আর্কাইভ থেকে বাংলাদেশ

রিয়ালের জালে বার্সার গোল উৎসব

একরাতেই বদলে গেলো বার্সেলোনা। আরো পরিস্কার করে বললো জাভি  হার্নান্দেসের ছোঁয়ায় বদলে যাওয়া এক দলে পরিণত হয়েছে  বার্সা। এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে বিধ্বস্ত করে সান্তিয়াগো বার্নাব্যু থেকে দারুণ জয় নিয়ে ফেরার দৃশ্য দেখলো ফুটবল বিশ্ব। রোববার দিবাগত রাতে (২১ মার্চ) লস ব্লাঙ্কোকোদের ৪-০ গোরে উড়িয়ে দিয়েছে কাতালানরা। সব প্রতিযোগিতা মিলে টানা ১২ ম্যাচ অপরাজিত থাকলো বার্সা। 

আবার ভিন্নভাবে বললে,  ছয় ম্যাচ পর রিয়াল মাদ্রিদকে হারালো তারা। দুই বছর আগে ২০১৯ সালে এল ক্লাসিকো জিতেছিলো বার্সেলোনা। আর এই ফরম্যাটে শেষ পাঁচ ম্যাচে জিতেছিলো রিয়াল। তবে রোববার দিবাগত রাতের (২১ মার্চ) ম্যাচে কোনোরকম সুযোগ পায়নি কার্লো আনচেলত্তির শিষ্যরা। 

পুরো ম্যাচে একচেটিয়া আধিপত্য বিস্তার করেছে জাভির দল। ছন্দময় ফুটবল খেলে একের পর এক আক্রমণ করে রিয়ালকে কোণঠাসা করে রাখে। ফরাসি তারকার শূন্যতা পূরণে আনচেলত্তি যে ৪-১-৪-১ ফরমেশন সাজান, তা পুরোপুরি ব্যর্থ হয়েছে। মাঝমাঠের দখল হারানোর পাশাপাশি রক্ষণ হয়ে পড়ে উন্মুক্ত। যার সুবিধা শতভাগ কাজে লাগিয়েছে প্রতিপক্ষ।

দুই অর্ধে দুটি করে গোল করে বার্সেলোনা। পিয়েরে-এমেরিক অবামেয়াং দলকে এগিয়ে দেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন রোনালদ আরাহো। দ্বিতীয়ার্ধের শুরুতেই ফেররান তরেস জালে বল পাঠানোর খানিক পরই নিজের দ্বিতীয় গোলটি করেন অবামেয়াং।

এই গোলগুলো বাদেও পুরো ম্যাচে অসংখ্য সুযোগ তৈরি করেছে বার্সেলোনা। প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে ১৮টি শট নেয় তারা, যার ১০টি লক্ষ্যে। অবামেয়াং, ফেররান, উসমান দেম্বেলে নিশ্চিত কয়েকটি সুযোগ নষ্ট না করলে ব্যবধান হতে পারত আরও বড়।  চোটে খেলতে না পারা করিম বেনজেমার অনুপস্থিতি রিয়ালের আক্রমণভাগে ফুটে ওঠে প্রকটভাবে। তাদের ১৪ শটের কেবল চারটিই থাকে লক্ষ্যে।

২৯ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই থাকল রিয়াল মাদ্রিদ। এক ম্যাচে কম খেলে ৫৪ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে বার্সেলোনা। ২৯ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে দুইয়ে সেভিয়া।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন