আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে হস্তক্ষেপ না করতে বাইডেনকে তালেবানের হুঁশিয়ারি

আফগানিস্তানে হস্তক্ষেপ না করতে বাইডেনকে তালেবানের হুঁশিয়ারি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে হস্তক্ষেপ না করার জন্য হুঁশিয়ার করেছে তালেবান। সম্প্রতি দেশটির উত্তরাঞ্চলের জাওজান প্রদেশে মার্কিন বি-৫২ বোমারু বিমান দিয়ে হামলা চালানোর পর এই হুঁশিয়ারি দিলো তারা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, কাতারের রাজধানী দোহায় তালেবানের রাজনৈতিক মুখপাত্র বলেন, আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার জন্য যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা পাঠানো হয়েছে। যুদ্ধবিরতির বিষয়ে আফগান সরকারের সঙ্গে কোনো চুক্তিতে পৌঁছায়নি তালেবান। তাদের বিরুদ্ধে সামরিক অভিযান জোরদার করে আফগান সরকার উত্তেজনা বাড়িয়ে দিয়েছে বলেও অভিযোগ করেন ওই মুখপাত্র।

ব্রিটিশ পত্রিকা দ্য টাইমস জানিয়েছে, শনিবার মার্কিন বি-৫২ স্ট্রাটোফোরট্রেস বোমারু বিমান জাওজান প্রদেশের শেবারগানে তালেবানের অবস্থানে হামলা চালায়। এতে বহু তালেবান নিহতের পাশাপাশি প্রচুর রসদ বিনষ্ট হয়। হামলার জন্য নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

আফগানিস্তান থেকে আকস্মিকভাবে মার্কিন সেনা প্রত্যাহার করার পর দ্রুতগতিতে দেশটির বিভিন্ন এলাকা দখল করে নিচ্ছে তালেবান। আফগান সরকারি বাহিনীর ওপর ও বিভিন্ন দপ্তরে হামলা জোরদার করেছে তারা। মার্কিন সরকারের দাবি, তালেবানের অগ্রাভিযান ঠেকাতে হামলা চালানো হয়েছে।

সোমবার উত্তরাঞ্চলীয় প্রদেশ সামানগানের রাজধানী আইবাক দখলে নিয়েছে তালেবান। এ নিয়ে ৬টি প্রাদেশিক রাজধানী নিজেদের নিয়ন্ত্রণে নিলো তারা। এছাড়া দেশটির উত্তরের বৃহত্তম শহর মাজার-ই-শরিফের দখল নিতে অগ্রসর হচ্ছে সশস্ত্র গোষ্ঠির সদস্যরা।

এক বিবৃতিতে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কান্দাহার ও হেলমান্দ প্রদেশে তালেবানের সঙ্গে আফগান সামরিক বাহিনীর তুমুল লড়াই চলছে। এতে তালেবানের বিপুল ক্ষতি হয়েছে। শহরগুলোতে বাহিনী টহল দিচ্ছে আফগান নিরাপত্তা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানে | হস্তক্ষেপ | করতে | বাইডেনকে | তালেবানের | হুঁশিয়ারি