Connect with us

ঢাকা

আজও ঢাকার বায়ু দূষিত

Avatar of author

Published

on

দূষিত

রাজধানী ঢাকা বায়ুদূষণে আবারও শীর্ষে রয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) সকাল ১০টা ১০ মিনিটে ঢাকার বাতাসের স্কোর ছিল ২২১। জানিয়েছে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই।

আইকিউএয়ার জানায়, ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইও) আদর্শ মাত্রার চেয়ে ২৯ দশমিক ২ গুণ বেশি।

গতকালের মতো আজও দূষিত বাতাসের দিক থেকে ঢাকার পরের অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর।

বায়ু পরিমাপের এ সূচকে স্কোর ১০১-২০০ এর মধ্যে থাকলে অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। আর স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে ভালো বলে ধরে হয়। ৫১-১০০ মোটামুটি, ১০১-১৫০ পর্যন্ত সতর্কতামূলক ও ২০১-৩০০ এর মধ্যে থাকলে খুবই অস্বাস্থ্যকর বলা হয়। আর ৩০১ এর বেশি স্কোরকে বলা হয় বিপজ্জনক।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ঢাকা

লিফটে আটকে পড়ে রোগী মৃত্যুর কারণ জানালো হাসপাতাল কর্তৃপক্ষ

Published

on

গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের লিফট প্রাথমিকভাবে  বিদ্যুৎ বিভ্রাটের জন্য আটকে যায়। তবে, সেখানে আটকে পড়া রোগীর লোকজন লিফট-এর দরজা ধাক্কাধাক্কি করায় ‘ডোর সেফটি’ কাজ করেনি। একই সঙ্গে ওই নারী লিফট-এ ৪৫ মিনিট আটকে ছিলেন না, ১০ থেকে ১৫ মিনিট আটকে ছিলেন বলে দাবি করছে হাসপাতাল কতৃপক্ষ।

রোববার (১২ মে)  স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. মো. জাহাঙ্গীর আলম ও গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল হালিমের সই করা চিঠিতে এই ব্যাখ্যা দেয়া হয়।

চিঠিতে বলা হয়, সাধারণত লিফটটির স্বয়ংক্রিয় রেসকিউ ডিভাইস (এআরডি) কাজ করার জন্য এক মিনিট সময়ের প্রয়োজন হয়। কিন্তু অতিরিক্ত ধাক্কাধাক্কির কারণে লিফটটির ডিভাইস সে সময়ে আর কাজ করেনি। এরপর লিফট অপারেটর মেশিন রুমে হাত দিয়ে ম্যানুয়ালি লিফটটি একটি ফ্লোরে আনার আগে রোগীসহ লোকজন দরজা খুলে বের হয়ে আসেন।

রোগীর মৃত্যু প্রসঙ্গে চিঠিতে বলা হয়, যে নারীর মৃত্যু হয়েছে তিনি হার্টের রোগী ছিলেন। তাৎক্ষণিকভাবে তাকে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয় এবং কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

প্রসঙ্গত, ঘটনাটির সঠিক কারণ অনুসন্ধানে ইতোমধ্যে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

হাসপাতালের লিফটে ৪৫ মিনিট আটকে থেকে রোগীর মৃত্যু

Published

on

ফাইল ছবি

গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের লিফটে ৪৫ মিনিট  আটকে থাকার পর মমতাজ বেগম (৫৩) নামের এক রোগীর মৃত্যু হয়েছে।  এসময়ে তিনজন লিফটম্যানের নাম্বারে ফোন দিলেও তারা উদ্ধারে গাফিলতি করে এবং ফোনে রোগীর স্বজনদের সঙ্গে খারাপ ব্যবহার করে।

রোববার (১২ মে) সকাল সাড়ে ৯টার দিকে আটকে পড়ে মৃত্যুর ঘটনা ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন গাজীপুর তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম।

মৃত ওই রোগীর মেয়ে শারমিন জানান,   সকালে তাঁর মা অসুস্থ হয়ে পড়লে হাসপাতালের মেডিসিন বিভাগে ভর্তি করে পরীক্ষা করা হয়। সেখানে পরীক্ষার পর জানা যায় হার্টে সমস্যা। পরে ডাক্তাররা ১১তলা থেকে লিফটে ৪তলায় হৃদরোগ বিভাগে নেয়ার কথা বলে। তাদের কথামতো লিফটে উঠলে ৯তলার মাঝামাঝিতে লিফট হঠাৎ বন্ধ হয়ে যায়৷ এসময় তিনি ও তাঁর সাথে থাকা স্বজনেরা মাসহ লিফটের  ভেতরে ছিলেন।

তিনি আরও বলেন, ৪৫ মিনিট আমরা ভেতরে অবস্থায় তাঁদের দম বন্ধ হয়ে যাচ্ছিলো। লিফটের দায়ত্বে থাকা ব্যক্তিরা না এসে,খারাপ ব্যবহার করলে। তাঁরা ৯৯৯ ফোন দেন। ফোন পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা উদ্ধার করে। লিফটম্যানদের গাফিলতির কারণে তাঁদের মায়ের মৃত্যু হয়েছে বলে দাবি করেন শারমিন।

হাসপাতালের উপপরিচালক জানান, সকালে মমতাজ বেগমকে বুকে ব্যাথা অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। পরে মেডিসিন বিভাগ হতে ৪তলায় হৃদরোগ বিভাগে নেওয়ার জন্য লিফটে তোলা হয়। এসময় লিফটে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এতে দীর্ঘ সময় আটকে থাকে। পরে লিফটম্যান ও ফায়ার সার্ভিস কর্মীরা এসে উদ্ধার করে। লিফটে আটকা সবাই সুস্থ ছিল কিন্তু উনি অসুস্থ থাকায় মারা গেছেন।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

চাকরির বয়স ৩৫ করার দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা

Published

on

চাকরি

সরকারি চাকরিতে আবেদনের বয়স ৩৫ করার দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করেছে পুলিশ।

শনিবার (১১ মে) দিবাগত রাতে এ মামলা করা হয়।

অবৈধভাবে জনতাবদ্ধ হয়ে সড়ক অবরোধ, অগ্নিসংযোগ ও সরকারি কাজে বাধা দেয়ার অপরাধে ১৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে মামলা দায়ের করে পুলিশ।

এর আগে শনিবার সড়ক অবরোধ থেকে আটককৃত ১৩ জনের মধ্যে ১২ জনকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। তাদেরকে আজ আদালতে পাঠানো হবে। এদিকে আটককৃত একজন আন্দোলনে জড়িত না থাকায়, মুসলেকা নিয়ে তাকে ছেড়ে দিয়েছে পুলিশ।

এদিকে এই মামলা দায়েরের প্রতিবাদে আজ সকাল ১১টায় রাজু ভাস্কর্যের সামনে সংবাদ সম্মেলন করবে আন্দোলনকারীরা।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত