Connect with us

আন্তর্জাতিক

ভক্তদের চুল বিক্রি করেই কোটি কোটি টাকা আয় যে মন্দিরের

Avatar of author

Published

on

চুল

প্রতি দিন হাজার হাজার পুণ্যার্থী ভিড় জমান তিরুপতি-সহ ভারতের বিভিন্ন মন্দিরে। ইচ্ছাপূরণ হলে চুল কেটে দান করেন ভক্তেরা। আর এই চুল বিক্রি করেই বছরে কোটি কোটি টাকার ব্যবসা করেন মন্দির কর্তৃপক্ষ। কারা কেনেন এই চুল? কী ভাবে চলে বেচাকেনা?

ভারতের তিরুপতি মন্দিরে ভক্তরা সব থেকে বেশি চুল দান করেন। তারও কারণ আছে। বলা হয়, এই মন্দিরে ভক্তরা যত চুল দেন, ঈশ্বর তার ১০ গুণ বেশি সম্পত্তি ফিরিয়ে দেন তাকে।

কথিত রয়েছে, তিরুপতি মন্দিরে চুল দিলে সন্তুষ্ট হন লক্ষ্মী। তাই এখানে শুধু পুরুষ নন, মহিলারাও ইচ্ছাপূরণ হলে চুল দান করেন।

চুলদান নিয়ে অন্য একটি গল্পও প্রচলিত রয়েছে। বলা হয়, অতীতে বালাজির মূর্তির উপর পিপঁড়ের পাহাড় তৈরি হয়েছিল। একটি গরু রোজ এসে ওই পিঁপড়ের পাহাড়ে দুধ দিত। এক দিন দেখতে পেয়ে খুব রেগে যান গরুর মালিক। কুঠার দিয়ে গরুর মাথায় আঘাত করেন।সেই আঘাত লাগে বালাজির মাথায়। রক্তক্ষরণ শুরু হয়। আঘাতে বালাজির মাথার চুল ঝড়ে পড়ে। দেখে নীলাদেবী নিজের চুল কেটে সেই ক্ষতের উপর জড়িয়ে দেন। সঙ্গে সঙ্গে বালাজির আঘাত সেরে যায়। দক্ষিণ ভারতে বিভিন্ন মন্দিরে রয়েছে নীলাদেবীর মূর্তি।

নীলাদেবীর এই পদক্ষেপে নারায়ণ খুশি হন। জানান, মহিলাদের শরীরের সৌন্দর্যের গুরুত্বপূর্ণ অঙ্গ হল চুল। সেই চুলই তার জন্য কেটে ফেলেছেন নীলাদেবী। মনে করা হয়, সেই কারণেই তিরুপতি মন্দিরে চুল দিলে ইচ্ছাপূরণ হয়।

Advertisement

প্রতি বছর লক্ষ টন চুল দেয়া হয় তিরুপতি মন্দিরে। পরিসংখ্যান বলছে, বছরে ৫০০ থেকে ৬০০ টন চুল দেন ভক্তেরা। তার পর কী করা হয় সেই চুল দিয়ে?

বিভিন্ন ভাগে ভাগ করে চুল সংরক্ষণ করা হয়। প্রথম ভাগে পড়ে ২৭ ইঞ্চির বেশি দৈর্ঘ্যের চুল। দ্বিতীয় ভাগে রয়েছে ১৯ থেকে ২৬ ইঞ্চি দীর্ঘ চুল। তৃতীয় ভাগে রয়েছে ১০ থেকে ১৮ ইঞ্চি লম্বা চুল। চতুর্থ ভাগে রাখা হয় পাঁচ থেকে ন’ইঞ্চি লম্বা চুল। পাঁচ ইঞ্চির কম দৈর্ঘ্যের চুল রাখা হয় পঞ্চম ভাগে।

একটি সংবাদমাধ্যমের দাবি, প্রথম ভাগের চুল কেজি প্রতি প্রায় ২,৯০০ থেকে ৩০০০ টাকায় বিক্রি হয়। দ্বিতীয় ভাগের চুল বিক্রি হয় ২,৬০০ টাকা কেজি দরে। আর পঞ্চম ভাগের চুল বিক্রি হয় কেজি প্রতি ৩৬ টাকা দরে।

সেই চুল অনলাইনে নিলাম করা হয়। নিলাম করে তিরুমালা তিরুপতি দেবস্থানম। আর তা করে কোটি কোটি টাকা আয় করেন কর্তৃপক্ষ। বিক্রি হয় চিন, আমেরিকা-সহ ইউরোপ, আফ্রিকার বিভিন্ন দেশে। এই চুল দিয়ে তৈরি হয় উইগ।

তিরুপতি মন্দিরে ভক্তদের চুল কামানোর জন্য নিযুক্ত ৬০০ জন। পরিসংখ্যান বলছে, প্রতি দিন ২০ হাজার ভক্ত এসে এখানে চুল কামান।

Advertisement

একটি সংবাদ মাধ্যম দাবি করেছে, তিরুপতিতে প্রত্যেক ভক্তর মাথা কামানোর জন্য নাপিতেরা পান ১১ টাকা। মাসে তাদের মেরেকেটে রোজগার আট হাজার টাকা। ভক্তেরা খুশি হয়ে অনেক সময় তাদের অতিরিক্ত টাকা দিয়ে থাকেন। নাপিতদের অভিযোগ, সেই টাকা নিয়ে নেন মন্দিরের নিরাপত্তারক্ষীরা।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আন্তর্জাতিক

আমরা ভারতের নির্বাচনে কোনও হস্তক্ষেপ করছি না : যুক্তরাষ্ট্র

Published

on

ম্যাথিউ-মিলার,-মার্কিন-যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার।ফাইল ছবি

ভারতের চলমান লোকসভা নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করছে- রাশিয়ার এমন অভিযোগ নাকচ করে দিয়েছে ওয়াশিংটন। খবর- দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

নিয়মিত প্রেস কনফারেন্সে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার সাংবাদিকদের বলেন, শুধুমাত্র ভারত না, আমরা বিশ্বের কোনো নির্বাচনে হস্তক্ষেপ করি না। কে ক্ষমতায় আসবে তা সিদ্ধান্ত নিবে শুধুমাত্র ভারতের জনগণ।

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা অভিযোগ করেন, ওয়াশিংটন ভারতের রাজনীতিকে বিভিন্নভাবে অস্থির করার মাধ্যমে চলমান লোকসভা নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে। খবর- আরটি নিউজ

মারিয়া জাখারোভা আরও বলেন, ভারতের জাতীয় মানসিকতা এবং ইতিহাস সম্পর্কে বোঝার ক্ষমতা নেই যুক্তরাষ্ট্রের। আর তারা দেশটির ধর্মীয় স্বাধীনতার বিষয়ে ভিত্তিহীন অভিযোগ করে যাচ্ছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

বিমানবাহিনীর কর্মকর্তাকে গুলি করে মারলো পুলিশ, ভিডিও প্রকাশ

Published

on

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পুলিশ ডেপুটি শেরিফের বডি ক্যামেরার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ফুটেজে পুলিশের ওই কর্মকর্তা দেশটির বিমানবাহিনীর একজন কর্মকর্তাকে তার নিজ বাড়িতে গুলি করে হত্যা করে এমন দৃশ্য প্রকাশ করা হয়।

মার্কিন বিমান বাহিনীর সিনিয়র কর্মকর্তার নাম রজার ফর্টসন। তাকে হাসপাতালে নেয়ার পরই তার মৃত্যু হয়।

গেলো ৩ মে বিমানবাহিনীর ওই কর্মকর্তাকে তার ঘরের মধ্যে গুলি করা হয়। ঘটনাস্থলটি ছিল ফ্লোরিডা থেকে ৮ কিলোমিটার দূরে।

নিহতের পরিবারের একজন আইনজীবী একজন সাক্ষীর বরাত দিয়ে অভিযোগ করেছেন, পুলিশ ভুল বাড়িতে ঢুকেছে।

তবে পুলিশ এই দাবির বিরোধিতা করেছে এবং বলেছে যে পুলিশের ডেপুটি আত্মরক্ষায় এ গুলি করে। কারণ সেই সময় ফোর্টসনকে বন্দুক দিয়ে সজ্জিত দেখেছিল।

Advertisement

ওকালুসা কাউন্টি শেরিফ এরিক এডেন বলেছেন, ফ্লোরিডা ডিপার্টমেন্ট অফ ল এনফোর্সমেন্ট এবং স্টেট অ্যাটর্নি অফিস দ্বারা গুলি চালানোর বিষয়টি তদন্ত করা হচ্ছে।

পুলিশের যে কর্মকর্তা তাকে গুলি করেছে তার নাম প্রকাশ করা হয়নি। এ ঘটনার পর তাকে প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়েছে। খবর-বিবিসি।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

চুক্তি ছাড়াই আলোচনা শেষ, রাফায় নতুন করে বোমাবর্ষণ

Published

on

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সাত মাসেরও বেশি সময় ধরে চলছে ইসরায়েলি আগ্রাসন। এ বন্ধে যুদ্ধবিরতির আলোচনা কোনও ধরনের চুক্তি ছাড়াই শেষ হয়েছে। অন্যদিকে ইসরায়েলি বাহিনী রাফা অঞ্চলে নতুন করে বোমাবর্ষণ করেছে।

স্থানীয় সময় শুক্রবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্স বলছে, একজন সিনিয়র ইসরায়েলি কর্মকর্তা বৃহস্পতিবার রাতে বলেছেন, গাজায় আটক বন্দিদের মুক্তির চুক্তির জন্য হামাসের প্রস্তাবের বিষয়ে মধ্যস্থতাকারীদের কাছে ইসরায়েল তার আপত্তি জমা দিয়েছে। গাজায় সংঘাত থামাতে কায়রোতে চলমান পরোক্ষ আলোচনা শেষ হয়েছে।  ইসরায়েল পরিকল্পনা অনুযায়ী রাফা এবং গাজা উপত্যকার অন্যান্য অংশে তাদের অভিযান চালিয়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনী বৃহস্পতিবার রাফা অঞ্চলে বোমাবর্ষণ করেছে বলে ফিলিস্তিনি বাসিন্দারা জানিয়েছেন।

রাফার বাসিন্দারা বলেছেন, শহরের একটি মসজিদের কাছে ইসরায়েলি হামলায় কমপক্ষে তিনজন নিহত এবং অন্যান্য আরও অনেকে আহত হয়েছেন।

Advertisement

অন্যদিকে রাফাতে হামলা করলে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ করার যে হুমকি প্রেসিডেন্ট বাইডেন দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

অন্যদিকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসলামিক জিহাদ বলেছে, তাদের যোদ্ধারা শহরের পূর্ব উপকণ্ঠে ইসরায়েলি ট্যাংকগুলোতে ট্যাংক-বিধ্বংসী রকেট এবং মর্টার নিক্ষেপ করেছে।

হোয়াইট হাউস জানিয়েছে, ইসরায়েল রাফাতে পূর্ণাঙ্গ অভিযান চালাবে না বলে তারা আশা করে। এই ধরনের কোনও অভিযান হামাসকে পরাজিত করার বিষয়ে ইসরায়েলের লক্ষ্য পূরণের জন্য ভালো হবে বলেও তারা বিশ্বাস করে না।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত