আর্কাইভ থেকে এশিয়া

আজ থেকে টিকাপ্রাপ্ত বিদেশি মুসল্লিরা ওমরাহর আবেদন করতে পারবে

আজ থেকে টিকাপ্রাপ্ত বিদেশি মুসল্লিরা ওমরাহর আবেদন করতে পারবে

আজ সোমবার থেকে পবিত্র ওমরাহ পালনের জন্য বিদেশি মুসল্লিদের আবেদনপত্র জমা নেবে সৌদি আরব। তবে, শুধু কোভিড-১৯ টিকাপ্রাপ্তরাই আবেদন করতে পারবে। করোনাভাইরাসজনিত মহামারির কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর বিদেশি মুসুল্লিদের ওমরাহ পালনের সুযোগ করে দিচ্ছে সৌদি সরকার। গতকাল রোববার এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি-এসপিএ।

সৌদি প্রেস এজেন্সি জানায়, এক বিবৃতিতে সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, শুরুতে মাসে বিদেশ থেকে ৬০ হাজার করে ওমরাহ পালনেচ্ছুক মুসুল্লিদের অনুমোদন দেওয়া হবে। পর্যায়ক্রমে এই সংখ্যা মাসে ২০ লাখ করা হবে।

সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আব্দুলফাত্তাহ বিন সুলাইমান মাশাত জানান, বিদেশিদের ক্ষেত্রে ওমরাহ পালনের আবেদনের সঙ্গে কোভিড-১৯ টিকা প্রাপ্তির সনদ যুক্ত করতে হবে। এছাড়া যেসব দেশ থেকে সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা আছে সেসব দেশের টিকাপ্রাপ্তদের জন্য দেশটিতে পৌঁছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালন করতে হবে।

মহামারির কারণে চলতি এবং গেল বছর সীমিত পরিসরে হজ পালনের সুযোগ দেওয়া হলেও বন্ধ থাকে ওমরাহ পালন। গেল মাসে করোনা টিকার পূর্ণ ডোজ নেওয়া প্রায় ৬০ হাজার স্থানীয় বাসিন্দাকে পবিত্র হজ পালনের অনুমতি দেয় সৌদি আরব।

করোনার প্রাদুর্ভাবের জন্য প্রায় ১৮ মাস আগে দেশটির সীমান্ত বন্ধ করে দিয়েছিল সৌদি সরকার। তবে, গেল এক আগস্ট হতে আবারও বিদেশিদের ঢুকতে দিচ্ছে সৌদি আরব।

প্রতি বছর ওমরাহ পালনের জন্য পুরো বিশ্ব থেকে লাখ লাখ মুসুল্লি মক্কা ও মদিনায় যায়। বিদেশি মুসল্লিদের হজ ও ওমরাহ পালনের মাধ্যমে স্বাভাবিক সময়ে প্রায় এক হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় করে থাকে সৌদি আরব।

এদিকে, সৌদি আরবে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে পাঁচ লাখ ৩২ হাজার জন। এর মধ্যে মারা গেছে আট হাজার ৩০০ জন। দেশটিতে ব্যাপকভাবে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম পরিচালিত হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আজ | টিকাপ্রাপ্ত | বিদেশি | মুসল্লিরা | ওমরাহর | আবেদন | করতে | পারবে