আর্কাইভ থেকে বাংলাদেশ

১০ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ

দেশের ১০ জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং বরিশাল অঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে আরও কয়েকদিন এবং বিস্তার লাভ করতে পারে।

সোমবার (২০ ডিসেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরে কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

পরবর্তী তিন দিনের অবস্থায় বলা হয়, এসময়ের শেষদিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।এছাড়া দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। অন্যত্র তা অপরিবর্তিত থাকতে পারে। দেশজুড়ে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

এদিন চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৭.০ ডিগ্রি সেলসিয়াস এবং যশোরে ৭.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।এছাড়া ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪.২, ময়মনসিংহে ১৩.৩, চট্টগ্রামে ১৬.৪, সিলেটে ১৪.৪, রাজশাহীতে ৯.৪, রংপুরে ১১.৪, খুলনায় ১১. ৬ এবং বরিশালে ৯. ৯ ডিগ্রি সেলসিয়াস ধারণ করা হয়।

পূর্বাভাসে আরও বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি বাংলাদেশ এলাকায় বিরাজমান। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং এর আশেপাশের বিষুবীয় ভারত মহাসাগরে অবস্থান করছিল লঘুচাপ।বর্তমানে উত্তর সুমাত্রা উপকূলের অদূরে দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে সেটি।

এদিন সকাল থেকে ঢাকায় উত্তর অথবা উত্তর-পশ্চিম দিকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। শুরুতে রাজধানীতে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭০ শতাংশ।ঢাকায় এদিন সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১৬ মিনিটে। আর  আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৩৭ মিনিটে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন