১৮ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে চেক প্রজাতন্ত্র

১৮ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করছে চেক রিপাবলিক। ২০১৪ সালে দেশটির একটি অস্ত্রাগারে বিস্ফোরণের ঘটনায় রুশ গোয়েন্দা সংস্থার জড়িত থাকার অভিযোগে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

রোববার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, এক কূটনৈতিক সূত্রের উদ্বৃতি দিয়ে এ তথ্য দিয়েছে রাশিয়ান নিউজ এজেন্সি ইন্টারফ্যাক্স। দেশটির ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী জ্যান হ্যামেচেক জানিয়েছেন, বহিষ্কৃত কূটনীতিকদের ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই পদক্ষেপের প্রতিবাদে মস্কোর চেক দূতাবাস রাশিয়া বন্ধ করে দিতে পারে বলে আশঙ্কা করছে কূটনীতিবিদেরা।

রয়টার্স জানায়, চেক প্রজাতন্ত্রের এমন পদক্ষেপে সমর্থন জানিয়ে পাশে থাকার আশ্বাস দিয়েছে রাজধানী প্রাগের মার্কিন দূতাবাস। সম্প্রতি এক টেলিভিশন বার্তায় চেক প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিজ বলেছেন, ভেরবেটিস অঞ্চলে একটি অস্ত্রাগারে ডিপোতে মজুদ থাকা গোলাবারুদ বিস্ফোরণে রুশ গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের কর্মকর্তারা জড়িত থাকার সুস্পষ্ট সন্দেহ রয়েছে।

২০১৪ সালের অক্টোবরে প্রাগের ৩৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভেরবেটিস অঞ্চলের ডিপোতে কয়েকটি বিস্ফোরণ হয়। এতে একটি বেসরকারি সংস্থার দুইজন কর্মচারী নিহত হয়। একটি রাষ্ট্রীয় সামরিক সংস্থার কাছ থেকে সাইটটি ভাড়া নিয়েছিল কোম্পানিটি।

এর আগের দিন ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। মস্কোর সঙ্গে যুক্ত ৩০টি সংস্থা ও ব্যক্তির ওপর ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপ ও গুজব ছড়ানোর চেষ্টার জন্য এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ওয়াশিংটনের রুশ-বিরোধী পদক্ষেপের জবাবে শুক্রবার ১০ মার্কিন কূটনীতিক বহিষ্কার এবং আরো আটজন সাবেক ও বর্তমান মার্কিন কর্মকর্তাকে রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে পুতিন প্রশাসন।

নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে, ন্যাশনাল ইন্টেলিজেন্স অ্যাভ্রিল হেইনসের পরিচালক, মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড, হোমল্যান্ড সিকিউরিটির সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাসের মতো শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

 

এসএন

Recommended For You