আর্কাইভ থেকে লাইফস্টাইল

পেটফাঁপা, গ্যাসের সমস্যা ঠেকাতে এড়াতে হবে যেসব খাবার

বন্ধুর সঙ্গে বন্ধুত্বদিবস পালন করতে যাবেন রেস্তরায়। কিন্তু সকাল থেকে পেটের ভাবগতিক ভাল ঠেকছে না। গতকাল রাতে যে তেলমশলা যুক্ত এমন কিছু খেয়েছেন, তা-ও নয়। তবে চিকিৎসকেরা বলছেন, আবহাওয়ার জন্যেও অনেক সময়ে পেটফাঁপা বা গ্যাসের সমস্যা হতেই পারে। অনেকেই নির্দিষ্ট সময় অন্তর খাবার খান না। অনেকক্ষণ কিছু না খেলেও পেটে গ্যাস হতে পারে। তবে পুষ্টিবিদেরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে যেগুলি খেলেও কিন্তু পেটে গ্যাসের উপদ্রব বাড়তে পারে। পপকর্ন সিনেমা দেখতে গিয়ে পপকর্ন খান না, এমন মানুষের সংখ্যা কমই। কিন্তু ভুট্টায় থাকা ফাইবার সকলের পেটের জন্য ভাল নয়।

পপকর্ন

এই ফাইবার শরীরে গিয়ে ভাঙার সময়েই পেটে গ্যাস উৎপন্ন হয়। সালাদ গরমে যত বেশি ফাইবার জাতীয় খাবার খাবেন, পেটফাঁপার সমস্যা তত বৃদ্ধি পাবে।

সালাদ

কাঁচা সব্জিতে থাকা ব্যাক্টেরিয়া অন্ত্রের সমস্যা বাড়িয়ে তোলে। চুইংগাম ঝিরঝিরে বৃষ্টিতে বন্ধুর সঙ্গে হাত ধরে হাঁটবেন। যাতে মুখের ভিতর শুকনো না হয়ে যায় সেই কারণে মুখে চুইংগাম গাম রেখেছেন।

চুইং গাম

কিন্তু এই চুইংগামের মধ্যে দিয়েই যে পেটের মধ্যে অতিরিক্ত বায়বীয় পদার্থ ঢুকে যাচ্ছে, তা জানেন না অনেকেই। পেঁয়াজ পেঁয়াজ

গরমকালে শরীর ঠান্ডা থাকে বলে অনেকেই কাঁচা পেঁয়াজ খেয়ে থাকেন। কিন্তু পেঁয়াজ, রসুনে থাকা ‘ফ্রুক্ট্যান্‌স’ পেটফাঁপার মতো সমস্যা বাড়িয়ে তোলে। আপেল আপেল খেলেও অনেক সময়ে পেটের এ ধরনের অস্বস্তি হতে পারে। কারণ, আপেলে রয়েছে ফ্রুক্টোজ। আপেল

এ উপাদানটি আসলে এক ধরনের প্রাকৃতিক শর্করা। যা থেকে পেটে গ্যাসের সমস্যা হতে পারে।

এ সম্পর্কিত আরও পড়ুন