আর্কাইভ থেকে ফুটবল

হাল্ককে মনে আছে? মেসিদের ভিড়ে আড়ালে আলো ছড়াচ্ছেন

গিভানিল্ডো ভিয়েরা ডি সুজা তার নাম। তবে শরীরের গঠনের কারণে হাল্ক নামেই তিনি পরিচিত। ২০১৪ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ খেলেছিলেন হাল্ক। ইউরোপের বড় দলগুলিতে কখনো খেলার সুযোগ হয়নি তার। ২০১২ সালে জেনিতের সঙ্গে রাশিয়ায় পাড়ি জমানোর আগে ইউরোপের মঞ্চে খেলেছিল পোর্তোর হয়ে। হঠাৎ কেনো হাল্কের কথা বলছি?

গতকাল সোমবার সকালে লিগস কাপে এফসি ডালাসের বিপক্ষে ইন্টার মায়ামির জয়ের পথে জোড়া গোল করেছেন মেসি। ৮৫ মিনিটে ইন্টার মায়ামি যখন ৪–৩ গোলে পিছিয়ে তখনই দুর্দান্ত এক ফ্রি–কিক গোলে ম্যাচে সমতা ফেরান আর্জেন্টাইন মহাতারকা। এরপর থেকে সারাদিন আলোচনায় ছিলেন লিওনেল মেসি, বিশেষ করে তার ফ্রি-কিক গোলটি।

তবে মেসির ঠিক কাছাকাছি সময়ে ফ্রি–কিক থেকে দুর্দান্ত এক গোল করেছেন সাবেক ব্রাজিলিয়ান তারকা হাল্কও। ব্রাজিলিয়ান লিগে সাও পাওলোর বিপক্ষে আতলেতিকো মিনেইরোর হয়ে মেসির প্রায় দ্বিগুণ দূর থেকে নেওয়া হাল্কের গোলটিও ছিল চোখে লেগে থাকার মতোই। কিন্তু হাল্কের এই গোল নিয়ে আলোচনা হয়েছে সামান্যই।

 

THE INCREDIBLE HULK FROM DISTANCE. 🚀 pic.twitter.com/X0nfqVjiV0

— CBS Sports Golazo ⚽️ (@CBSSportsGolazo) August 6, 2023

কাল গুরুত্বপূর্ণ সময়ে বক্সের ঠিক বাইরে ডান পাশে ফ্রি–কিকটি পায় মায়ামি। ২০ গজ দূরের থেকে মেসির নেওয়া ফ্রি–কিকের দিক বুঝতে পেরে বল লক্ষ্য করে ঠিক দিকেই ঝাঁপিয়ে পড়েছিলেন ডালাস গোলরক্ষক মার্টেন পায়েস। কিন্তু মেসির নিশানা এতটাই নিখুঁত ছিল যে বল পর্যন্ত পৌঁছাতেই পারেননি পায়েস।

OTRO GOLAZO DE NUESTRO CAPITÁN 🫡 🫡🫡#DALvMIA | 4-4 pic.twitter.com/aOhBw7LJGZ

— Inter Miami CF (@InterMiamiCF) August 7, 2023

এবার হাল্কের গোলটি বিশ্লেষণ করা যাক। ব্রাজিলিয়ান সিরি ‘আ’তে খেলার শুরুতেই ৪০ গজ দূরে ফ্রি–কিক পায় মিনেইরো। হাল্ক যান সেই ফ্রি–কিকটি নিতে। কিছুটা দৌড়ে এসে হাল্কের নেওয়া বাঁ পায়ের ফ্রি–কিকটিতে বল বাঁ পাশের ওপরের অংশ ঘেঁষে জড়ায় জালে। মেসির গোলের মতো এই গোলটিতেও আগে থেকে বলের দিক বুঝতে পেরেছিলেন সাও পাওলো গোলরক্ষক রাফায়েল। কিন্তু ৩৭ বছর বয়সী হাল্কের নিখুঁত নিশানা ও গতির কাছে হার মানতে হয় সাও পাওলো গোলরক্ষককে।

এ সম্পর্কিত আরও পড়ুন