আর্কাইভ থেকে এশিয়া

কাবুলে রক্তপাত এড়াতেই দেশত্যাগের সিদ্ধান্ত: আশরাফ ঘানি

কাবুলে রক্তপাত এড়াতেই দেশত্যাগের সিদ্ধান্ত: আশরাফ ঘানি

তালেবানরা রাজধানী কাবুলে প্রবেশের পর ভয়াবহ রক্তপাত এড়াতেই দেশ ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে মন্তব্য করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এক বিবৃতিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমন মন্তব্য করেন তিনি। গতকাল রোববার দেশ ত্যাগ করে এই আফগান প্রেসিডেন্ট তাজিকিস্তানে গেছেন বলে শোনা যাচ্ছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ফেসবুকে পোস্ট করা এক বিবৃতিতে আশরাফ ঘানি জানান, তিনি বিশ্বাস করেন যদি আফগানিস্তানে থাকতেন তাহলে অনেক দেশপ্রেমিক শহীদ হতো এবং কাবুল ধ্বংস হয়ে যেত।

তিনি জানান, তালেবানরা জিতেছে...তারাই এখন দেশের মানুষের সম্মান, সম্পত্তি এবং আত্মরক্ষার জন্য দায়ী থাকবে।

আশরাফ ঘানি আরো জানান, এখন নতুন একটি ঐতিহাসিক পরীক্ষার মুখোমুখি হচ্ছে তালেবান। তাদের সামনে এখন দুটি রাস্তা। হয় আফগানিস্তানের নাম ও সম্মান রক্ষা করবে না হয় অন্য কোন গোষ্ঠী বা দেশকে অগ্রাধিকার দেবে তারা।

আশরাফ ঘানির বর্তমান অবস্থান নিশ্চিত করা না হলেও তিনি তাজিকিস্তানে রয়েছেন বলে জানিয়েছে শীর্ষস্থানীয় আফগান গণমাধ্যম টোলো নিউজ। তবে পরে ঘানির ব্যক্তিগত নিরাপত্তারক্ষীকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, উজবেকিস্তানের তাসখন্দে রয়েছেন আফগান প্রেসিডেন্ট। তাঁর সঙ্গে আছেন স্ত্রী, চিফ অব স্টাফ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

তালেবানরা দেশের প্রায় সবগুলো গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের পর রাজধানী কাবুলে প্রবেশ করলে দেশ ছাড়েন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে তালেবানের তিন জ্যেষ্ঠ নেতা জানিয়েছে, প্রেসিডেন্ট ভবনের নিয়ন্ত্রণ নিয়েছে তারা। রাজধানী কাবুলের সার্বিক নিরাপত্তা নিয়ে একটি বৈঠকও করা হয়েছে।

এদিকে, জনগণকে এই অবস্থায় ছেড়ে দেওয়ার জন্য প্রেসিডেন্ট আশরাফ ঘানিকেই দায়ী করেছেন আফগান শান্তি প্রক্রিয়ার প্রধান আবদুল্লাহ আবদুল্লাহ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কাবুলে | রক্তপাত | এড়াতেই | দেশত্যাগের | সিদ্ধান্ত | আশরাফ | ঘানি