আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনা মানব সৃষ্ট নয়: রুশ বিজ্ঞানী

করোনা মানব সৃষ্ট নয়: রুশ বিজ্ঞানী

নভেল করোনাভাইরাস কোনোভাবেই মানুষের সৃষ্টি হতে পারে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার শীর্ষস্থানীয় ভাইরোলজিস্ট দিমিত্রি লেভভ। আপাতত টিকা ছাড়া করোনা প্রতিরোধে অন্য কোনও উপায় নেই বলেও জানান তিনি।

পশ্চিমা বিজ্ঞানীরা বিশেষত মার্কিন প্রশাসন বরাবরই অভিযোগ করে যাচ্ছে, করোনাভাইরাস মানবসৃষ্ট এবং এর জন্য চীন দায়ী। তাদের সন্দেহের তীর চীনের উহানের ভাইরাস গবেষণাগার। ওই শহরেই সর্বপ্রথম করোনা রোগীর সন্ধান পাওয়া যায়। যদিও করোনা গবেষেণাগাতে তৈরি এমন প্রমাণ এখন পর্যন্ত কেউ দেখাতে পারেনি। বরাবরই অভিযোগ অস্বীকার করে যাচ্ছে চীন।

এবার রুশ ভাইরোলজিস্ট দিমিত্রি লেভভ বললেন, করোনাভাইরাস প্রকৃতি থেকেই এসেছে। ভ্যাকসিনের বিকল্প নেই বলেও মনে করেন তিনি।

রুশ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানী আরো বলেন, আমি একজন বিজ্ঞানী এবং প্রমাণ ছাড়া বিজ্ঞান কথা বলে না। সব প্রমাণ এটাই বলে করোনা কোনোভাবেই মানবসৃষ্ট নয়। কারণ মহামারির আগেই মানুষের শরীরে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি পাওয়া গিয়েছিল। এক্ষেত্রে বিশেষভাবে চীনকে ধন্যবাদ জানানো প্রয়োজন। কারণ দেশটি যেভাবে করোনা মোকাবিলা করেছে তা অন্যান্য দেশের জন্য অনুকরণীয়।

এদিকে, কয়েকদিন ধরে ইউরোপজুড়েই বাড়ছে করোনার ডেল্টা ধরনের সংক্রমণ। জার্মানিতে এক মাসে তিনগুণ সংক্রমণ বেড়েছে। এরইমধ্যে চতুর্থ ঢেউয়ের বিষয়ে সতর্ক করেছে দেশটির শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা। তাদের পরামর্শ, টিকা না নেওয়া নাগরিকদের চলাচলে সীমাবদ্ধতা আরোপ করা দরকার।

ফ্রান্সে কিছু কড়াকড়ি আরোপ করেছে সরকার। নতুন নিয়ম অনুযায়ী, টিকা নেওয়া ব্যক্তিরাই কেবল হোটেল, রেস্তোরাঁ ও বিনোদন কেন্দ্রে প্রবেশ করতে পারবে।

ইতালিতে করোনার নতুন ধরন আবারো পরিস্থিতি জটিল করে তুলতে পারে। তাই নাগরিকদের দ্রুত টিকা নিতে ও সতর্ক থাকতে বলেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

এছাড়া ব্রিটেনসহ কয়েকটি দেশে করোনা শনাক্ত বেড়ে যাওয়ায় নিয়ম-কানুন কঠোর করছে প্রশাসন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনা | মানব | সৃষ্ট | রুশ | বিজ্ঞানী