আর্কাইভ থেকে পরামর্শ

করোনা থেকে সেরে উঠার পর চুল পড়া রোধে করণীয়

করোনা থেকে সেরে উঠার পর চুল পড়া রোধে করণীয়

করোনাভাইরাসের আগ্রাসনে বাংলাদেশসহ সারা বিশ্ব এক আতঙ্কের মধ্যে দিয়ে সময় অতিবাহিত করছে। ইতোমধ্যেই করোনার ছোবলে পৃথিবীর মায়া ত্যাগ করতে হয়েছে অনেককেই। 

বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি মানুষের দেহকোষের ভেতরে মিউটেট করছে অর্থাৎ গঠনগত পরিবর্তন এনে নতুন রূপ নিচ্ছে, যা ক্রমেই বিপজ্জনক হয়ে উঠতে পারে। সাধারণত যে ব্যক্তিটি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, যার আইসিইউ সাপোর্ট প্রয়োজন হয়েছে কিংবা মৃদু উপসর্গ নিয়ে বাসায় চিকিৎসা গ্রহণ করেছেন, করোনা থেকে সেরে ওঠার পরও তার মধ্যে যদি সেই উপসর্গ গুলো থাকে এবং তার সঙ্গে অন্যান্য নতুন উপসর্গ দেখা দেয়, তাহলে এগুলোকে বলা হয় করোনা-পরবর্তী জটিলতা।

করোনা নেগেটিভ হওয়ার পরেও অনেক সমস্যা আমাদের শরীরে থেকে যাচ্ছে। বেশিরভাগ করোনা রোগীর রোগ সেরেও ওঠার পর শারীরিক ও মানসিক কারণে অতিরিক্ত হারে চুল পড়ছে। হতাশা, দুঃশ্চিন্তা থেকে চুল পড়ছে বেশি। করোনা নেগেটিভ হওয়ার দুই থেকে তিন মাস পরেও থেকে যাচ্ছে এ সমস্যা।

করোনা পরববর্তীতে চুল পড়া কমাতে অবশ্যই প্রথম থেকে সতর্ক হতে হবে। এখানে ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া বন্ধের ৫টি উপায়ের কথা বলা হলো।

নারিকেল তেল

নারিকেল তেলে পটাশিয়াম ও আয়রন রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া বন্ধ করে। নারিকেল তেল গরম করে সপ্তাহে অন্তত দুদিন চুলে ভালোভাবে লাগান।

পেঁয়াজের রস

পেঁয়াজের রসে সালফার রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। মাথার চুলে পেঁয়াজের রস দিয়ে এক ঘণ্টা রেখে এরপর ধুয়ে ফেলুন। আপনি প্রয়োজনের এর সাথে মধুও মেশাতে পারেন।

ডিম

ডিমে পর্যাপ্ত পরিমাণে আয়োডিন, সালফার, ফসফরাস এবং প্রোটিন রয়েছে। প্রতিদিন একটা করে ডিম খাওয়ার চেষ্টা করুন। সেই সাথে ১৫ দিন অন্তর চুলে ডিম লাগান। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আমলা

আমলাতে ভিটামিন সি ও অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা চুল পড়া কমাতে সাহায্য করে। আমলার সাথে লেবুর রস মিশিয়ে চুলের স্ক্যাল্পে লাগান। প্রয়োজনে এর সাথে লবণ ও মধু মেশাতে পারেন।

মাছের তেল

মাছের তেল ওমেগা থ্রি ফ্যাটি এসিডের অন্যতম উৎস। আর ওমেগা থ্রি ফ্যাটি এসিড শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। এর ফলে চুল পড়া কমে। সামুদ্রিক বিভিন্ন মাছ ওমেগা থ্রি ফ্যাটি এসিডের অন্যতম উৎস।  

পোস্ট কোভিড সিন্ড্রোম (করোনা-পরবর্তী জটিলতা) তখনই বলা হয়, যখন করোনা পজিটিভ বা করোনা আক্রান্ত হওয়ার ১৪-২১ দিন পরও তার বিভিন্ন ধরনের উপসর্গ শরীরে অবস্থান করে। করোনা-পরবর্তী জটিলতাসমূহ তিন-চার মাস পযর্ন্তও দীর্ঘায়িত হতে পারে। করোনা-পরবর্তী জটিলতা ব্যক্তিবিশেষে ভিন্নতর হতে পারে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন করোনা | সেরে | উঠার | চুল | পড়া | রোধে | করণীয়