আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভালো ফল দিতে পারে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মিশ্র ডোজ

ভালো ফল দিতে পারে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মিশ্র ডোজ

করোনার একাধিক টিকার মিক্সিং ও ম্যাচিং থেকে ভাল ফল মিলছে। বিশেষ করে কোভ্যাক্সিন এবং কোভিশিল্ডের মিক্সিং-ম্যাচিং শরীরের পক্ষে ভাল। এমন দাবিই করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ-আইসিএমআর।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আইসিএমআর পরিচালিত একটি গবেষণার উদ্বৃতি দিয়ে বলা হয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের উদ্ভাবিত কোভ্যাক্সিন টিকার একটি করে দুটি ডোজ নিলে সুরক্ষা ও অনাক্রম্যতা বেশি হয়।

একজন ব্যক্তি প্রয়োজনে টিকার একাধিক ডোজ নেওয়ার ফলে শরীরে কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয় কিনা তা দেখাই এই গবেষণার মূল উদ্দেশ্য ছিল। জানা গেছে, ভেলোরে প্রায় ৩০০ জন স্বেচ্ছাসেবকের উপর টিকার মিক্সিং ও ম্যাচিং নিয়ে চতুর্থ ধাপের পরীক্ষা হয়েছে। এদের প্রত্যেককেই কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের মিশ্র ডোজ দেওয়া হয়। এতে আশানুরূপ ফলাফল মিলেছে।

ভারতের বিভিন্ন প্রান্তে ভিন্ন কোভিড টিকার দুটি ডোজ দেওয়া নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গ ও বিহার রাজ্যে অভিযোগ উঠেছে, প্রথম ডোজে কোভিশিল্ড এবং দ্বিতীয় ডোজে কোভ্যাক্সিন দেওয়া হয়েছে। কোথাও আবার প্রথমে কোভ্যাক্সিন এবং পরে কোভিশিল্ড দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশের ১৮ জন টিকাপ্রাপ্ত মানুষের ওপর গবেষণা চালিয়েছিল আইসিএমআর। দুর্ঘটনাবশত তাদের প্রথম ডোজ সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কোভিশিল্ড এবং দ্বিতীয় ডোজে কোভ্যাক্সিন টিকা দেওয়া হয়েছিল।

আইসিএমআর জানায়, দুটি ভিন্ন টিকার দুই ডোজ নেওয়াদের সঙ্গে কোভিশিল্ড বা কোভ্যাক্সিন টিকার মধ্যে সুরক্ষা এবং অনাক্রম্যতা সংক্রান্ত তথ্যের তুলনা করা হয়। প্রতিটি গ্রুপে ছিল ৪০ জন করে। অর্থাৎ ৪০ জন পেয়েছে কোভ্যাক্সিন বাকি ৪০ জনকে দেওয়া হয়েছিল কোভিশিল্ড।

তিনটি গ্রুপের মধ্যে যে গ্রুপে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন দেওয়া হয়েছিল করোনার আলফা, বিটা ও ডেলটা ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে তাদের অনাক্রম্যতা বেশি ধরা পড়েছে। বেশি মিলেছে অ্যান্টিবডির প্রতিক্রিয়াও।

গবেষণা প্রসঙ্গে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সমীর ভাটিয়া বলেছেন, দুটি টিকাই একই ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলছে। দুটি টিকা মিলিয়ে দেওয়ার বিষয়টি জনসাধারণের জন্য কার্যকরী হতে পারে। পাশাপাশি টিকা নিয়ে দ্বিধাবোধ কাটাতে সাহায্য করতে পারে। টিকাকরণের গতিও বাড়াতে পারে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভালো | ফল | পারে | কোভিশিল্ড | ও | কোভ্যাক্সিনের | মিশ্র | ডোজ