Connect with us

ক্রিকেট

ডার্কওয়ার্থ লুইস মেথডে আয়ারল্যান্ডের কাছে কাবু ইংল্যান্ড

Published

on

বৃষ্টি আইনে ইংল্যান্ডকে হারিয়ে আয়ারল্যান্ডের চমক

তখনও বাকি ৫.৩ ওভারের খেলা। এ সময় ইংল্যান্ডের যম হয়ে নেমে এলো যেন বৃষ্টি। শেষ পর্যন্ত এই বৃষ্টি আর থামলো না এবং ম্যাচ রেফারি রঞ্জন মাধুগালে বৃষ্টি আইন ডার্কওয়ার্থ লুইস মেথডে আয়ারল্যান্ডকেই ৫ রানে বিজয়ী ঘোষণা করলেন।

বিশ্বকাপে টপ ফেবারিট হিসেবে খেলতে আসার পর প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৫ উইকেটের জয় পেলেও ইংলিশদের বেশ ধুঁকতে হয়েছিল। দ্বিতীয় ম্যাচে এসে আয়ারল্যান্ডের কাছে পরাজয়ই বরণ করতে হলো।

টস হেরে প্রথমে ব্যাট করে ১৫৭ রানে অলআউট হয়ে গিয়েছিল আয়ারল্যান্ড। জবাব দিতে নেমে ইংল্যান্ডও খুব ভালো অবস্থানে ছিল না। বৃষ্টি নামার সময় ১৪.৩ ওভারে ৫ উইকেটে ১০৫ রান ছিল তাদের। ডি/এল মেথডে ইংলিশরা তখনও আয়ারল্যান্ডের চেয়ে ৫ রান পিছিয়ে। শেষ পর্যন্ত এই ৫ রানই জয়-পরাজয়ের নির্ধারক হয়ে দাঁড়ালো।

মেলবোর্নের আকাশ সকাল থেকেই ছিল মেঘে ঢাকা। যে কারণে ম্যাচ শুরু করতে কিছুটা বিলম্ব হয়। টস হয়েছিল যথা সময়ে। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। এ সময় তিনি বলেন, আবহাওয়ার বিরুদ্ধে তাদের লড়তে হবে এবং হয়তো ম্যাচের নিয়ন্ত্রণ আবাহাওয়াও নিয়ে নিতে পারে।

শেষ পর্যন্ত সেটাই হলো। ম্যাচের মাত্র ৫.৩ ওভার বাকি থাকতে নিয়ন্ত্রণটা চলে যায় বৃষ্টির হাতে এবং মুষলধারে বৃষ্টি নামার ফলে ম্যাচই আর মাঠে গড়ানো গেলো না। এসব ক্ষেত্রে নিয়ম হলো, দুই দল অন্তত ৫ ওভার খেলা হতে হবে। তাহলে ডিএল মেথডে জয়-পরাজয় নির্ধারণ করা হবে।

Advertisement

আয়ারল্যান্ড পূর্ণ ২০ ওভার খেলেছে (যদিও ১৯.২ ওভারে অলআউট হয়েছে তারা)। ইংল্যান্ড খেলেছে ১৪.৩ ওভার। যার ফলে ম্যাচ হয়ে উঠেছে ফল নির্ধারণের উপযুক্ত। সেই হিসেবেই জয় পেয়ে গেলো আয়ারল্যান্ড।

মূলত ম্যাচের শুরুর দিকে অ্যান্ডি বালবিরনি এবং লরকান টাকারের দ্রুতগতির ব্যাটিংয়ের ফলেই জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছে আয়ারল্যান্ড। ৮২ রানের জুটি গড়েছিলেন তারা দু’জন। ৬২ রান করেন বালবিরনি। ৩৪ রান করেন লরকান টাকার।

১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করাতে নামার পর ইংল্যান্ডও নিয়মিত বিরতিতে উইকেট হারাচ্ছিল। বাটলার আউট হয়ে যান শূন্য রানে। অ্যালেক্স হেলস আউট হন ৭ রানে। এরপর বেন স্টোকসও বিদায় নেন ৬ রানে।

ডেভিড মালান ৩৭ বলে ৩৫ রান করে কিছুটা প্রতিরোধের চেষ্টা করেও পারলেন না। ব্যারি ম্যকার্থির বলে আউট হয়ে যান। হ্যারি ব্রুক মাত্র ১৮ রান করে বিদায় নেন। মইন আলি ১২ বলে ২৪ রান করে অপরাজিত থাকেন। লিয়াম লিভিংস্টোন ২ বল খেলে করেন ১ রান। এ সময় নমে বৃষ্টি।

আইরিশ বোলার জস লিটল ২ উইকেট নেন। ১টি করে উইকেট নেন ব্যারি ম্যাকার্থি, ফিনোড হ্যান্ড এবং জর্জ ডকরেল।

Advertisement

বিশ্বকাপের মঞ্চে আয়ারল্যান্ডের কাছে ইংল্যান্ডের এটাই প্রথম হার নয়। ২০১১ ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের করা ৩২৭ রান তাড়া করে ৩ উইকেটে জয় পেয়েছিল আয়ারল্যান্ড। এরপর বাংলাদেশের কাছে হেরে সেবার বিদায়ই নিতে হয়েছিল ইংলিশদের।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

ক্যান্সার-যোদ্ধা মা’কে নিয়ে হৃদয়ের চিঠি

Published

on

আজ বিশ্ব মা দিবস। নেটিজেন থেকে শুরু করে সু-পরিচিত অনেকেই মা দিবসের শুভেচ্ছা জানাচ্ছেন দিন জুড়ে। এখানে যুক্ত হলেন বাংলাদেশি ক্রিকেটার তাওহিদ হৃদয়। হৃদয়ের গল্প অবশ্য কিছুটা আলাদা। ক্যান্সারে আক্রান্ত ছিলেন এই ক্রিকেটারের মা। সেখান থেকে সেরে ওঠার গল্প বেশ খানিকটা আবেগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে খোলা চিঠি আকারে প্রকাশ করেছেন হৃদয়।
হৃদয়ের জন্মদিনের দিন মায়ের ক্যান্সারের কথা জানা যায়। সেই কথা দিয়েই শুরু করেছেন লেখাটি। পুরো চিঠিতে নিজের অনুভূতির কথা খুব তীব্রভাবে প্রকাশ পেয়েছে। পাশাপাশি মায়ের প্রতি তার ভালোবাসার কথাগুলো জানিয়েছেন।
হৃদয়ের পুরো খোলা চিঠিটি ছিল এমন:
‘আমার জন্মদিনের দিন প্রথম খবর পাই তোমার ক্যান্সার। সেদিন প্রথম বুঝতে পারলাম পুরো পৃথিবীর বিনিময়ে হলেও আমার তোমাকেই দরকার। এর পর তোমার সেই কষ্টের পুরোটা জার্নি ছিলো আমার চোখের সামনে। তোমার ঘুমন্ত চেহারার দিকে তাকিয়ে কতো চোখের পানি ফেলেছি তার হিসাব নেই।
তুমি ঘুম থেকে উঠে আমার চোখ ভেজা দেখবে বলে নিজেই আবার সেই চোখের পানি মুছেছি। তুমি ক্যান্সারের সাথে লড়াই করেছো, আমি প্রতিনিয়ত তোমাকে হারানোর ভয়ের সাথে লড়াই করেছি। কিন্তু এই শক্তির পুরোটাই যে পেয়েছি তোমাকে দেখে মা।
তোমাকে দেখে বুঝতে শিখেছি একজন নারীর কতোটা ত্যাগ করতে হয়, একজন মায়ের কতোটা পরিশ্রম করতে হয়, একজন মেয়ের কতোটা সৎ হতে হয়। তুমি যে আমার সর্বোৎকৃষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান!!
পরকালে মায়ের পায়ের নিচে জান্নাত হলেও, এ দুনিয়ায় তোমার হাসিতে আমি বেহেশত দেখেছি। তুমি হাসি-খুশি থাকো, সুস্থ থাকো, প্রতিটি মোনাজাতে এটাই আমার সবথেকে বড় চাওয়া।
মা দিবসে তোমাকে এই খোলা চিঠিতে বলছি, ভালোবাসি মা, যেমনটা আর কখনো কাউকে বাসতে পারবো না। তোমার দোয়া ছাড়া আমি অসহায়, তুমি ছাড়া আমি অসম্পূর্ণ।
ইতি তোমার বাবা’
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

উইলিয়ামসের শুরু ও শেষ বাংলাদেশের মাটিতে

Published

on

বাংলাদেশের মাটিতে ২০০৬ সালে টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করেছিলেন জিম্বাবুইয়ান ক্রিকেটার শন উইলিয়ামস। সীমিত ওভারের এই সংস্করণের শেষও টানলেন বাংলাদেশের মাটিতেই।  চালিয়ে যাবেন অন্য দুই সংস্করণ। আজ (রবিবার) বাংলাদেশের বিপক্ষে জয় দিয়ে সিরিজ শেষ করেছে জিম্বাবুয়ে। সিরিজের বাকি ম্যাচগুলো হারলেও শেষ ম্যাচে কিছুটা সান্ত্বনা লাভ করতে পারল সফরকারী দল।

উইলিয়ামসের জন্য কিছুটা আনন্দিত হওয়ার মতো ব্যাপার। টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ম্যাচে খুলনায় বাংলাদেশের বিপক্ষে হেরেছিল জিম্বাবুয়ে। সেটি জিম্বাবুয়ের জন্য ছিল প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি। এবার আর হারের স্বাদ নিতে হলো না জিম্বাবুয়েকে, উইলিয়ামস। অন্তত নিজের শেষ ২০ ওভারের ম্যাচে কিছুটা স্বস্তি পেয়েছেন।

উইলিয়ামসের বয়স ৩৭ বছর। ১৮ বছর ধরে খেলেছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি। দল জিতেছে, উইলিয়ামস বল হাতে ১ ওভারে ১২ রান দিয়ে কোনো উইকেট নিতে পারেননি। ব্যাট করার সুযোগ হয়নি তার। জিম্বাবুয়ে দল জিতেছে দাপটের সাথে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৮১ টি ম্যাচ খেলেছেন উইলিয়ামস। স্ট্রাইক রেট ১২৬.৩৮, গড় ২৩.৪৮ সহযোগে রান করেছেন ১৬৯১। শতকের দেখা পাওয়া হয়নি, তবে ফিফটি করেছেন ১১ টি। উইকেট সংগ্রহ করেছেন মোট ৪৮ টি।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপে অনিশ্চিত তাসকিন

Published

on

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পঞ্চম ম্যাচ খেলেননি বাংলাদেশি পেসার তাসকিন আহমেদ। জানা যায় কিছুটা চোটে আক্রান্ত হয়েছেন এই পেসার। চোট কতটা গুরুতর তা অবশ্য এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা নিয়ে কিছুটা দ্বিধা তৈরি হয়েছে। যেখানে শতাংশের হিসেবে ৫০-৫০ আশা করা যাচ্ছে।

মিরপুরে টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে চোটে পড়েন তাসকিন। আজ (রবিবার) সিরিজের শেষ ম্যাচে ব্যথা আরও বেড়ে যায়। তবে চোটের অবস্থা কেমন, তা এখনো পরিস্কার হওয়া যায়নি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমকে জানান, “ম্যাচের আগে তাসকিন মাংসপেশির চোটে পড়েছেন।”

গত ওডিআই বিশ্বকাপ থেকেই চোট নিয়ে কিছুটা ভুগছিলেন তাসকিন। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সামনেও এমন শঙ্কা তৈরি হলো। বিশ্বকাপ খেলতে পারবেন কি না, তা নিয়েও কিছুটা অনিশ্চিয়তা তৈরি হয়েছে। যা এই পেসার নিজেই জানালেন  গণমাধ্যমের সাথে কথা বলতে গিয়ে। তিনি বলেন, “এখনো কোনো কিছু বলা যাচ্ছে না। ফিফটি-ফিফটি। একটু তো ব্যথা আছে। পুরো রিপোর্টটা আসলে বলা যাবে।”

খেলা দেখে ফেরার পথে মিরপুরে কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনিও কিছুটা দ্বিধার কথা জানান। তাসকিনকে বিশ্বকাপে পুরোপুরি পাওয়া নিয়ে কিছুটা শঙ্কা রয়েছে। সভাপতি নাজমুল হাসান বলেন, “দুই থেকে তিন সপ্তাহ হয়তো বিশ্রাম দিতে হবে। যদি দুই সপ্তাহ হয়, তাহলে কী করব, তিন সপ্তাহ হলে কী করব, এসব নিয়ে ভাবতে হবে। দরকার পড়লে আমরা যুক্তরাষ্ট্রে ডাক্তারের সঙ্গে কথা বলব।”

আজ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ হেরেছে ৮ উইকেটে। ফলে টি-টোয়েন্টি সিরিজের ফলাফলে দেখা যায় বাংলাদেশ ৪ ম্যাচ জিতে, এক ম্যাচে হারের স্বাদ পেল।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত