আর্কাইভ থেকে শিক্ষা

৫ লক্ষাধিক নেতাকর্মীর সমাগম ঘটাতে চায় ছাত্রলীগ

আগামী ১ সেপ্টেম্বর রাজধানী ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত ছাত্র সমাবেশে সারাদেশ থেকে ৫ লাখের বেশি শিক্ষার্থীকে জড়ো করার ঘোষণা দিয়েছে ছাত্রলীগ।

শনিবার (২৬ আগস্ট) বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন।

শোকাবহ আগস্টের কর্মসূচির অংশ হিসেবে স্মরণকালের এই সর্ববৃহৎ ছাত্র সমাবেশ করতে যাচ্ছে ছাত্রলীগ। এর আগে ৩০ আগস্ট এই বৃহৎ ছাত্র সমাবেশ করার কথা থাকলেও সেটি পিছিয়ে ১ সেপ্টেম্বর করার সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে ছাত্র সমাবেশের লক্ষ্যে গেলো ১০ আগস্ট ছাত্রলীগ ‘প্রস্তুতি সভা’ সম্পন্ন করে। পরবর্তীতে গেলো ১৮ আগস্ট অনুষ্ঠিত হয় ‘বিশেষ বর্ধিত সভা', যেখানে সারাদেশ থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ছাত্র সমাবেশ সফল করতে এবং সারা দেশ থেকে শিক্ষার্থীদের ছাত্র সমাবেশে নিয়ে আসতে ছাত্রলীগ ইতিমধ্যে কেন্দ্রীয় নেতৃবৃন্দের নেতৃত্বে ১২৭টি সমন্বয় টিম গঠন করেছে। একই সঙ্গে দেশের প্রতিটি জেলায়, প্রতিটি উপজেলায়, প্রতিটি ইউনিয়নে, প্রতিটি গ্রামে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা দিনরাত প্রচারণা চালাচ্ছে বলেও জানানো হয়।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন বলেন, ‘আমরা বঙ্গবন্ধু ও বঙ্গমাতার স্মরণে প্রতিবছর স্মরণসভার আয়োজন করে থাকি। সেই লক্ষ্যে আমরা মাসের শেষ দিন ৩০ আগস্ট ছাত্র সমাবেশ করার পরিকল্পনা গ্রহণ করেছিলাম।’

‘কিন্তু এই দিন সরকারি ছুটি না থাকায় এইচএসসি পরীক্ষা ও ক্যাম্পাসে জনদুর্ভোগ তৈরির আশঙ্কা করে আমরা সেটা পিছিয়ে ১ সেপ্টেম্বর শুক্রবার একটি ছুটির দিনে সোহরাওয়ার্দী উদ্যানে এই সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরও বলেন, ‘এই সমাবেশে ছাত্রলীগ মুক্তিযুদ্ধের বিরোধী শক্তিকে রাজনীতির মাধ্যমে পরাজিত করতে চায়। এজন্য আমরা প্রস্তুতি সভা, বর্ধিত সভা করেছি যেন সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীদের এখানে সমবেত করা যায়। আগামী ১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ছাত্রলীগের নেতাকর্মীরা নিজেদের উপস্থিতি জানান দিয়ে দেশবিরোধী শক্তিকে বার্তা দিতে চায় যে, বাংলাদেশের মাটিতে তাদের জায়গা হবে না এবং তাদের সকল অপকর্ম রুখতে ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মী সজাগ রয়েছে, ভবিষ্যতেও থাকবে।’

এসময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন