন ক্রিকেটাররা।

শুধু তাই নয়, বাংলাদেশ ‘এ’ দল ও বাংলাদেশ টাইগার্সের বিপক্ষেও ম্যাচ খেলবে এইচপি স্কোয়াড। সবমিলিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত এই ইউনিটের কার্যক্রম চলবে বলে জানা যায়।

 

Advertisement

এইচপি’তে যাদের সুযোগ হলো:

 

ওপেনিং ব্যাটার

মাহফিজুর ইসলাম, আশিকুর রহমান শিবলি, জিসান আলম, হাবিবুর রহমান শিবলি, আব্দুল্লাহ আল মামুন, প্রান্তিক নওরোজ নাবিল, খালিদ হাসান।

মিডল অর্ডার ব্যাটার

Advertisement

আরিফুল ইসলাম, এসএম মেহরুব হাসান, আইচ মোল্লাহ, আহরার আমিন, শিহাব জেমস, অমিত হাসান, প্রীতম কুমার।

অলরাউন্ডার

মাহফুজুর রহমান রাব্বি, শেখ পারভেজ জীবন

স্পিনার

রাকিবুল হাসান, ওয়াসি সিদ্দিকি, মেহেদী হাসান, নাঈম হোসেন সাকিব।

Advertisement

পেসার

রুয়েল মিয়া, রিপন মণ্ডল, আশিকুর জামান, রোহানাত দৌল্লা বর্ষণ।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

“কাকা, পরের বছর ফিরে এসো”

Published

on

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এখন আর ক্রিস গেইল নেই। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে লম্বা একটা সময় খেলেছেন এই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার। ব্যাট হাতে অর্জনও সেখানে কম নয় তার। শনিবারের (১৮ মে) ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে বেঙ্গালুরু। সেই ম্যাচে উপস্থিত ছিলেন গেইল।

গেইল এমন গুরুত্বপূর্ণ দিনে ছিলেন, যেখানে বেঙ্গালুরুর জয়ে নিশ্চিত হয়েছে প্লে-অফ। স্টেডিয়াম থেকে ছুটে গেছেন ড্রেসিংরুমে। সেখানে সবার সাথে দেখা হয়েছে তার। ভিরাট কোহলির সাথে তার খুনসুটিও হয়ে গেল খানিকটা।

‘ইউনিভার্স বস’ হিসেবে খ্যাতি পেয়েছেন। তার উপস্থিতি থাকে তাই সাড়া জাগানো। কোহলি মজা করে বললেন, “কাকা, পরের বছর ফিরে আসো। এখন ইম্প্যাক্ট প্লেয়ার আছে। তোমাকে আর ফিল্ডিং করতে হবে না। এটা তোমার জন্যই নকশা করা হয়েছে।”

সেদিনের ম্যাচ শেষে আইপিএলের চলতি মৌসুমে ৩৭ টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে সবচেয়ে বেশি ছয়ের মালিক হয়েছিলেন কোহলি। শুধু তাই নয়। ‘অরেঞ্জ ক্যাপ’টিও দখল করে আছেন। ম্যাচ খেলেছেন ১৪ টি, যেখানে সংগ্রহ করেছেন ৭০৮ রান।

ছয়ের জায়গাটা অবশ্য এখন অভিষেক শর্মার দখলে। তিনি পাঞ্জাব কিংসের বিপক্ষে রবিবারের ম্যাচে ৬ টি ছক্কা হাঁকান। তার নামের পাশে ৪১ টি ছয় লেখা হয়েছে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত