আর্কাইভ থেকে বাংলাদেশ

ফিল্মফেয়ার পুরস্কার পাচ্ছেন জয়া!

ভারতের সম্মানজনক ফিল্মফেয়ার পুরস্কারে যেন নিয়মিত হয়ে গেছেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান। পশ্চিমবঙ্গের চলচ্চিত্রে অভিনয় করে একাধিকবার প্রশংসিত হয়েছেন এ অভিনেত্রী। কাজের স্বীকৃতিস্বরূপ ঘরে তুলেছেন বলিউডের অত্যন্ত সম্মানিত ফিল্মফেয়ার পুরস্কার। শুধু তাই নয় সবাইকে টপকে ছিনিয়ে নিয়েছিলেন ব্ল্যাক লেডি।

গেলো বছরের মার্চ মাসে ‘রবিবার’ ও ‘বিজয়া’ সিনেমা দুটির জন্য মনোনয়ন পেয়ে এগিয়ে ছিলেন জয়া আহসান। সিনেমা দুটির জন্য সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর স্বীকৃতি পান তিনি। পুরস্কার প্রাপ্তির পর থেকেই দুই বাংলার সকলের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন এই অভিনেত্রী।

এ বছরও ফিল্মফেয়ার বাংলা ২০২১ আসরে দুটি মনোনয়ন পেয়েছেন জয়া আহসান। তবে এবার একটি সিনেমার জন্যই দুই ক্যাটাগরিতে সেরাদের তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি।

অতনু ঘোষ পরিচালিত ‘বিনিসূতোয়’ চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী এবং সমালোচক ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন জয়া। এতে জয়ার বিপরীতে অভিনয় করেন ঋত্বিক চক্রবর্তী। তিনিও এ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেতা হিসেবে নমিনেশন পেয়েছেন।

জয়া আহসান ছাড়া আর কোনো অভিনেত্রীই দুটি ক্যাটাগরিতে মনোনয়ন পাননি। সে হিসেবে অন্যদের তুলনায় বাংলাদেশের এই তারকা রয়েছেন এগিয়ে। 

একাধিক ভারতীয় গণমাধ্যম থেকে জানা গেছে, আসছে ১৭ মার্চ কলকাতায় জমকালো আয়োজনে প্রদান করা হবে ফিল্মফেয়ার বাংলা পুরস্কার। এতে অংশ নেবেন জয়াও। বর্তমানে তিনি ভারতের ঝাড়খণ্ডে অবস্থান করছেন। সেখানে নতুন সিনেমা ‘কালান্তর’-এর শুটিং করছেন বলে জানা যায়।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন