Connect with us

আবহাওয়া

কুয়াশার সাথে বাড়তে পারে শীতও

Avatar of author

Published

on

ভোরে কনকনে ঠাণ্ডায় কাবু জনজীবন। কোথাও কোথাও বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। জীবিকার তাগিদে বের হচ্ছে মানুষ। দেখা যাচ্ছে না অল্প দূরের দৃশ্য, তাই হেডলাইট জ্বালিয়ে চলছে বিভিন্ন যানবাহন।

দেশের বিভিন্ন জেলায় শীতের তীব্রতা কিছুটা কমলেও রাত থেকে ভোর পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা থাকছে চারপাশ। কুয়াশা ও শীতের তীব্রতা আরও বাড়তে পারে। জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সোমবার (১৬ জানুয়ারি) সারাদেশে দিনের তাপমাত্রা কমতে পারে। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবাহাওয়া শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাসে জানানো হয়, কিশোরগঞ্জ, নীলফামারী, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। এছাড়া সকালে নদী অববাহিকা ও তার কাছাকাছি এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

তবে মঙ্গলবার (১৭ জানুয়ারি) আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। এছাড়া পরবর্তী ৫ দিনের আবহাওয়ায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই।

Advertisement

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ ভারতের বিহার ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ঢাকায় সোমবার সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৩ মিনিটে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আবহাওয়া

সন্ধ্যার মধ্যে যেসব জেলায় তীব্র ঝড় আঘাত হানতে পারে

Published

on

ঝড়ের-পূর্বাভাস,-ঝড়,-আবহাও

আজ সন্ধ্যার মধ্যে কুমিল্লা,নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার জেলার ওপর দিয়ে তীব্র ঝড় বয়ে যেতে পারে। একইসঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১০ মে) বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর।

সতর্কবার্তায় বলা হয়েছে- কুমিল্লা,নোয়াখালী,চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেইসঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

Advertisement

এছাড়া, শনিবার (১১ মে) ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় স্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

১৭ মে পর্যন্ত দেশে তাপপ্রবাহের সম্ভাবনা নেই

Published

on

বৃষ্টি

রাজধানীসহ সারাদেশে চলছে স্বস্তির বৃষ্টি। আর এই বৃষ্টি আগামী রোববার (১২ মে) পর্যন্ত হতে পারে। এছাড়া আজ বিকেলে বা রাতে ঢাকায় বজ্রসহ বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (৯ মে) সাংবাদিকদের এ তথ্য জানান আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খান।

আবদুর রহমান খান বলেন, বৃষ্টির প্রবনতা কমলে বাড়বে তাপমাত্রা। তবে ১৭ মে পর্যন্ত দেশে তাপপ্রবাহের সম্ভাবনা নেই। মে মাসের দ্বিতীয়ার্ধে বঙ্গোপসাগরে একটি লঘু চাপ সৃষ্টি হতে পারে। এ সময় অভ্যন্তরীণ নদী বন্দরগুলোকে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, গেলো ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তামাকচক কুষ্টিয়ার কুমারখালীতে ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস এবং দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২০.০ ডিগ্রি সেলসিয়াস চট্টগ্রামের সিতাকুন্ডে রেকর্ড করা হয়েছে।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

দিনের তাপমাত্রা কমিয়ে আরও স্বস্তির আভাস

Published

on

তাপমাত্রা

টানা ৩৭ দিন পর দেশ থেকে দূর হয়েছে তাপপ্রবাহ। সারাদেশেই কালবৈশাখী ঝড়ের সঙ্গে বৃষ্টি হচ্ছে। দেশের ছয় বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। দুই বিভাগে বৃষ্টির প্রবণতা কম থাকতে পারে। জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (৮ মে) দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। ঝড় বৃষ্টির প্রবণতা আগামী কিছুদিন অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার (৭ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছিল পটুয়াখালীর খেপুপাড়ায়। ঢাকাই সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত গেলো ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগ ছাড়া সব বিভাগে বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি ৫১ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাজশাহীতে। গতরাতে ঢাকায় বৃষ্টি হয়েছে। ঢাকায় ২ মিটার বৃষ্টি হয়েছে।

বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

Advertisement

তিনি জানান, এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত