Connect with us

ক্রিকেট

সকালেই ভারত শিবিরে মিরাজ-সাকিবের প্রচণ্ড আঘাত

Avatar of author

Published

on

৬ উইকেট হাতে নিয়ে ১০০ রানের লক্ষ্যে আজ রোববার চতুর্থ দিনের ব্যাটিংয়ে নামে ভারত। দিনের শুরুতেই টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ও মিরাজ আঘাত হানেন ভারতীয় শিবিরে। দিনের দ্বিতীয় ওভারে জয়দেব উনাদকাটকে ফিরিয়ে প্রথম উইকেট এনে দেন টাইগার অধিনায়ক। মিরাজের আঘাতে ঋষভ পান্ত বিদায় হন ৯ রান করে। অক্ষর প্যাটেলকে মিরাজ বিদায় করেন ৩৪ রানের মাথায়। খেলা শুরুর ৪০ মিনিটের মাথায় ৩ উইকেট হারায় সফরকারীরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৭ উইকেটে ৭৬ রান।

এর আগে টস জিতে প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ২২৭ রান। জবাবে ভারত সংগ্রহ করেছিল ৩১৪ রান। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ করে ২৩১ রান। ফলে জয়ের জন্য ভারতের লক্ষ্য দাঁড়ায় ১৪৫ রানের।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

ক্রিকেট বাদেও অন্য খেলার প্রতি নজর দেওয়ার আহ্বান মাশরাফির

Published

on

বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনা নিয়ে ইতিবাচক মাশরাফি বিন মর্তুজা। আজ (সোমবার) বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির ব্র্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। সেখানে গণমাধ্যমের সাথে মুখোমুখি হয়েছেন, কথা বলেছেন ক্রিকেট নিয়েও।

বাংলাদেশ দল এখন অবস্থান করছে যুক্তরাষ্ট্রে। সেখানে ৩ ম্যাচের সিরিজ শেষে বিশ্বকাপে অংশ নেবে তারা। মাশরাফির কাছে দলের সম্ভাবনা নিয়ে জানতে চাওয়া হয়। এই প্রশ্নের জবাবে তিনি বলেন, “আশা তো অবশ্যই ভালো কিছু করবে।”

বিশ্বকাপ স্কোয়াড দেখার এখনো সুযোগ হয়নি এই সাবেক অধিনায়কের। এ ব্যাপারে তিনি বলেন, “(স্কোয়াড) দেখিনি। বাংলাদেশের প্রত্যেকটা মানুষ আশা করছে বাংলাদেশ ভালো করবে, যেখানেই যায়, যেভাবে যায়। তো আমার প্রত্যাশা অবশ্যই ভিন্ন কিছু হবে না। আমিও তাই চাই। কমন কিছু খেলোয়াড় দেখেছি, শুনেছি সোশ্যাল মিডিয়ায়, কিন্তু পুরো দল এখনও দেখিনি।”

শুধু ক্রিকেট নয়, অন্য খেলাগুলোর প্রতি পৃষ্ঠপোষকতা নিয়ে কথা বলেন মাশরাফি। যেখানে ক্রিকেট সকলের নজর কেড়ে নয়, অন্য খেলাগুলোর প্রতিও ‘স্পনসর’দের দৃষ্টি আকর্ষণ করতে চাইলেন এই ক্রিকেটার।

“ক্রিকেট বোর্ড চলে স্পনসরে। কিন্তু ক্রিকেট ছাড়া অন্য খেলাতে স্পনসররা এগিয়ে আসছে না। সবার এগিয়ে আসা উচিত। ফেডারেশনগুলোকেও স্পনসর খুঁজতে হবে। দেশের খেলাধুলার উন্নতিতে অবশ্যই তৃতীয় একটা পক্ষের প্রয়োজন। স্পনসররা হচ্ছে সেই তৃতীয় পক্ষ। তাদের এগিয়ে আসা উচিত।”

Advertisement

আজকের মতো সকল খেলার আয়োজনে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন মাশরাফি। শুধু ক্রিকেটকে গুরুত্বে রাখলে হবে না বলেও মত তার। পাশাপাশি অন্যান্য খেলাগুলোর প্রচার ও প্রসারে সবার এগিয়ে আসা উচিত বলে মনে করেন তিনি।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পাপুয়া নিউগিনির ‘বিশেষজ্ঞ’ কোচ সিমন্স

Published

on

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনির (পিএনজি) কোচিং দলে যুক্ত হলেন ফিল সিমন্স। ওয়েস্ট ইন্ডিজের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। দলটি যেবার বিশ্বকাপ জেতে, ২০১৬ সালের কথা- সেবারও কোচ হিসেবে ছিলেন সিমন্স। এবার পাপুয়া নিউগিনির ‘বিশেষজ্ঞ’ কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের সাথে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সম্পর্ক শেষ হয় সিমন্সের। তখন থেকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সাথে যুক্ত ছিলেন তিনি। ত্রিনিবাগো নাইট রাইডার্স, এলএ নাইট রাইডার্স এবং করাচি কিংসের সাথে কাজ করেছেন তিনি।

পিএনজির প্রধান কোচ টটেন্ডা টাইবুকে সাহায্য করবেন সিমন্স। মূলত পরামর্শক হিসেবে দায়িত্ব থাকবে তার। সিমন্স বলেন, “এখানে আমার দায়িত্ব পরামর্শক হিসেবে, যেখানে আমি আমার অভিজ্ঞতা কাজে লাগাতে পারবো।”

ক্যারিবিয়ান অঞ্চলে বিশ্বকাপ বলে আলাদা উচ্ছ্বাস দেখা গেছে সিমন্সের কণ্ঠে। তিনি ওয়েস্ট ইন্ডিজ, অর্থাৎ তার ঘরের মাঠগুলোতে কাজ করবেন- ফলে সবকিছু তার জন্য সহজ হবে বলে মনে হয় তার।

পোর্ট মর্সবি থেকে ৪ দিনের যাত্রা শেষে গত সপ্তাহের শেষে পিএনজি সেন্ট কিটসে এসে পৌঁছেছে। বেশ কিছু প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে দলটির। পাপুয়া নিউগিনি বিশ্বকাপে গ্রুপ-সি তে অবস্থান করছে। তাদের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে গায়ানাতে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জুনের ২ তারিখ।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এইচপি ক্যাম্পের জন্য ২৫ জনের স্কোয়াড ঘোষণা

Published

on

আজ, সোমবার (২০ মে) বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক বিবৃতি দিয়েছে। যেখানে বলা হয়েছে আগামীকাল (২১ মে) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ দলের হাই পারফরম্যান্স (এইচপি) ক্যাম্প। দীর্ঘ সময় পর এইচপি ক্যাম্প শুরু হবে, যেখানে ২৫ জন ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এইচপি’তে অন্তর্ভুক্ত ২৫ জন ক্রিকেটার ২০ মে থেকে শুরু করে আগামী ১৪ জুন পর্যন্ত ক্যাম্প করবে। যেখানে তাদের ভাষা শিক্ষা (ইংরেজি), খাদ্য ও পুষ্টি জ্ঞান, গণমাধ্যম, ক্রিকেটের আইন-কানুন, দুর্নীতির বিরুদ্ধে নীতিমালা ইত্যাদি বিষয় শিক্ষা দেওয়া হবে।

আগামীকাল থেকে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে চলবে ক্যাম্প। সেই ক্যাম্প শেষ করে বগুড়া ও রাজশাহীতে যাবে পুরো স্কোয়াড। সেখানে ম্যাচ সিনারিও, অনুশীলন, নিজেদের মধ্যে দল ভাগ করে খেলা- এসবে অংশ নেবেন ক্রিকেটাররা।

শুধু তাই নয়, বাংলাদেশ ‘এ’ দল ও বাংলাদেশ টাইগার্সের বিপক্ষেও ম্যাচ খেলবে এইচপি স্কোয়াড। সবমিলিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত এই ইউনিটের কার্যক্রম চলবে বলে জানা যায়।

 

Advertisement

এইচপি’তে যাদের সুযোগ হলো:

 

ওপেনিং ব্যাটার

মাহফিজুর ইসলাম, আশিকুর রহমান শিবলি, জিসান আলম, হাবিবুর রহমান শিবলি, আব্দুল্লাহ আল মামুন, প্রান্তিক নওরোজ নাবিল, খালিদ হাসান।

মিডল অর্ডার ব্যাটার

Advertisement

আরিফুল ইসলাম, এসএম মেহরুব হাসান, আইচ মোল্লাহ, আহরার আমিন, শিহাব জেমস, অমিত হাসান, প্রীতম কুমার।

অলরাউন্ডার

মাহফুজুর রহমান রাব্বি, শেখ পারভেজ জীবন

স্পিনার

রাকিবুল হাসান, ওয়াসি সিদ্দিকি, মেহেদী হাসান, নাঈম হোসেন সাকিব।

Advertisement

পেসার

রুয়েল মিয়া, রিপন মণ্ডল, আশিকুর জামান, রোহানাত দৌল্লা বর্ষণ।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত