আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রে আরও খারাপ হতে যাচ্ছে কোভিড পরিস্থিতি: ফাউসি

যুক্তরাষ্ট্রে আরও খারাপ হতে যাচ্ছে কোভিড পরিস্থিতি: ফাউসি

যুক্তরাষ্ট্রে আরও খারাপ হতে যাচ্ছে করোনাভাইরাস পরিস্থিতি। এমন আশঙ্কাই করছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি। তিনি জানান, করোনার ডেলটা ভ্যারিয়্যান্টের ক্রমবর্ধমান সংক্রমণ যুক্তরাষ্ট্রের কোভিড পরিস্থিতিকে আরও ভয়াবহ অবনতির দিকে নিয়ে যাচ্ছে। মার্কিন সংবাদভিত্তিক এবিসি টেলিভিশনের দিস উইক শো-তে এ আশঙ্কা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ এই চিকিৎসা উপদেষ্টা। অ্যান্থনি ফাউসি।

মার্কিন গণমাধ্যম ভয়েস অব অ্যামেরিকা জানিয়েছে, ড. অ্যান্থনি ফাউসি বলেছেন, যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে। এর জন্য এখনও টিকা না নেওয়া লাখ লাখ মানুষ দায়ী।

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সপ্তাহগুলোতে নতুন করে সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ায় যারা এখনও টিকা নেয়নি তাদের মধ্যে কিছু মানুষ টিকা নেওয়ার কথা ভাবছে। তবে লাখ লাখ মানুষ বলছে, স্বাস্থ্য কর্মকর্তারা টিকা নিতে যতই পীড়াপীড়ি করুক, টিকা নেওয়ার কোনো ইচ্ছা নেই তাদের।

প্রায় প্রতিদিনই মার্কিনিদের করোনার টিকা নেওয়ার জন্য বলে যাচ্ছেন অ্যান্থনি ফাউসি। তিনি বলেন, টিকা নিলে নিজেকে গুরুতর অসুস্থ হওয়া এবং মৃত্যুর হাত থেকে রক্ষা করতে পারছে মানুষ। আর যারা টিকা নিচ্ছে না কার্যত ভাইরাসের বংশবিস্তারে সাহায্য করছে তারা।

বর্তমানে দিনে ৭০ হাজার পর্যন্ত নতুন করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত দেখেছে যুক্তরাষ্ট্র। এই সংখ্যা গেল ছয় সপ্তাহে প্রায় ৬০ হাজার করে ছিল। চলতি বছরের ফেব্রুয়ারির পর এটাই সর্বাধিক হার।

যুক্তরাষ্ট্রে আরও বড় ধরনের সংক্রমণের পূর্বাভাস দিচ্ছে কয়েকজন গবেষক। আগস্টের শেষের দিকে এক লাখ ৪০ হাজার থেকে তিন লাখের বেশি মানুষের মধ্যে করোনার ডেলটা ভ্যারিয়্যান্ট ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে তারা।

এখন বিজ্ঞানীরা বলছে, এরই মধ্যেই যারা টিকা নিয়েছে তাদের মাধ্যমেও ডেলটা ভ্যারিয়্যান্ট ছড়িয়ে পড়তে পারে। গেল সপ্তাহে একটি নতুন নির্দেশনা জারি করেছে মার্কিন সরকারের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র-সিডিসি। সিডিসি জানিয়েছে, দেশের কোনো কোনো অংশে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ায় সেসব এলাকায় যারা টিকা নিয়েছে তাদের আবারও বদ্ধ স্থানে মাস্ক পরা উচিত।

সিডিসির এই নির্দেশনা খারিজ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের রিপাবলিকান গভর্নর ডাগ ডুসি। তিনি বলেন, বাধ্যতামূলক মাস্ক, টিকা, ভ্যাকসিন পাসপোর্ট বা স্কুলে টিকাভিত্তিক বৈষম্যের অনুমতি দেয় না অ্যারিজোনা। এসব বিষয়ে আইন করা হয়েছে এবং তা পরিবর্তন করা হবে না।

ডুসি আরও বলেন, সিডিসির নির্দেশনাটি বাইডেন প্রশাসনের কোভিড মহামারি কার্যকরভাবে মোকাবিলা করতে অক্ষমতার আরেকটি উদাহরণ।

তবে, পুনরায় মাস্ক পরার সুপারিশগুলো বাড়াবাড়ি ছিল রিপাবলিকানদের এমন অভিযোগের সঙ্গে একমত নন অ্যান্থনি ফাউসি। তিনি বলেন, যারা টিকা নিতে অস্বীকৃতি জানায় এবং ব্যক্তিগত স্বাধীনতা নষ্ট হচ্ছে মনে করে তাদের অভিযোগ প্রত্যাখ্যান করছি।

ড. ফাউসি বলেন, আমরা একটি গুরুতর স্বাস্থ্য চ্যালেঞ্জে আছি। আসল বিষয়টি হলো, সংক্রমিত হয়ে আপনি অন্যদের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে দিলে তাদের ব্যক্তিগত অধিকার লঙ্ঘন করছেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্রে | আরও | খারাপ | হতে | যাচ্ছে | কোভিড | পরিস্থিতি | ফাউসি