Connect with us

ক্রিকেট

বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে নেদারল্যান্ডস

Avatar of author

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নেদারল্যান্ডস আয়োজন করতে যাচ্ছে ত্রিদেশীয় সিরিজ।  যেখানে আয়োজক নেদারল্যান্ডস বাদে বাকি দুই দল আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।  এই ৩ দলের প্রস্তুতির জন্যই মূলত এই সিরিজ।  আগামী ১৮ মে থেকে উক্ত সিরিজটি অনুষ্ঠিত হবে।  শেষ হবে ২৪ তারিখ।  তিন দলের জন্যই এই সিরিজের গুরুত্ব রয়েছে।

সিরিজের প্রতিটি ম্যাচ দিনের বেলায় অনুষ্ঠিত হবে।  শুধুমাত্র মে মাসের ২১ তারিখের ম্যাচটি বাদে।  সিরিজটি রাউন্ড-রবিন ফরম্যাটে হবে।  যেখানে প্রতিটি দল নিজেদের সাথে ২ টি করে ম্যাচ খেলবে।  অস্ট্রেলিয়াতে ২০২২ সালের বিশ্বকাপে উক্ত ৩ দল অংশ নেয়।  সুপার-টুয়েলভে খেলেছেন নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড।  তবে স্কটল্যান্ড কোয়ালিফাই করতে ব্যর্থ হয়।

সেই বিশ্বকাপে ইংল্যান্ডকে ডিএলস মেথডে ৫ রানে হারিয়ে দেয় আয়ারল্যান্ড।  অন্যদিকে নেদারল্যান্ডসের বিশেষ জয় স্মরণীয় হয়ে আছে।  যেখানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেয়েছিল দলটি।  টুর্নামেন্টে তাদের মোট ২ টি জয় ছিল।

খুব সম্প্রতি আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।  যেখানে টেস্ট বাদে সাদা বলের ক্রিকেটে আয়ারল্যান্ড সিরিজ হেরেছে।  ত্রিদেশীয় সিরিজের আগে উড়াল দেওয়ার আগে মে মাসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে আয়ারল্যান্ড।  স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস দল দুটির সাম্প্রতিক ম্যাচ হয়েছে ৫০ ওভারে।  যেখানে বিশ্বকাপ লিগ-২ খেলেছে তারা।  ত্রিদেশীয় সিরিজটি হবে আসন্ন বিশ্বকাপের আগে তাদের শেষ আয়োজন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপে আয়ারল্যান্ড গ্রুপ-এ তে রয়েছে।  যেখানে বাকি দলগুলো হচ্ছে; কানাডা, ভারত, পাকিস্তান ও যুক্তরাষ্ট্র।  স্কটল্যান্ড আছে গ্রুপ-বি তে।  যেখানে বাকি দলগুলো হচ্ছে; অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নামিবিয়া, ওমান।  নেদারল্যান্ডস আছে গ্রুপ-ডি তে।  এই গ্রুপে বাকি দলগুলো হচ্ছে; বাংলাদেশ, নেপাল, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা।

Advertisement
Advertisement

ক্রিকেট

জয় দিয়ে বিশ্বকাপ শুরু যুক্তরাষ্ট্রের

Published

on

১৯৫ রানের লক্ষ্যে ব্যাট করতে  প্রথম ৮ ওভারে ৪৮ রান তোলে যুক্তরাষ্ট্র। তখন জয়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রয়োজন ছিল ৭২ বলে ১৪৭ রান।  সেখান থেকে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ ৫৮টি বৈধ ডেলিভারির মধ্যে ১৪৯ রান তুলেছে তারা।

বলা যায় ৮ ওভারের পর থেকে অ্যারন জোন্স ও আন্দ্রিস গুস ডালাসে নবম ওভারে ১৯ রান তুলে ঝড় শুরু করেন।  পরের ওভারে কানাডার অধিনায়ক সাদ বিন জাফর দেন ১৪ রান। ইনিংসের ১১তম ওভারে  ডিলন হেইলিগার খরচ করেন ১১ রান। আর পরের ওভারে স্পিনার পরগাত সিং দেন ১৫ রান। সেই সময় শেষ ৮ ওভারে ৮৯ রান প্রয়োজন ছিল যুক্তরাষ্ট্রের।

১৩ ও ১৪তম ওভারেই মূলত খেলা শেষ করে দেন জোন্স ও গুস।  ইনিংসের ১৩তম ওভারে জোন্সের ৩ ছক্কায় রান ওঠে ২০। পরের ওভারে পেসার জেরেমি গর্ডন দেন ৩৩ রান। সেই ওভারে গর্ডন বল করেন ১১টি। ৩টি ওয়াইডের সঙ্গে দেন দুটি নো বল।

শেষ ৬ ওভারে মাত্র ৩৬ রানের সহজ সমীকরণ দাঁড়ায় যুক্তরাষ্ট্রের সামনে। এরপর কানাডা টানা তিনটি ওভার ১০ রানের নিচে রাখলেও শেষ রক্ষা হয়নি। ইনিংসের ১৮তম ওভারের প্রথম বলে চারের পর টানা দুই ছক্কা মেরে যুক্তরাষ্ট্রকে ম্যাচ জেতান জোন্স। ৪০ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংস খেলেন তিনি।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

উদ্বোধনী ম্যাচে তাক লাগালো কানাডা

Published

on

উদ্বোধনী ম্যাচটায় অনেকটা তাক লাগিয়ে দিয়েছে কানাডা! কিছুদিন আগে বাংলাদেশকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জেতা যুক্তরাষ্ট্রের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে তারা। স্বাগতিক বোলারদের তুলোধুনো করে পাহাড়সমান পুঁজি দাঁড় করিয়েছে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে খেলতে আসা কানাডা। শেষের ১২ বলে ৩৫ রানের সুবাদে ৫ উইকেটে ১৯৪ রান করেছে তারা।

রোববার (২ জুন) ডালাসের গ্রান্ড প্রেইরি স্টেডিয়ামে ১৯তম ওভারে ১৪ রানের পর শেষ ওভারে ২১ রান তুলেছে কানাডা। ওই ওভারগুলোতে ক্যামিও খেলা শ্রেয়াস মোভা ১৬ বলে ৩২ ও দিলপ্রিত সিং ৫ বলে ১১ রান করেন।

কানাডার বড় সংগ্রহের গোড়াপত্তন করে দিয়ে যান তাদের টপঅর্ডারের দুই ব্যাটার। ৪১ রানের উদ্বোধনী জুটি হয় এদিন। ২৩ রান করে অ্যারন জনসন বিদায় নেন পাওয়ারপ্লের মধ্যেই। ওয়ানডাউনে নামা পারগাত সিং স্কোর বোর্ডে ৫ যোগ করে রানআউট হন। এরপর বড় জুটি করেন ওপেনার নাভনিত ধালিওয়াল ও নিকোলাস কিরটন।

৬২ রানের জুটিতে ধালিওয়াল হাফসেঞ্চুরি তুলে নেন। ৪৪ বলে ৬ চার ও ৩ ছয়ে ৬১ রান করেন ধালিওয়াল। এরপর হাফসেঞ্চুরি করেন কিরটনও। ৩১ বলে ৫১ রানের ইনিংসে তিনি ৩টি চার ও ২টি ছয়ের মার খেলেন। শেষদিকে তো ঝড়ই তুলেন মোভা ও দিলপ্রিত। যুক্তরাষ্ট্রের হয়ে ১টি করে উইকেট নেন আলি খান, হারমিত সিং ও কোরি অ্যান্ডারসন।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

লজ্জার হার দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি সারলো বাংলাদেশ

Published

on

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে ৬০ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮২ রানের সংগ্রহ তোলে দলটি। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২০ তুলতে সক্ষম হয় বাংলাদেশ।

বাংলাদেশ দলে বিশ্রাম দেওয়া হয় তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানকে। অন্যদিকে ভারতীয় দলে ছিলেন না ভিরাট কোহলি। দুই দলের বাকি সবাই অংশ নিতে পারেন ম্যাচটিতে।

বাংলাদেশের সামনে যে লক্ষ্যমাত্রা ছিল, সেখানে টপ অর্ডার ব্যর্থতার পরিচয় দিয়ে বসে শুরুতেই। দলীয় ১০ রানে হারায় ৩ উইকেট। সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ কিছুটা চেষ্টা করেছেন। বিশেষ করে মাহমুদউল্লাহর ২৮ বলে ৪০ রানের ইনিংস ছিল সবচেয়ে কার্যকরী। এরপর তিনি রিটায়ার্ড আউট হয়ে মাঠের বাইরে যান।

সাকিবের ব্যাটে আসে ৩৪ বলে ২৮ রান। পরের ব্যাটাররা সবাই এক ডিজিটেই ফিরেছেন। কেবল কিছুটা ব্যবধান কমানো ছাড়া বাংলাদেশের ব্যাটাররা তেমন উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারেনি।

ভারতীয় বোলারদের পক্ষে, আর্শদ্বীপ সিং ও শিভাম দুবে দুজনেই ২ টি করে উইকেট নিয়েছেন।

Advertisement

এর আগে রোহিত শর্মার দল আক্রমণ করেই খেলেছে। যতক্ষণ যে ব্যাটার মাঠে ছিলেন বাংলাদেশি বোলারদের উপর চড়াও হতেই দেখা গেছে। দলের পক্ষে রিশাব পান্ট ৩২ বলে ৫৩ রান করে রিটায়ার্ড আউট হয়ে যান।

বাকি ব্যাটারদের মধ্যে রোহিত শর্মা ২৩ রান, সুরিয়াকুমার যাদব ৩১ রান, হার্দিক পান্ডিয়া অপরাজিত ৪০ রান করেন। শিভাম দুবে ইনিংস বড় করতে পারেননি ১৪ রানে আউট হয়েছেন। সানজু স্যামসনের ব্যাটে এসেছে মাত্র ১ রান।

বাংলাদেশি বোলারদের মধ্যে শেখ মেহেদী, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ ও তানভীর ইসলাম একটি করে উইকেট নিয়েছেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত