বিনোদন

১৫ বছর নিষিদ্ধ ছিলাম কেন: ফেরদৌস আরা

নজরুলসংগীত শিল্পী ফেরদৌস আরা ছবি: সংগৃহীত

অনেক প্রতিভাবান শিল্পীর ক্যারিয়ার শুধুমাত্র রাজনৈতিক পরিস্থিতির কারণে বাধাগ্রস্ত হয়েছে।  নজরুলসংগীত শিল্পী ফেরদৌস আরার গল্প যেন তারই একটি উদাহরণ।  বিগত ১৫ বছর ধরে তিনি বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এবং বাংলাদেশ বেতারে গাইতে পারেননি। কারণ হিসেবে ধারণা করা হয়, তার স্বামী ড. রফিকুল মুহাম্মেদ বিএনপি সরকারের আমলে গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকায় তাদের রাজনৈতিকভাবে বিএনপি সমর্থক ধরা হয়েছিল। অথচ ফেরদৌস আরা কখনও রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন না।

গেলো ৫ আগস্ট রাজনৈতিক পটপরিবর্তনের পর ফেরদৌস আরা আবারও বিটিভি ও বেতারে গান গাইবার সুযোগ পেয়েছেন। তার গাওয়া একটি আধুনিক গান, ‘আমি আমার মতোই আছি, তুমি তোমার মতো থেকো’, সম্প্রতি বিটিভিতে প্রচারিত হয় এবং দর্শকদের কাছ থেকে ব্যাপক প্রশংসা পায়।

ফেরদৌস আরা জানিয়েছেন, এতদিন পর রাষ্ট্রীয় মাধ্যমে গান গাওয়ার সুযোগ পেয়ে তিনি খুবই আনন্দিত।  বিটিভি ও বেতার শিল্পী তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে, তাই এতদিন তাকে কেন ডাকা হয়নি, তা তিনি বুঝতে পারেননি। অনেক শিল্পী রাজনীতির কারণে নিষিদ্ধ থাকলেও তিনি রাজনীতি করতেন না। তার মতে, শিল্পী সবার জন্য গান করেন, কোনো দলের নয়।

বর্তমান অন্তর্বর্তী সরকারের অধীনে ফেরদৌস আরা আবারও সরকারি অনুষ্ঠানে আমন্ত্রণ পাচ্ছেন। সম্প্রতি তাকে নজরুল ইনস্টিটিউটের সদস্য নির্বাচিত করা হয়েছে এবং বাংলাদেশ বেতারের একটি অনুষ্ঠানে তিনি অংশ নিয়েছেন।

ফেরদৌস আরা তার ক্যারিয়ারে নজরুলসংগীত শিল্পী হিসেবে সুপরিচিত, তবে তিনি সব ধরনের গানেই পারদর্শী। চার দশকেরও বেশি সময় ধরে সংগীতচর্চা করা এই শিল্পী জাতিসংঘ আয়োজিত লোকসংগীত উৎসবেও নজরুলসংগীত গেয়ে পুরস্কৃত হয়েছেন। তিনি শুধু সংগীতশিল্পীই নন, বরং ঢাকা বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন অধ্যাপক, সংগীত প্রশিক্ষক, প্লে-ব্যাক শিল্পী ও বিচারকের দায়িত্বও পালন করেন। তার সংগীত প্রতিষ্ঠান ‘সুরসপ্তক’ তরুণ প্রজন্মকে নজরুল ও উচ্চাঙ্গ সংগীতের প্রতি অনুপ্রাণিত করছে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন