আর্কাইভ থেকে টুকিটাকি

১১০০ বছরের পুরনো বাইবেল, বিক্রি হলো কত টাকায়

১১শ’ বছরের পুরনো হিব্রু ভাষায় লেখা বাইবেল। বিশ্বের প্রাচীনতম বাইবেলের পাণ্ডুলিপিগুলির মধ্যে এটিকে অন্যতম বলে মনে করা হয়। সেই বাইবেলই বুধবার  আমেরিকার নিউইয়র্কে নিলামে তোলা হলো। মোট দর উঠল ৩৮ মিলিয়ন ডলার। যা ৩৮০ কোটি টাকা। এই কোডেক্স স্যাসুন প্রায় সম্পূর্ণ হিব্রু বাইবেলটিই একটি চামড়ার মলাট দেয়া। একইসঙ্গে পার্চমেন্টের কাগজে লেখা। আমেরিকান ফ্রেন্ডস অফ এএনইউ-এর পক্ষ থেকে রোমানিয়ার প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত আলফ্রেড এইচ মোসেস এই বাইবেল কিনে নেন। পরে তেল আভিভের ইহুদি জনগণের এএনইউ মিউজিয়ামে সেটি দান করেন তিনি। আপাতত সোথবির সংগ্ৰহেই যুক্ত হবে এই বইটি। নিলামের আগে বইটি রাখা ছিল এএনইউ মিউজিয়ামের প্রদর্শনীতে। বিশ্বজুড়ে সবার দেখার জন্যই রাখা হয় এএনইউ মিউজিয়ামে।

সোথবির জুডাইকা বিশেষজ্ঞ শ্যারন লিবারম্যান মিন্টজ বলেন, হিব্রু বাইবেলের গভীর শক্তি, প্রভাব এবং তাৎপর্য প্রতিফলিত করে। মানবতার জন্য এটি একটি অপরিহার্য স্তম্ভ।

প্রসঙ্গত এই ৩৮০ কোটি দামের মধ্যে নিলাম ঘরের ধার্য অর্থও অন্তর্ভুক্ত রয়েছে। নিলামে বিক্রি হওয়া পাণ্ডুলিপির জন্য এটি সর্বোচ্চ দামের মধ্যে অন্যতম ছিল। ২০২১ সালে, একই কায়দায় মার্কিন সংবিধানের একটি বিরল অনুলিপি ৪৩ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। লিওনার্দো দা ভিঞ্চির কোডেক্স লেস্টার ১৯৯৪ সালে ৩১ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল‌। আজকের মুদ্রার হিসেবে যা ৬০ মিলিয়ন ডলার। মিন্টজ বলেন নিলামের দিনটির ফলাফলে তিনি ভীষণ আনন্দিত। তার কথায়, কোডেক্স স্যাসুন খুব শিগগিরই ইজরায়েলে দুর্দান্ত এবং স্থায়ীভাবে ফিরে আসবে।

কোডেক্স স্যাসুন ৮৮০ থেকে ৯৬০ সালের মধ্যে কোনও এক সময়ে তৈরি করা হয়েছে বলে মনে করা হয়। ১৯২৯ সালে নামকরণের পর এটি ডেভিড সলোমন সাসুন কিনেছিলেন। তিনি একজন ইরাকি ইহুদি ব্যবসায়ীর পুত্র যিনি ইহুদি পাণ্ডুলিপির সংগ্রহ দিয়ে লন্ডনের বাড়িটি পূরণ করেছিলেন। তিনি মারা যাওয়ার পর স্যাসুনের সম্পত্তি ভেঙ্গে যায়। বাইবেলের কোডেক্সটি জুরিখের সোথবি ১৯৭৮ সালে ব্রিটিশ রেল পেনশন তহবিলের কাছে বিক্রি করে দেয়। সে সময় এর দাম উঠেছিল আজকের দিনের হিসেবে ১.৪ মিলিয়ন মার্কিন ডলার।

এ সম্পর্কিত আরও পড়ুন