আর্কাইভ থেকে ফুটবল

টাইব্রেকারে মেক্সিকোকে হারিয়ে ফাইনালে ব্রাজিল

টাইব্রেকারে মেক্সিকোকে হারিয়ে ফাইনালে ব্রাজিল

নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য ড্র। অতিরিক্ত ৩০ মিনিটেও ব্রাজিল এবং মেক্সিকোর কেউ গোল করতে পারেনি। ফলে টোকিও অলিম্পিকের প্রথম সেমিফাইনাল ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। সেখানে মেক্সিকোকে ৪-১ গোলে হারিয়ে ব্রাজিল অলিম্পিকের ফাইনালে উঠেছে। এ নিয়ে পেলের দেশ টানা তৃতীয়বারের মতো অলিম্পিক ফুটবলের ফাইনালে উঠলো।

২০১৬ সালে রিও অলিম্পিকে প্রথমবারের মতো স্বর্ণপদকের দেখা পায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ২০১২ সালে লন্ডন অলিম্পিকের ফাইনালে এই মেক্সিকোর কাছেই ১-২ গোলে হেরে স্বর্ণ জয়ের স্বপ্ন ভঙ্গ হয় লাতিন আমেরিকার দেশটির। 

টাইব্রেকারে ব্রাজিলের হয়ে প্রথম শট নিতে আসেন অধিনায়ক দানি আলভেজ। তার দুর্দান্ত শট ডান দিকে ঝাঁপিয়ে পড়ে মেক্সিকোর অভিজ্ঞ গোলরক্ষক এবং অধিনায়ক গুইলার্মো ওচোয়া হাত লাগাতে সক্ষম হলেও ঠেকাতে পারেননি। গোল, ১-০। মেক্সিকোর হয়ে প্রথম শট নেন এদুয়ার্দো আগুইরে। কিন্তু তার এত দুর্বল শট যে খুব সহজেই ব্রাজিল গোলরক্ষক সান্তোস ঠেকিয়ে দিলেন।

ব্রাজিলের হয়ে দ্বিতীয় শটে গ্যাব্রিয়েল মার্টিনেলি গোল করে দলকে ২-০ গোলে এগিয়ে নেন। মেক্সিকো দ্বিতীয় শটেও গোল করতে পারেনি। ব্রাজিল তৃতীয় শটেও সাফল্য দেখায়। ব্রুনো গুইমাররেজের গোলে ব্রাজিল ৩-০ গোলে এগিয়ে যায়। খেলার ফল অনেকটা এখানেই নিষ্পত্তি হয়ে যায়।

মেক্সিকোর হয়ে তৃতীয় শটে কার্লোস রদ্রিগেজ গোল করে কিছুটা আশা বাঁচিয়ে রেখেছিলেন। কিন্তু চতুর্থ শটে ব্রাজিলের রেইনার বল জালে জড়িয়ে দিলে ব্রাজিলের ফাইনালে খেলা নিশ্চিত হয়ে যায়। অন্যদিকে মেক্সিকোর সব আশা শেষ হয়ে যায়।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন টাইব্রেকারে | মেক্সিকোকে | হারিয়ে | ফাইনালে | ব্রাজিল