আর্কাইভ থেকে জনদুর্ভোগ

উপকূলে জলোচ্ছ্বাস ও বিভিন্ন স্থানে ঝড়বৃষ্টির আভাস

ঘূর্ণিঝড় ইয়াসের কারণে আজও উপকূলে জলোচ্ছ্বাস থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

বৃহস্পতিবার (২৭ মে) আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস এসব তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টায় উপকূলের বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাস দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পানির উচ্চতা গতকালের চেয়ে কম থাকবে। ২ থেকে ৪ ফুট পর্যন্ত থাকতে পারে, যোগ করেন তিনি।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় আজ সকালে বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ-পূর্ব/পূর্বদিক থেকে ঘণ্টায় (১৫-২০) কিমি., যা অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৪০ কিমি.। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৬%।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় (তিন দিন) বলা হয়েছে, বৃষ্টির প্রবণতা কিছুটা কমতে পারে এবং বাড়তে পারে তাপমাত্রা। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মংলায় ৪৫ মিলি.।

এ সম্পর্কিত আরও পড়ুন