আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৪০ লাখ : রয়টার্স

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪০ লাখ মানুষ। এর মধ্যে এক বছরেরও বেশি সময়ে মারা গেছে ২০ লাখ। বাকি ২০ লাখ মানুষ মারা গেছে মাত্র ১৬৬ দিনে। শুক্রবার এমন তথ্যই জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। তবে ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা ৩৮ লাখ ৫৭ হাজারের বেশি। 

বর্তমানে বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমেছে। তাই কমেছে মৃত্যু ও শনাক্ত। গেল ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে প্রায় নয় হাজার জন। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছে তিন লাখ সাড়ে ৮৮ হাজারের বেশি। আর প্রাণঘাতি ভাইরাস থেকে সুস্থ হয়েছে প্রায় তিন লাখ ৯৩ হাজার জন।

করোনায় প্রতিদিনের সংক্রমণ আর মৃত্যুতে এখনও শীর্ষে রয়েছে ব্রাজিল। বৃহস্পতিবার ল্যাটিন অ্যামেরিকার দেশটিতে মারা গেছে দুই হাজার ৩শ’র বেশি মানুষ। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৭৪ হাজারের ওপর।

করোনার সংক্রমণ ও মৃত্যু কমে গেছে ভারতে। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে এক হাজার ৩১০ জন। নতুন করে শনাক্ত হয়েছে ৬২ হাজার ৪শ’র বেশি মানুষের শরীরে।

করোনায় মৃত্যু ও সংক্রমণে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে একদিনে মারা গেছে ২৮৬ জন। নতুন করে শনাক্ত হয়েছে ১১ হাজারের বেশি। ব্যাপক হারে করোনা টিকা দেওয়ার পর সংক্রমণ ও মৃত্যু দুইই কমেছে যুক্তরাষ্ট্রে। সংক্রমণ কমে যাওয়ায় মঙ্গলবার থেকে বিধিনিষেধ তুলে নিচ্ছে মিশিগান অঙ্গরাজ্য। তবে যুক্তরাষ্ট্রে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়াচ্ছে বলে সতর্ক করেছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল-সিডিসি। 

এদিন ল্যাটিন অ্যামেরিকার দেশ কলম্বিয়ায় করোনায় মারা গেছে প্রায় ৬শ’ জন। ৫শ’ জনের কাছাকাছি মারা গেছে আরেক ল্যাটিন দেশ আর্জেন্টিনায়।

কোভিডে রাশিয়ায় একদিনে মারা গেছে ৪১৬ জন।

এদিকে, নতুন করে সংক্রমণ দেখা দেওয়ায় মাস্ক বাধ্যতামূলক করেছে অস্ট্রেলিয়ার সিডনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন